কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

যত্রতত্র মূত্র ত্যাগ ॥ আগ্রায় ২৪ ঘণ্টায় জেলে শতাধিক

প্রকাশিত : ২৮ জুন ২০১৫

ভারতের ঐতিহাসিক নগরী আগ্রায় অপ্রত্যাশিত এক পরিচ্ছন্নতা অভিযানে যত্রতত্র মূত্র ত্যাগ করায় শতাধিক ব্যক্তিকে কারাগারে পাঠানো হয়েছে। যত্রতত্র মূত্র ত্যাগ করায় জেলে ভরার ঘটনা ভারতে সম্ভবত এটাই প্রথম। খবর ওয়েবসাইটের।

আগ্রা রেল কর্তৃপক্ষের এই অভিযানে রেলের জমিতে মূত্র ত্যাগ করায় মোট ১০৯ জনকে ধরে জেলে পাঠানো হয়। পরে তারা একেকজন ১০০ থেকে ৫০০ রুপী জরিমানা দিয়ে ছাড়া পান। পথে-ঘাটে মূত্র ত্যাগ দক্ষিণ এশিয়ার দেশগুলোর একটি সাধারণ সমস্যা। এটা ঠেকাতে সম্প্রতি বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয় অভিনব এক উদ্যোগ নেয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘স্বচ্ছ ভারত’ প্রচারাভিযানের মধ্যে আগ্রা রেল পুলিশের জ্যেষ্ঠ সুপারিনটেনডেন্ট গোপেশনাথ খান্না পরিচ্ছন্নতা অভিযানের এই নির্দেশ দেন। ১২টি রেল স্টেশন এবং এর সংলগ্ন এলাকায় বৃহস্পতি ও শুক্রবার এই অভিযান চালানো হয়। গোপেশনাথ খান্না বলেন, প্রধানমন্ত্রীর ক্যাম্পেইন অনুসরণ করেই এই অভিযান চালানো হয়েছে। এর মধ্য দিয়ে এই বার্তা দেয়া হয়েছে যে এ ধরনের নোংরা কাজ আর সহ্য করা হবে না। বিশ্ব বিখ্যাত তাজমহলসহ ঐতিহাসিক স্থান দেখতে প্রতি বছর লাখ লাখ পর্যটক যান আগ্রায়।

বর্ণবাদী হামলার বিরুদ্ধে নিউইয়র্কে কর্মসূচী

বর্ণবাদবিরোধী ঐক্য গড়ার ডাক দিয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে রাজপথে পালিত হয়েছে কর্মসূচী, যাতে ভাষা-ধর্ম-বর্ণ নির্বিশেষে কয়েক শ’ মানুষ অংশ নেয়। ১৭ জুন সাউথ ক্যারোলাইনায় গির্জায় প্রার্থনারত নয়জনকে গুলি চালিয়ে হত্যার পর কৃষ্ণাঙ্গদের ওপর হামলার প্রতিবাদ এবং অভিবাসীদের প্রতি বিদ্বেষমূলক আচরণের প্রেক্ষাপটে বৃহস্পতিবার এই কর্মসূচী পালিত হয়। খবর ওয়েবসাইটের।

দক্ষিণ এশিয়ান-আমেরিকানদের অধিকার রক্ষায় কার্যরত স্বেচ্ছাসেবী সংগঠন ‘ড্রাম’ (দেশিজ রাইজিং আপ এ্যান্ড মুভিং) আয়োজিত জ্যামাইকা সিটির ডাইভারসিটি প্লাজার এই কর্মসূচীতে অনেক বাংলাদেশীও ছিলেন।

প্রকাশিত : ২৮ জুন ২০১৫

২৮/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: