মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

‍ বোলার-ব্যাটসম্যানের সমান সুযোগ: পাওয়ার প্লে বাদ

প্রকাশিত : ২৭ জুন ২০১৫, ১১:১৫ এ. এম.

অনলাইন ডেস্ক॥ একদিনের আন্তর্জাতিক ক্রিকেট (ওডিআই) ম্যাচে ব্যাট ও বলের লড়াইয়ে সামঞ্জস্য আনতে কয়েকটি পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। থাকছে না ব্যাটিং পাওয়ার প্লে। সেইসঙ্গে ইনিংসের প্রথম ১০ ওভারে পাওয়ার প্লেতে বাধ্যতামূলক দুই জন ‘ক্লোজ ফিল্ডার’ রাখার নিয়ম বাদ দেয়া হয়েছে।

ক্যারিবিয়ান দ্বীপ বার্বাডোজে আইসিসির বার্ষিক সভায় গতকাল শুক্রবার এসব সিদ্ধান্তের অনুমোদন দেয়া হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে শেষ ১০ ওভারে ৩০ গজের বাইরে সর্বোচ্চ পাঁচ জন ফিল্ডার রাখা যাবে। ফলে প্রয়োজন আক্রমণাত্মক বা রক্ষণাত্মক ফিল্ডিং সাজাতে পারবেন ফিল্ডিং দলের অধিনায়ক। নতুন এই নিয়ম অনুযায়ী, ইনিংসের প্রথম ১০ ওভারে সর্বোচ্চ দুই জন খেলোয়াড় ৩০ গজের বাইরে থাকতে পারবেন। পরের ৩০ ওভারে সর্বোচ্চ চার জন খেলোয়াড় এবং শেষ ১০ ওভারে সর্বোচ্চ পাঁচ জন খেলোয়াড় ৩০ গজের বাইরে থাকতে পারবেন।

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে সব ‘নো’ বলেই এখন ফ্রি-হিট দেওয়া হবে। আগে কেবল কেবল পায়ের ‘নো’ বলে (ওভার স্টেপিং) ফ্রি-হিট দেওয়া হতো।

আগামী ৫ জুলাই থেকে নিয়মগুলো কার্যকর হবে বলে আইসিসি সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ব্যাটিং পাওয়ার প্লে বাদ দেওয়ার কারণ হিসেবে আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন জানান, এই পাঁচ ওভারে ত্রিশ গজ বৃত্তের বাইরে মাত্র তিন জন ফিল্ডার থাকার সুযোগ নিয়ে ব্যাটসম্যানরা তাণ্ডব চালায়। সাধারণত ৩৬তম থেকে ৪০তম ওভার পর্যন্ত এই পাওয়ার প্লে নেওয়া হতো। সঙ্গে শেষ ১০ ওভার মিলিয়ে শেষ ১৫ ওভারে একটি ভালো ব্যাটিং উইকেটে ব্যাটসম্যানরা ইচ্ছেমতো মেরে খেলে।

সীমিত ওভারের ক্রিকেটে ব্যাটসম্যানরা এখন বোলারদের চেয়ে অনেক বেশি সুবিধা পান উল্লেখ করে ব্যাটিং পাওয়ার প্লে বাদ, সব নো বলে ফ্রি হিট এবং ফিল্ডিং পরিবর্তনের সুপারিশ করেছিল আইসিসির ক্রিকেট কমিটি।

প্রকাশিত : ২৭ জুন ২০১৫, ১১:১৫ এ. এম.

২৭/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: