আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ছবির গল্প

প্রকাশিত : ২৬ জুন ২০১৫

বিশ্বের প্রথম ব্যাটারিচালিত বিমান

বিশ্বে প্রথম ব্যাটারিচালিত বিমান তৈরি করেছে চীন। দেশটির শেনইয়াং এ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় ও লিয়াওনিং জেনারেল এভিয়েশন একাডেমি যৌথভাবে বিমানটি তৈরি করেছে। এর নির্মাণকারীরা জানিয়েছে, বিমানটির মোটরগুলোতে বিদ্যুত সরবরাহকারী ব্যাটারিগুলো দুই ঘণ্টায় চার্জ হয়। আর একবার চার্জ করে ঘণ্টায় ১৬০ কিলোমিটার বেগে একটানা ৪৫ মিনিট থেকে এক ঘণ্টা উড়তে পারে।

বিএক্স১ই সিরিজের এই বিমানের ডানার দৈর্ঘ্য ১৪.৫ মিটার। ২৩০ কেজি ভার বহনে সক্ষম এই বিমান ৩ হাজার মিটার উঁচুতে উঠতে পারে। প্রতিটা প্লেন তৈরিতে এক লাখ ৬৩ হাজার মার্কিন ডলার খরচ পড়েছে বলে জানিয়েছে শেনইয়াং এ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়। এগুলো বৈমানিক প্রশিক্ষণ, পর্যটন, আবহাওয়া পর্যবেক্ষণ ও উদ্ধার অভিযানে ব্যবহার করা যাবে।

প্লুটো অভিমুখে নিউ হরাইজন

সূর্য থেকে দূরত্বের বিচারে প্লুটো হচ্ছে সৌরজগতের নবম গ্রহ। এই গ্রহটি সম্পর্কে তথ্য সংগ্রহ করতে ছুটে চলেছে নাসার নিউ হরাইজন মিশন। এখনও এই মহাকাশযানটি আছে প্লুটো থেকে ৪০ মিলিয়ন কিলোমিটার দূরে। এই যাওয়ার পথে একের পর এক ছবি তুলে যাচ্ছে গ্রহটির।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা বলছেন, এই অভিযান তাদের জন্য অনেক বড় একটি চ্যালেঞ্জ। কারণ পৃথিবী থেকে মঙ্গল যতটা দূরে, এই গ্রহটি তার চেয়েও চল্লিশগুণ বেশি দূরে। জেট বিমানে করে গেলে এই গ্রহে গিয়ে পৌঁছাতে লাগত সাতশ’ বছর। প্লুটোর দিকে নিউ হরাইজন ছুটছে সেকেন্ড ১৪ কিলোমিটার গতিতে। এই যানটি যাচ্ছে গত দশ বছর ধরে।

অন্যান্য মিশনে মহাকাশ যান যেমন মঙ্গল গ্রহে কিংবা চাঁদে অবতরণ করেছে, কিংবা চারপাশে ঘুরে বেড়িয়েছে এই মিশনে সে রকম হবে না। কারণ প্লুটোতে নামতে হলে রোভারের গতি কমাতে হবে ৯০ ভাগ। তারপর ঢুকে পড়তে হবে প্লুটোর গ্র্যাভিটির ভেতরে, গ্রহটির কক্ষপথে চড়ে বসার জন্য। আর ঠিক এই কাজটা করতে যতটা জ্বালানির প্রয়োজন হবে সেটাও ওই যানটিতে বহন করা অসম্ভব।

রূপ বদলাবে রোবট

নিজ থেকেই রূপ বদলাতে পারে এই রোবট। ‘জে-ডেইটি হাফ’ নামের রোবটটি নিজের আকৃতি পরিবর্তন করে গাড়িতে রূপান্তরিত হয়ে চলতেও পারে। বিশেষ প্রযুক্তির এ রোবট তৈরি করেছে জাপানের ব্র্যাভো রোবোটিকস এ্যান্ড এ্যাসরাটেক করপোরেশন। ২০১৭ সালের মধ্যে রোবটটি বাজারে আসবে।

সূত্র : ডেইলি মেইল

প্রকাশিত : ২৬ জুন ২০১৫

২৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: