আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সলিউশন বক্স

প্রকাশিত : ২৭ জুন ২০১৫

সমস্যা : আমি উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেম ব্যবহার করি। সমস্যা হচ্ছে পেনড্রাইভ ফরম্যাট হচ্ছে না। পেনড্রাইভ ফরম্যাট করতে চাই। আক্রান্ত কম্পিউটার ভাইরাসমুক্ত করতে কী করতে পারি? কিভাবে করব জানালে খুশি হব।

মনিরুল হোসাইন, কুমারপাড়া, সিলেট

সলিউশন : ভাইরাসে আক্রান্ত হলে অনেক সময় পেনড্রাইভ ফরম্যাট করা যায় না। এমন হলে বিকল্প উপায়ে পেনড্রাইভ ফরম্যাট করে নিতে পারেন।

সর্বপ্রথম পেনড্রাইভ কম্পিউটারে লাগিয়ে সেটির ড্রাইভে ডান ক্লিক করে ফরম্যাট (ঋড়ৎসধঃ)-এ ক্লিক করে ফরম্যাট করার চেষ্টা করুন, দেখুন ফরম্যাট হয় কি-না। না হলে ডরহ শবু+জ চেপে রান চালু করুন। এখানে পসফ লিখে এন্টার করুন।

কমান্ড প্রম্পট চালু হলে এখানে ভড়ৎসধঃ লিখে একটা স্পেস দিয়ে গ লিখে এন্টার করুন। খেয়াল রাখুন এখানে গ হবে কম্পিউটারে পাওয়া আপনার পেনড্রাইভের ড্রাইভ লেটার। প্রথমবার এন্টার করে পরে আরেকবার এন্টার করতে হবে। এভাবে পেনড্রাইভ ফরম্যাট করতে সময় বেশি লাগবে কিন্তু সত্যিকারের কাজটি হবে।

এ নিয়মে সন্তুষ্ট হতে না পারলে আনলকার সফটওয়্যার ব্যবহার করতে পারেন। যঃঃঢ়://মড়ড়.মষ/হজীলঞি ঠিকানায় গিয়ে সফটওয়্যারটি (৩৯৪ কিলোবাইট) নামিয়ে নিয়ে কম্পিউটারে ইনস্টল করুন। এবার পেনড্রাইভে ডান বোতাম চেপে টহষড়পশবৎ-এ ক্লিক করে পরের বার্তায় ণবং করুন। আনলকের জন্য উইন্ডো চালু হবে এবং বলবে ঘড় ধপঃরড়হ থেকে উবষবঃব বেছে নিয়ে ওকে বা আনলক বোতাম চাপুন। পেনড্রাইভ কোন কারণে লক হয়ে গেলে এটি করার প্রয়োজন হবে। লক না থাকলে একটি বার্তার মাধ্যমে তা জানিয়ে দেবে। আনলক করে পরের বার আবার চেষ্টা করলে পেনড্রাইভ ফরম্যাট করা যাবে। কাজের প্রয়োজনে আমাদের দৈনন্দিন জীবনে পেনড্রাইভের ব্যবহার ব্যাপক। এ উপায়ে পেনড্রাইভ ফরম্যাট করতে পারবেন।

আক্রান্ত কম্পিউটার ভাইরাসমুক্ত করতে :

কী বোর্ডের ঈঞজখ+ঝঐওঋঞ+ঊঝঈ চাপুন। চজঙঈঊঝঝ ট্যাবে যান। এখানে ংিপৎরঢ়ঃ.বীব ফাইলটি সিলেক্ট করুন। ঊহফ চৎড়পবংং-এ ক্লিক করুন। এবার আপনার কম্পিউটারের ঈ:/ ড্রাইভে যান। সার্চ বক্সে ংিপৎরঢ়ঃ লিখে সার্চ করুন। ংিপৎরঢ়ঃ নামের সব ফাইলগুলো ঝঐওঋঞ+উঊখঊঞঊ দিন। যেই ফাইলগুলো ডিলিট হচ্ছে না ওইগুলো স্কিপ করে দিন। এখন জটঘ-এ যান। ংিপৎরঢ়ঃ.বীব লিখে ঊঘঞঊজ চাপুন। ঝঃড়ঢ় ংপৎরঢ়ঃ ধভঃবৎ ংঢ়বপরভরবফ হঁসনবৎ ড়ভ ংবপড়হফং : এ ১ দিয়ে অচচখণ করুন। এ উপায়ে আক্রান্ত কম্পিউটার ভাইরাসমুক্ত হবে।

সমস্যা : কম্পিউটারে শর্টকাট ভাইরাসের যন্ত্রণায় অতিষ্ঠ। কম্পিউটারে শর্টকাট ভাইরাস থেকে মুক্তির উপায় ঠইঝ ঝপৎরঢ়ঃ (ভিজ্যুয়াল বেসিক স্ক্রিপ্ট)-এর ধাপগুলো সম্পর্কিত বিষয়গুলো বিস্তারিত জানালে খুশি হব।

শহিদুল ইসলাম, সদর, চট্টগ্রাম

সলিউশন : শর্টকাট ভাইরাস আসলে কী? কোন কারণ ছাড়াই হঠাৎ একদিন দেখলেন কম্পিউটার শর্টকাট ফাইল-ফোল্ডারে ভরে গেছে। বার বার ডিলিট করছেন, আবার তৈরি হচ্ছে। হুটহাট অনেক ফাইল-ফোল্ডার হারিয়েও যাচ্ছে। ইদানীং এই সমস্যায় প্রায় সবাই পড়ছেন। এটি মূলত কোন ভাইরাস নয়। এ হলো ঠইঝ ঝপৎরঢ়ঃ (ভিজ্যুয়াল বেসিক স্ক্রিপ্ট)। নিচের ধাপগুলো অনুসরণ করে এ যন্ত্রণা থেকে খুব সহজেই মুক্তি পেতে পারেন।

.নধঃ ব্যবহার করে :

ইধঃ ফাইল হলো নোটপ্যাডে লেখা একটি একজেকিউটেবল ফাইল। এতে ডাবল ক্লিক করলেই চালু হয়ে যায়। ১. নোটপ্যাড ওপেন করুন। ২. নিচের কোডটি হুবহু কপি-পেস্ট করুন।

@বপযড় ড়ভভ

ধঃঃৎরন -য -ং -ৎ -ধ /ং /ফ ঘধসবথউৎরাব:*.*

ধঃঃৎরন -য -ং -ৎ -ধ /ং /ফ ঘধসবথউৎরাব:*.*

ধঃঃৎরন -য -ং -ৎ -ধ /ং /ফ ঘধসবথউৎরাব:*.*

@বপযড় পড়সঢ়ষবঃব.

৩. এবার ঘধসবথউৎরাব-এর জায়গায় ভাইরাস আক্রান্ত ড্রাইভের নাম লিখুন। যদি তিনটির বেশি ড্রাইভ আক্রান্ত হয় তাহলে কমান্ডটি শুধু কপি-পেস্ট করলেই চলবে। ৪. ৎবসড়াবারৎঁং.নধঃ এই নাম দিয়ে ফাইলটি সেভ করুন। ৫. এবার ফাইলটি বন্ধ করে ডাবল ক্লিক করে রান করুন। ৬. এবার দেখবেন আপনার শর্টকাট ভাইরাস ফাইল-ফোল্ডারগুলো সব স্বাভাবিক হয়ে গেছে। এখন সব ডিলিট করে দিন।

এছাড়া নিচের কৌশলও নিতে পারেন

আক্রান্ত পেনড্রাইভ থেকে বাঁচতে ১. জটঘ-এ যান ২. ংিপৎরঢ়ঃ.বীব লিখে ঊঘঞঊজ চাপুন। ৩. ঝঃড়ঢ় ংপৎরঢ়ঃ ধভঃবৎ ংঢ়বপরভরবফ হঁসনবৎ ড়ভ ংবপড়হফং:-এ ১ দিয়ে অচচখণ করুন। এবার কারও পেনড্রাইভের শর্টকাট ভাইরাস আর আপনার কম্পিউটারে ঢুকবে না।

ঈগউ ব্যবহার করে ১. ওপেন ঈগউ (ঈড়সসধহফ চৎড়সঢ়ঃ–উঙঝ) ২. নিচের কমান্ডটি হুবহু লিখুন

ধঃঃৎরন -য -ং -ৎ -ধ /ং /ফ ঘধসবথফৎরাব:*.*

এবার ঘধসবথফৎরাব লেখাটিতে যে ড্রাইভটি আপনি শর্টকাট ভাইরাসমুক্ত করতে চান সেটি লিখুন। যেমন : ঈ ড্রাইভ ভাইরাসমুক্ত করতে চাইলে লিখুন ধঃঃৎরন -য -ং -ৎ -ধ /ং /ফ প:*.*

৩. এন্টার বাটন চাপুন ৪. এবার দেখবেন শর্টকাট ভাইরাস ফাইল ও ফোল্ডারগুলো স্বাভাবিক হয়ে যাবে। এবার ওই ফাইল ও ফোল্ডারগুলো ডিলিট করে দিন।

প্রকাশিত : ২৭ জুন ২০১৫

২৭/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: