কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আম চাষে বেকার যুবকের ভাগ্য বদল

প্রকাশিত : ২৭ জুন ২০১৫

খোকন আহম্মেদ হীরা, বরিশাল ॥ দীর্ঘদিন চাকরির পিছনে হন্যে হয়ে ঘুরে বেড়িয়েছেন বেকার যুবক আবু বক্কর হাওলাদার। সবখানেই তিনি হয়েছেন ব্যর্থ। অবশেষে স্থানীয় ইউপি চেয়ারম্যানের উৎসাহে গত বছর আম বাগান করে মাত্র একবছরের ব্যবধানেই তিনি আলোর মুখ দেখতে শুরু করেছেন। ঘটনাটি জেলার গৌরনদী উপজেলার মাহিলাড়া ইউনিয়নের হাপানিয়া গ্রামের।

সরেজমিনে আবু বক্কর হাওলাদারের আম বাগানে গিয়ে দেখা গেছে এখনও বাগানের গাছে গাছে থোকায় থোকায় আম ঝুলছে। কৃষক আবু বক্কর জানান, একসময় চাকরির জন্য বিভিন্ন স্থানে হন্যে হয়ে ঘুরে ব্যর্থ হয়ে হতাশ হয়ে পড়েছিলেন। একপর্যায়ে গত বছর জেলার দু’বারের শ্রেষ্ঠ মাহিলাড়া ইউপি চেয়ারম্যান সৈকত গুহ পিকলুর পরামর্শ ও উৎসাহে তিনি তার পৈত্রিক ৭০ শতক জমিতে আম বাগান করেন। প্রাথমিকভাবে বেড করে উন্নত জাতের ১৫০টি আম গাছ রোপণ করা হয়। এজন্য তাকে উপজেলা কৃষি অফিস থেকেও যাবতীয় পরামর্শ প্রদান করা হয়েছে। আবু বক্কর আরও জানান, মাত্র এক বছরের ব্যবধানে চলতি বছর তার বাগানের ৫০টি আম গাছে আমের ফলন হয়েছে। ওইসব আম গাছ থেকে ইতোমধ্যে প্রায় ৪০ মণ আম সংগ্রহ করে বিক্রি করা হয়েছে। ফরমালিনযুক্ত আম বর্তমান বাজার দখল করায় ক্রেতারা আবু বক্করের বাগান থেকেই সম্পূর্ণ ফরমালিনমুক্ত আম ক্রয় করে নিয়ে যাচ্ছেন। তিনি আরও জানান, তার বাগানে এখনও প্রায় ২০ মণ আম গাছে রয়েছে। আম গাছের মাঝে কিছু দূরত্ব বজায় রেখে তিনি রোপনণ করেছেন মাল্টা গাছ। একবছরেই ওইসব মাল্টা গাছেও ফলন ধরেছে।

বুধবার সকালে বাগান পরিদর্শন শেষে জেলার দু’বারের শ্রেষ্ঠ মাহিলাড়া ইউনিয়নের চেয়ারম্যান সৈকত গুহ পিকলু জানান, শুধু চাকরি বা ব্যবসা করেই যে স্বাবলম্বী হতে হবে তা ঠিক নয়, যার জ্বলন্ত প্রমাণ সফল ফলচাষী আবু বক্কর। ফরমালিনমুক্ত ফল উৎপাদনের জন্য মাহিলাড়া ইউনিয়ন পরিষদের ২০১৫-১৬ অর্থবছরের বাজেট ঘোষণা অনুষ্ঠানে সফল ফলচাষী আবু বক্করকে পুরস্কৃত করা হয়েছে।

প্রকাশিত : ২৭ জুন ২০১৫

২৭/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অর্থ বাণিজ্য



ব্রেকিং নিউজ: