আংশিক রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৭.২ °C
 
২০ ফেব্রুয়ারী ২০১৭, ৮ ফাল্গুন ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঢাবির বার্ষিক সিনেট অধিবেশন চলছে

প্রকাশিত : ২৭ জুন ২০১৫, ০৪:৩৮ পি. এম.

বিশ্ববিদ্যালয় রিপোর্টা॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ বছরের বার্ষিক সিনেট অধিবেশন চলছে।বিশ্ববিদ্যালয়ের উপাচার‌্য ও সিনেট চেয়ারম্যান অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে শনিবার সকাল সাড়ে এগারোটায় শুরু হওয়া এই সিনেট অধিবেশনের মধ্য দিয়ে ঢাবির চলতি অর্থবছরের জন্য ৪২৫ কোটি ৪০ লাখ টাকার বাজেট পাস হতে যাচ্ছে।

অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দীন ২০১৫-১৬ সালের জন্য প্রস্তাবিত এই বাজেট উত্থাপন করেন। এখন সিনেট সদস্যরা এই বিষয়ে আলোচনা করছেন। গত ১৬ জুন ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট এ বাজেট অনুমোদন দেয়।

কোষাধ্যক্ষের উত্থাপিত বাজেট থেকে দেখা যায়, এই বাজেটের ৮৭.২৩ শতাংশ অর্থই আসবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বরাদ্দ থেকে অর্থাৎ সরাসরি সরকারি কোষাগার থেকে আসবে ৩৭১ কোটি ১৫ লাখ টাকা। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে আসবে ৩৯ কোটি টাকা, যা মোট খরচের ৯ শতাংশ। এরপর ঘাটতি থেকে যাবে ১৫ কোটি ৩৫ লাখ টাকা। অথচ পুরো বছরের গবেষণার জন্য বরাদ্দ রাখা হয়েছে মাত্র সাড়ে চার কোটি টাকা। যা মোট বাজেটের ১.০৬ শতাংশ। যদিও আগের বছরের তুলনায় এ বাজেটে বরাদ্দ কিছুটা বেড়েছে। ২০১৩-১৪ অর্থবছরে গবেষণা খাতে বিশ্ববিদ্যালয়ের বরাদ্দ ছিল দুই কোটি ৭২ লাখ টাকা, যা চলতি ২০১৪-১৫ অর্থবছরে কিছুটা বেড়ে দাঁড়িয়েছে তিন কোটি ১০ লাখ টাকা।

আলোচনা শেষে উপাচার‌্য বাজেট পাশের জন্য প্রস্তাব করবেন। তারপরই পরবর্তি বছরের জন্য এই বাজেট অনুমোদিত হবে।

উল্লেখ্য যে, প্রতিবছরই বিশ্ববিদ্যালয়ের বাজেটে ঘাটতির পরিমাণ বাড়ছে। ২০১৪-১৫ অর্থবছরে ঘাটতির পরিমাণ ছিল ১৮ কোটি ৩৮ লাখ টাকা। তবে প্রশাসনের সতর্ক দৃষ্টির কারণে বছর শেষে ঘাটতি কমে দাঁড়ায় ১৩ কোটি ৪০ লাখ টাকা। এ বছর ঘাটতি থাকছে ১৫ কোটি ৩৫ লাখ টাকা। এ বছর বাজেটের বৃহৎ অংশ ব্যয় হবে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা বাবদ, যা মোট বাজেটের ৫৮.৮৮ শতাংশ। বই পুস্তক, জার্নাল ক্রয়, কেমিক্যাল ও ইকুয়েপমেন্ট, শিক্ষা সফর সংক্রান্ত, ছাত্রদের পরিবহন প্রভৃতি শিক্ষা ও গবেষণা কার্যক্রমে ১২.৯৯ শতাংশ। পেনশনে ১৬.৪৫ শতাংশ ও সাধারণ কার্যক্রমে ৯.৬৩ শতাংশ ব্যয় হবে।

প্রকাশিত : ২৭ জুন ২০১৫, ০৪:৩৮ পি. এম.

২৭/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: