মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে দুর্নীতির প্রমাণ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা

প্রকাশিত : ২৬ জুন ২০১৫, ১২:৪১ এ. এম.
  • সংসদে মোহাম্মদ নাসিম

সংসদ রিপোর্টার ॥ স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, স্ব^াস্থ্যসেবা প্রতিষ্ঠানে দুর্নীতির কোন প্রমাণ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।’ বৃহস্পতিবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালে অনিয়ম-দুর্নীতির বিষয়ে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালসহ যে কোন স্বাস্থ্য প্রতিষ্ঠানে দুর্নীতির প্রমাণ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

সরকারী দলের সংসদ সদস্য আবদুল মুনিম চৌধুরীর প্রশ্নের জবাবে তিনি জানান, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের দুই মেয়াদে জাতীয় বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দের পরিমাণ অতীতের চেয়ে তুলনামূলক হারে কমে এসেছে।

সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিমের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, দেশের বিভিন্ন হাসপাতাল ও মেডিক্যাল কলেজগুলোতে ৩ হাজার ৩৯৩টি ডাক্তারের পদ শূন্য রয়েছে। বিভাগীয় পদোন্নতি কমিটির মাধ্যমে পদোন্নতি দিয়ে এসব পদ পূরণে সরকার তৎপর রয়েছে বলে জানান তিনি।

মামুনুর রশীদ কিরণের প্রশ্নোত্তরে স্বাস্থ্যমন্ত্রী জানান, ২০১৫ সালের এপ্রিল পর্যন্ত দেশে মোট সক্ষম দম্পতির সংখ্যা ২ কোটি ৬৯ লাখ ৩০ হাজার ৯৭৬। এর মধ্যে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণ করেন ২ কোটি ১১ লাখ ৬৮ হাজার ৩০৮ জন। সেই অনুযায়ী সারাদেশে শতকরা সাড়ে ৭৮ ভাগ দম্পতি পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণ করে।

সাংস্কৃতিক আগ্রাসন রোধে বদ্ধপরিকর ॥ সাংস্কৃতিক আগ্রাসন রোধে সরকার দেশীয় সংস্কৃতি বিকাশসহ বিভিন্ন কার্যকর পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। সরকারী দলের সদস্য বেগম মাহজাবিন খালেদের প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশের সংস্কৃতি হাজার বছরের ঐতিহ্য সমৃদ্ধ। সাংস্কৃতিক আগ্রাসন রোধকল্পে আমাদের গ্রামীণ সংস্কৃতি তথা লোক সংস্কৃতিকে দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত পৌঁছে দেয়ার জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ও ব্যবস্থাপনায় প্রতিবছর নিয়মিতভাবে লোক সঙ্গীত উৎসব, লোক নৃত্যানুষ্ঠান, লোক নাট্যানুষ্ঠান, যাত্রা উৎসবের আয়োজন করা হয়ে থাকে। আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে আমাদের মাতৃভাষা ও সংস্কৃতির সুস্পষ্ট চেতনা উন্মোচিত হয়।

চাল রফতানিতে আয় সাড়ে চার হাজার মিলিয়ন ডলার ॥ গত ২০১৩-১৪ অর্থবছরে বিভিন্ন দেশে সুগন্ধি চাল রফতানিতে আয় হয়েছে ৪ হাজার ৮৪৮ দশমিক ৩৬ মিলিয়ন মার্কিন ডলার। বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

প্রকাশিত : ২৬ জুন ২০১৫, ১২:৪১ এ. এম.

২৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: