কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঈশ্বরদী সাব-রেজিস্ট্রি অফিসে বিশ কোটি টাকার রাজস্ব আয় থেকে বঞ্চিত সরকার

প্রকাশিত : ২৭ জুন ২০১৫
  • কর্তৃপক্ষের গাফিলতি ও অযোগ্যতার কারণে

স্টাফ রিপোর্টার, ঈশ্বরদী ॥ সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষের গাফিলতি ও অযোগ্যতার কারণে ঈশ্বরদী সাব-রেজিস্ট্রি অফিসে স্থায়ী সাব-রেজিস্ট্রার না থাকা এবং দলিল লেখকদের কর্ম বিরতির কারণে প্রায় দু’মাস থেকে জমি রেজিস্ট্রি সংক্রান্ত সকল প্রকার কার্যক্রম বন্ধ রয়েছে। এতে সরকার প্রায় বিশ কোটি টাকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়েছে। জমি ক্রেতা-বিক্রেতা, শিল্প কারখানার মালিক, ব্যাংক-বীমার প্রতিনিধিসহ সাধারণ মানুষ সর্বোচ্চ ভোগান্তির শিকার হচ্ছে। দলিল লেখক পরিবারগুলোও আর্থিক সঙ্কটের মধ্যে পড়েছে। ঈশ্বরদী সাব-রেজিস্ট্রি অফিসের পেশকার ও দলিল লেখকদের দেয়া অভিযোগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্রমতে, শিল্প কারখানা, ব্যাংক-বীমাসহ নানা কারণে ঈশ্বরদী সাব-রেজিস্ট্র্রি অফিস অত্যান্ত গুরুত্বপূর্ণ। এ অফিসে প্রতি মাসে প্রায় ৭/৮শ’ বিভিন্ন প্রকার দলিল রেজিস্ট্রি কাজ হয়ে থাকে। এতে সরকারের রাজস্ব আয় হয় প্রায় তের কোটি টাকা। সে হিসেবে গত দুই মাসে এ অফিসের কার্যক্রম বন্ধ থাকায় সরকার রাজস্ব হারিয়েছে প্রায় বিশ কোটি টাকা। পাবনা জেলা রেজিস্ট্রার অফিস থেকে চার ব্যক্তির নামে ঈশ্বরদী সাব-রেজিস্ট্রি অফিসের দলিল লেখক হিসেবে লাইসেন্স প্রদানের প্রতিবাদে গত ৭ মে থেকে দলিল লেখকরা কর্মবিরতি শুরু করে। এরই মধ্যে গত ২১ মে ঈশ্বরদী সাব-রেজিস্ট্রি অফিসের অস্থায়ী দায়িত্ব প্রাপ্ত সাব-রেজিস্ট্রার আব্দুল্লাহ আল মামুনকে বদলি করা হয়। ফলে এ অফিসটি কর্মচারি, দলিল লেখক, শিল্প কারখানা, ব্যবসা প্রতিষ্ঠান, ব্যাংক-বীমাসহ সাধারণ মানুষ চরমে ভোগান্তির মধ্যে পড়ে।

সূত্রমতে, ঈশ্বরদী সাব-রেজিস্ট্রি অফিসে রাজস্ব আয় সন্তোষজনক হওয়া এবং অনেক জেলার চেয়েও ঈশ্বরদীর গুরুত্ব বেশি হওয়ার পরও এ অফিসে স্থায়ী সাব-রেজিস্ট্রার দেয়া হয় না প্রায় ছয় বছর থেকে। কোনো সাব-রেজিস্ট্রারকে গুরুত্বপূর্ণ অফিসে স্থায়ী সাব-রেজিস্ট্রারকে নির্দিষ্ট সময়ের জন্য একবার বদলি করা হলে মোটা অঙ্কের ঘুষ গ্রহণের মাধ্যমে করা হয়। আবার গুরুত্বপূর্ণ অফিসে মোটা অঙ্কের টাকার বিনিময়ে অস্থায়ী সাব-রেজিস্ট্রার হিসেবে কোনো কর্মকর্তাকে বারবার পদায়ন ও বদলি করা সহজ হয়। এ কারণে ঈশ্বরদীর মতো গুরুত্বপূর্ণ অফিসে গত ছয় বছর থেকে স্থায়ী সাব-রেজিস্ট্রারকে পদায়ন করা হয়নি।

এদিকে দৈনিক জনকণ্ঠসহ বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশের কারণে ২৪ জুন বুধবার অস্থায়ী সাব-রেজিস্ট্রার নাজমুল হাসান ঈশ্বরদী অফিসে যোগদান করতে আসেন। বিষয়টি জানতে পেরে দলিল লেখকরা আগ থেকেই অফিসের বারান্দায় বেঞ্চ দিয়ে অবরোধ করে রাখে স্থায়ী সাব-রেজিস্ট্রার পদায়নের দাবিতে। এ বিষয়ে দলিল লেখকরা জানান, স্থায়ী সাব-রেজিস্ট্রার নিয়োগ না দেয়া পর্যন্ত তারা কর্ম বিরতি পালন করবে। এসব অভিযোগের বিষয়ে অস্বীকার করে পাবনা জেলা রেজিস্ট্রার রোকেয়া আক্তার জানান, ঘুষ লেনদেনের বিষয়টি সঠিক না।

প্রকাশিত : ২৭ জুন ২০১৫

২৭/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অর্থ বাণিজ্য



ব্রেকিং নিউজ: