আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বর্ষার অনুষঙ্গ ছাতা-রেইনকোট

প্রকাশিত : ২৬ জুন ২০১৫
  • শেখ মিলন

ফ্যাশন আর সময় একই সুঁতোয় গাঁথা। কেউ ইচ্ছ করলে যে কোন পোশাকে ফ্যাশন করতেই পারেন। কারণ ফ্যাশন ব্যক্তির একান্তই নিজস্ব ব্যাপার। তবে হিসেব করলে দেখা যাবে শতকরা ৭০ থেকে ৮০ ভাগ মানুষ অন্যের দেখে বা অন্যের পরামর্শে ফ্যাশন চর্চা করে থাকেন। যাঁরা এই কাজে অন্য মানুষকে অনুসরণ করেন তারা ফ্যাশন জগতে একটা সময় নিজেরাই নিজের ব্যক্তিত্বকে ফুটিয়ে তুলতে সক্ষম হয়।

ফ্যাশনের জন্য সময়-কাল যেমন গুরুত্বপূর্ণ ঠিক তেমনি এর রূপ-রঙও গুরুত্বপূর্ণ। বাংলাদেশে ঋতু পরিবর্তন হয় বছরে ছয়বার। আর এই ছয় ঋতুতে আলাদা ধরনের পোশাক বাজারে আসছে দীর্ঘদিন ধরে। মানুষের দেখে শেখা কিংবা ফ্যাশনে নিজেই সচেতন হওয়া, যে কারণই হোক না কেন; বৈচিত্র্যময় ঋতুতে বৈচিত্র্যের চর্চা পোশাকে যেমন শুরু হয়েছে তেমনি বর্ষার অন্যান্য অনুষঙ্গেও লেগেছে এর ছোয়া। এখন দেখার বিষয় বর্ষায় ফ্যাশনের হালহকিকত এসব অনুষঙ্গে কেমন লেগেছে।

ছাতা: বর্ষায় ছাতার প্রয়োজনীয়তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অকস্মাত নেমে পড়া বৃষ্টি থেকে বাঁচতে হলে ছাতার বিকল্প নেই। এখন ফোল্ডিং ছাতাগুলো বাজারে ক্রেতার চাহিদা মেটাচ্ছে হরহামেশাই। সেই সঙ্গে ঠাঁই করে নিয়েছে বিভিন্ন রঙের, বিভিন্ন ডিজাইনের নকসা সংবলিত ছাতা। এগুলো শুধু যে বৃষ্টির জন্য ব্যবহৃত হচ্ছে তাও নয়; এটি বহন করা, ফ্যাশন অনুষঙ্গ হিসেবে একটি ছাতা সঙ্গে রাখা ব্যক্তিগত সম্মানেরও। দেশীয় ছাতার পাশাপাশি থাইল্যান্ড, চীন, ইন্ডিয়ান ছাতা এদেশের বাজারে জনপ্রিয় হয়ে উঠেছে। ছাতা আর ব্যাগের মধ্যে একটি যোগসূত্র আছে। ফোল্ডিং ছাতা সহজেই ব্যবহার শেষে ব্যাগের মধ্যে রাখা যেতে পারে।

রেইনকোট: বর্ষার সময় রেইনকোট ব্যবহার মানেই অনাকাক্সিক্ষত পরিস্থিতি থেকে মুক্তি পাওয়া। ছেলেমেয়ে সবাই এখন রেইন কোট ব্যবহার করে থাকেন। রাস্তায় এখন হরহামেশাই সাইকেল চালক হিসেবে ছেলেদের পাশাপাশি মেয়েদের দেখতে পাওয়া যায়। এদের অধিকাংশই কাঁধে রাখা ব্যাগে রেইন কোট রাখেন। বৃষ্টিতে ব্যাগ থেকে কোট বের করে নিজেকে নিরাপদে রাখতেও ভুল করেন না। এটিকে বৃষ্টির দিনের ফ্যাশন কোট বললে তেমন ভুল হয় না বলে মনে করেন সাইকেল চালক ইসতিয়াক এবং লাভলি।

বর্ষায় নিজেকে সঠিকভাবে এবং ফ্যাশনেবল রাখতে মনের মতো কিছু উপকরণ বাজারে পাওয়া যায়। ছোট ছোট সুতি কাপড়ের টুকরো যা রুমালের চেয়ে একটু বড় আকারের তা সঙ্গে রাখা যেতে পারে। হাল্কা রঙের এবং বর্ষার সঙ্গে মানানসই এই কাপড়গুলোও তৈরি করা হচ্ছে বিভিন্ন ডিজাইনের সমন্বয়ে। এর ফলে তরুণরা এর প্রতি আকৃষ্ট হয়। এই কাপড়গুলো সঙ্গে থাকলে বৃষ্টিতে ভিজে গেলেও তেমন সমস্যা হয় না। এগুলো শরীর থেকে পানি মুছে ফেলতে কার্যকর ভূমিকা রাখে । সবকিছু মিলে মেঘের কালসে রঙ আর বর্ষার ফ্যাশন ভালই জমবে একথা বলার অপেক্ষা রাখে না।

ছবি : বাবু ও মারুফ

মডেল : আশা, সেলিম ও দ্বীপ

প্রকাশিত : ২৬ জুন ২০১৫

২৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: