মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

পাবলিক ভার্সিটির জন্য ২১৭৮ কোটি ৮৪ লাখ টাকার বাজেট অনুমোদন

প্রকাশিত : ২৬ জুন ২০১৫
  • ইউজিসির সভা

স্টাফ রিপোর্টার ॥ নতুন অর্থবছরে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর জন্য দুই হাজার ১৭৮ কোটি ৮৪ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বৃহস্পতিবার ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের সভাপতিত্বে কমিশনের ১৪১তম পূর্ণ কমিশন সভায় এ বাজেট অনুমোদন করা হয়।

বৃহস্পতিবার কমিশনের সভায় নতুন বাজেট অনুমোদন ছাড়াও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর জন্য ২০১৪-১৫ অর্থবছরের সংশোধিত দুই হাজার ৫৩ কোটি ৫৫ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ২০১৫-১৬ অর্থবছরের ব্যয় নির্বাহের জন্য মূল বাজেটে ২৪ কোটি এক লাখ টাকা এবং ২০১৪-১৫ অর্থবছরের সংশোধিত বাজেটে ২১ কোটি ৩৫ লাখ টাকা বাজেট অনুমোদন করা হয়। সভায় ইউজিসি চেয়ারম্যান ছাড়া উপস্থিত ছিলেন শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, পরিকল্পনা কমিশনের (আর্থ-সামাজিক অবকাঠামো) সদস্য হুমায়ুন খালিদ, ইউজিসি সদস্য অধ্যাপক ড. মোহাম্মাদ মোহাব্বত খান, অধ্যাপক ড. মোঃ আবুল হাশেম, অধ্যাপক ড. মোঃ আখতার হোসেন, অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিকুল আলম বেগ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. গোলাম শাহী আলম, বরিশাল বিশ্ববিদ্যালয়ের ডিন অধ্যাপক ড. এস এম ইমামুল হক, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর, ইউজিসি সচিব মোঃ খালেদ প্রমুখ।

স্বাস্থ্য খাতের উন্নয়ন প্রকল্প স্বচ্ছতার সঙ্গে বাস্তবায়নের নির্দেশ

স্টাফ রিপোর্টার ॥ স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, স্বাস্থ্য খাতের উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়নে কোন রকমের অনিয়ম সহ্য করা হবে না। বিশেষ করে যন্ত্রপাতি ক্রয় প্রক্রিয়ায় কোন দুর্নীতি মেনে নেয়া হবে না। সুষ্ঠুভাবে ও স্বচ্ছতার সঙ্গে প্রকল্প শেষ করার জন্য সংশ্লিষ্টদের সতর্কতার সঙ্গে কাজ করতে হবে, যাতে অর্থের অপচয় না হয়। আগামীতে বাজেট অনুমোদনের পর প্রকল্প পরিকল্পনায় জনগণের প্রয়োজনীয়তা চিহ্নিত করে অগ্রাধিকার ভিত্তিতে উন্নয়ন কার্যক্রম গ্রহণ করার জন্য সকলকে নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী। বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে রাজধানীর সরকারী হাসপাতালসমূহের পরিচালক ও মেডিক্যাল কলেজের অধ্যক্ষদের সঙ্গে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতিত্বকালে স্বাস্থ্যমন্ত্রী এই নির্দেশ দেন।

বৈঠকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সচিব সৈয়দ মন্জুুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ দীন মোঃ নূরুল হকসহ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তাবৃন্দ, ঢাকার সরকারী বিভিন্ন মেডিক্যাল কলেজের অধ্যক্ষ, সরকারী মেডিক্যাল কলেজ হাসপাতালসহ বিশেষায়িত সকল হাসপাতালের পরিচালকগণ উপস্থিত ছিলেন। স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকারের সময় স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে যেসব পদক্ষেপ নেয়া হয়েছে তার সফল বাস্তবায়নে সর্বোচ্চ প্রয়াস নিতে হবে।

প্রকাশিত : ২৬ জুন ২০১৫

২৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: