কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

লালবাগ কেল্লা রক্ষার দাবিতে মানববন্ধন

প্রকাশিত : ২৮ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ গুরুত্বপূর্ণ মোঘল স্থাপনা স্থাপত্য শৈলীর অনন্য নিদর্শন লালবাগ কেল্লা রক্ষার দাবিতে মানববন্ধন করেছে বেশ কয়েকটি সংগঠন। শনিবার সকালে কেল্লার সামনে পরিবেশ বাঁচাও আন্দোলন-পবাসহ ১৬টি সংগঠনের কর্মীরা মানববন্ধনে অংশ নেয়।

এ সময় বক্তারা বলেন, লালবাগ কেল্লা বাংলাদেশের গুরুত্বপূর্ণ প্রতœসম্পদ। এসব সম্পদ রক্ষা করার দায়িত্ব প্রতœতত্ত্ব অধিদফতরের। অথচ তাঁরা রক্ষার কাজ বাদ দিয়ে ধ্বংস করছে। প্রতœসম্পদ রক্ষার জন্য টাকার অভাবের কথা বলা হয়। অথচ ধ্বংসের বেলায় টাকার কোন সমস্যা আমরা দেখি না। বক্তারা অভিযোগ করে বলেন, বিদেশী পর্যটকদের গাড়ি পার্কিংয়ের কথা বলে কর্তৃপক্ষ একটি বিশেষ গোষ্ঠীর ব্যবসায়ী স্বার্থ রক্ষা করছে। অথচ বিদেশী পর্যটকরা বরং অধিক ঐতিহ্য সচেতন। তারা বহু দূর পথ পায়ে হেঁটে প্রতœতাত্ত্বিক নিদর্শন দেখতে মনস্তাত্ত্বিকভাবে সব সময় প্রস্তুত থাকে বলে জানি আমরা। বক্তারা বলেন, পাকিং অবকাঠামো নির্মাণ করা হলে তা কেল্লার মূল নক্সার সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ হবে জানিয়ে তারা বলেন, এমন কর্মকা- ১৯৬৮ সালের পুরাকীর্তি আইনের পরিপন্থী। বক্তারা বলেন, লালবাগ কেল্লার চারপাশের সব অবৈধ স্থাপনা অপসারণে হাইকোর্টের নির্দেশনা রয়েছে। কেল্লা কর্তৃপক্ষ মহামান্য হাইকোর্টের নির্দেশনার বাস্তবায়ন না করে বরং স্বার্থান্বেষী মহলের ইতিহাস ঐতিহ্যকে মুছে দেয়ার ষড়যন্ত্রে সহায়ক ভূমিকা পালন করছে। দেশের ঐতিহ্য রক্ষার স্বার্থে অবিলম্বে এই আত্মঘাতী কার্যক্রম বন্ধ করার দাবি জানানো হয় মানববন্ধন থেকে।

মানববন্ধনে অংশ নেন পরিবেশ বাঁচাও আন্দোলনের চেয়ারম্যান আবু নাসের খান, সমন্বয়কারী আতিক মোরশেদ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা’র সাবেক সাধারণ সম্পাদক মহিদুল হক খান, যুগ্ম-সম্পাদক আলমগীর কবির, বিআইপির যুগ্ম-সম্পাদক মোঃ আরিফুল ইসলাম, গ্রীন মাইন্ড সোসাইটির সভাপতি আমির হোসেন, ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের ন্যাশনাল এ্যাডভোকেসি অফিসার মারুফ হোসেন, প্রোগ্রাম কো-অর্ডিনেটর আমিনুল ইসলাম সুজন, স্থপতি সাজ্জাদুর রশিদ, পবার সহ-সম্পাদক নজরুল ইসলাম, মোঃ সলিম, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৪নং ওয়ার্ডের কাউন্সিলর হাজী আলেয়া পারভীন রনজু, পীসের মহাসচিব ইফমা হুসাইন প্রমুখ।

স্পিরিট অব রামাদানের ইফতার আয়োজনে যোগ দেয়ার আহ্বান

সুবিধাবঞ্চিত শিশুদের জন্য ইফতারের আয়োজন করতে যাচ্ছে ‘স্পিরিট অব রামাদান’। মাহে রমজান সিয়াম, সহমর্মিতা এবং সাধনার মাস। রোজা মানুষকে যাবতীয় অকল্যাণকর কাজকর্ম থেকে বিরত হয়ে সংযম সাধনার পথ ধরে মহান সৃষ্টিকর্তার কাছে আত্মসমর্পণের শিক্ষা দেয়। নানা কারণে রমজানের মূল চেতনা থেকে অনেকটাই সরে আসি আমরা। কোথাও অপচয় হয় অজস্র খাবার, আবার কোথাও অভুক্ত থেকে যায় মানুষ। কোন পরিবারে হয়তো কেনাকাটার শেষ নেই, কোন পরিবারে হয়তো সামর্থ্য নেই নতুন কাপড় কেনার। মানুষ নানাভাবে, নানা জায়গায় রমজান পালন করলেও রমজানের মূল চেতনা কিন্তু একই। রমজানের এই চেতনা ছড়িয়ে দিতে আপনিও পারেন পাশে আসতে। যোগ দিন ঝঢ়রৎরঃ ড়ভ জধসধফধহ-এর ইফতার আয়োজনে। লগ ইন করুন িি.িনফংঢ়রৎরঃড়ভৎধসধফধহ.পড়স-এ

ইউনিলিভার বাংলাদেশের তিনটি ব্র্যান্ড নর, লাইফবয় এবং পেপসোডেন্টের সম্মিলিত প্রচেষ্টায় ‘স্পিরিট অব রামাদান’ ক্যাম্পেনের আওতায় সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে আয়োজন করা হচ্ছে এই ইফতার সমাবেশ। আরও জানতে দেখুন নর-এর সৌজন্যে এই ভিডিওটি- যঃঃঢ়ং://ুড়ঁঃঁ.নব/ড়যযঙঁঃঋঁভখম -বিজ্ঞপ্তি

প্রকাশিত : ২৮ জুন ২০১৫

২৮/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: