কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শান্তিপূর্ণ জাতির সূচকে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশে তৃতীয়

প্রকাশিত : ২৭ জুন ২০১৫, ১১:৫২ এ. এম.

অনলাইন ডেস্ক॥ শান্তিপূর্ণ জাতির সূচকে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান তৃতীয় এবং বিশ্বের ১৬২টি দেশের মধ্যে অবস্থান ৮৪তম। অর্থনীতি এবং শান্তি বিষয়ক অলাভজনক ইনিস্টিটিউট (আইইপি) এই জরিপ চালায়।

আইইপি ২০১৫ সালের জন্য বিশ্ব শান্তি সূচক (জিপিআই) প্রকাশ করেছে। এতে বাংলাদেশ শ্রীলংকা, ভারত, পাকিস্তান এবং আফগানিস্তানের চেয়ে এগিয়ে আছে। তবে দক্ষিণ এশিয়ায় সূচকে শীর্ষে রয়েছে ভূটান। এর পরেই নেপাল।

ইনিস্টিটিউট এই সপ্তাহে ২০১৫ সালের জিপিআই সূচক প্রকাশ করেছে। ১৬২টি দেশের ওপর জরিপ চালানো হয়। এতে বিবেচ্য বিষয় ধরা হয়- সহিংসতা, সংঘর্ষ ও সামরিকীকরণ জারী।

জিপিআই’র মতে উত্তর আটলান্টিকের মধ্যাঞ্চলে স্বল্প জনসংখ্যার দ্বীপ রাষ্ট্র আইসল্যান্ড বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ণ দেশ হিসেবে সূচকে পূর্বাবস্থায় রয়েছে।

ইউরোপের শীর্ষ দশটি সর্বাধিক শান্তিপূর্ণ দেশের মধ্যে ডেনমার্ক ও অস্ট্রিয়া যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বে সর্বাধিক শান্তিপূর্ণ অঞ্চল হিসেবে ইউরোপ সূচকে পূর্বাবস্থায় রয়েছে। ইউরোপের দেশগুলোতে অভ্যন্তরীণ এবং বিদেশী সংঘর্ষ নেই।

তবে ইউক্রেনে কিছুটা অস্থিতিশীল পরিস্থিতি রাশিয়া ও ইউরোএশিয়াকে একটি ভিন্ন অঞ্চলে রূপ দিয়েছে।

রেটিংয়ে ইউক্রেন দ্বিতীয় অস্থিতিশীল দেশ হিসেবে পরিচিতি পেয়েছে। গত বছরে সরকারি সামরিক বাহিনীর সঙ্গে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদিদের সংঘর্ষে দেশটিতে অস্থিতিশীল অবস্থা তৈরি হয়।

রিপোর্টে বলা হয়, সবচেয়ে খারাপ অবস্থান দেশ লিবিয়া। দেশটিতে ইসলামী চরমপন্থী ও জাতীয়তাবাদি গোষ্ঠির মধ্যে গৃহযুদ্ধ চলে।

যুদ্ধবিধ্বস্ত সিরিয়া র‌্যাংকিংয়ে তলানিতে রয়েছে। ইরাক এবং অন্যান্য দেশে ইসলামী চরমপন্থী আইএসআইএস দেশটির অধিকাংশ এলাকা নিয়ন্ত্রণ করছে।

এর পরের অবস্থানে রয়েছে দক্ষিণ সুদান ও আফগানিস্তান।

যুক্তরাষ্ট্র সূচকের মাঝামাঝি অবস্থানে রয়েছে। তবে আগের বছরের অবস্থান থেকে দেশটির অবস্থান এ বছরে সূচকে কিছুটা এগিয়ে এসেছে। সূত্র: বাসস

প্রকাশিত : ২৭ জুন ২০১৫, ১১:৫২ এ. এম.

২৭/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: