মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

ব্রাজিল-আর্জেন্টিনার অগ্নিপরীক্ষা শেষ আটে

প্রকাশিত : ২৬ জুন ২০১৫
  • কলম্বিয়ার মুখোমুখি আর্জেন্টিনা ব্রাজিলের প্রতিপক্ষ প্যারাগুয়ে
  • প্রতিশোধ নিয়ে সেমিতে খেলতে আশাবাদী সেলেসাওরা
  • মেসি-রড্রিগুয়েজের শ্রেষ্ঠত্বের লড়াই!

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্ব ফুটবলের আকাক্সিক্ষত ও উপভোগ্য দ্বৈরথ উপভোগ করতে পারবে ফুটবল বিশ্ব? এমন প্রশ্নের উত্তর মেলাতে পারে স্বয়ং ব্রাজিল ও আর্জেন্টিনা। কেননা কোপা আমেরিকা ফুটবলের কোয়ার্টার ফাইনালে নিজ নিজ ম্যাচে জয় পেলেই সেমিফাইনালে দেখা হবে বিশ্ব ফুটবলের সবচেয়ে জনপ্রিয় এই দল দুটির।

এ লক্ষ্যেই চিলিতে চলমান আসরে শেষ আটের ম্যাচে মাঠে নামছে আর্জেন্টিনা ও ব্রাজিল। সেমিফাইনাল নিশ্চিত করার এই মিশনে বাংলাদেশ সময় শনিবার রাত ৩টা ৩০ মিনিটে আসরের বর্তমান রানার্সআপ প্যারাগুয়ের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করবে রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। এই ম্যাচটির পর পরই ভোর ৫টা ৩০ মিনিটে বিশ্বকাপে চমক জাগানো কলম্বিয়ার সঙ্গে লড়বে বিশ্বকাপের বর্তমান রানার্সআপ আর্জেন্টিনা।

দুটি ম্যাচেই ধুন্ধুমার লড়াই হবে বলে মনে করছেন ফুটবল প-িতরা। সুপারস্টার ও অধিনায়ক নেইমার না খেললেও শেষ চারে জায়গা পেতে আশাবাদের কথা প্রতিফলিত হয়েছে ব্রাজিল শিবির থেকে। অন্যদিকে ব্রাজিল বিশ্বকাপের ‘গোল্ডেন বল’ ও ‘গোল্ডেন বুট’ জয়ী দুই তারকা লিওনেল মেসি ও জেমস রড্রিগুয়েজ একে অপরের বিপক্ষে নামছেন। অনেকেই বলছেন, এ দু’জনই ম্যাচের পার্থক্য গড়ে দিতে পারেন। তাদের মধ্যে হবে শ্রেষ্ঠত্বের লড়াই। তবে বিনয়ী রড্রিগুয়েজ ইতোমধ্যে মেসিকে ‘অন্য গ্রহের’ আখ্যা দিয়ে তার সঙ্গে তুলনা হয় না বলে জানিয়েছেন। অবশ্য রিয়াল মাদ্রিদ তারকা আর্জেন্টিনাকের হারানোর প্রত্যয়ের কথাও জানিয়েছেন। প্যারাগুয়ে যেমন সমীহ করছে ব্রাজিলকে, তেমনি ব্রাজিলও সম্মান দেখাচ্ছে প্যারাগুয়েকে। ভেনিজুয়েলার বিপক্ষে ম্যাচের পর অনেকেই তো বলে দিয়েছেন, নেইমারকে ছাড়াও শিরোপা জয়ের ক্ষমতা রাখে ব্রাজিল। নেইমারের অনুপস্থিতি সেলেওসাওদের জন্য যেমন শঙ্কাদায়ক, ঠিক তেমনি প্রতিপক্ষের জন্য স্বস্তিদায়ক। অবশ্য নেইমারবিহীন ব্রাজিলেই প্যারাগুয়ের যত ভয়। গত আসরের কোয়ার্টার ফাইনালেও প্যারাগুয়ের মুখোমুখি হয়েছিল ব্রাজিল। গোলশূন্য ম্যাচটিতে টাইব্রেকারে ২-০ গোলে জিতে শেষ চারে উঠেছিল প্যারাগুয়ে। দুর্ভাগ্যজনক হলেও সত্য, চারটি পেনাল্টি শট থেকে একবারও বল জালে জড়াতে পারেনি ব্রাজিল। এবার তাই প্রতিশোধের মিশন আটবারের চ্যাম্পিয়নদের। ম্যাচ নিয়ে প্যারাগুয়ের ডিফেন্ডার পাওলো ডা সিলভা বলেছেন, ব্রাজিল খুবই বিপজ্জনক দল। নেইমার না থাকলেও তাদের বিপক্ষে ম্যাচ জেতাটা কঠিন। সে ব্রাজিলের খুবই গুরুত্বপূর্ণ খেলোয়াড়। বার্সিলোনার হয়ে সে অসাধারণ একটি মৌসুম কাটিয়েছে। কিন্তু তাকে ছাড়াও ব্রাজিল দুর্দান্ত টিম। আমরা সেমিতে ওঠার লক্ষ্য নিয়েই মাঠে নামব। তবে তাদের বিপক্ষে বিন্দুমাত্র ভুল করলে চড়া মূল্য দিতে হবে। তাই আমাদের সামনে নিখুঁত ফুটবল খেলার বিকল্প নেই।

ব্রাজিলের কোচ কার্লোস দুঙ্গাও সমীহ করছেন প্যারাগুয়েকে। তিনি বলেন, আমি মনে করি, কৌশলী একজন কোচ থাকায় প্যারাগুয়ে শক্তিশালী দল। আমরা আশা করি আমাদের ছেলেরা সতেজ হয়ে উঠবে। গ্রুপ পর্বে আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচে প্যারাগুয়ে দুই গোলে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ড্র করে। ওই ম্যাচের উদাহরণ টেনে প্রতিপক্ষকে ‘ফেবারিট’ মেনে শিষ্যদের সতর্ক করে দিয়েছেন দুঙ্গা। বলেন, আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচে প্যারাগুয়ে তাদের শক্তি, সামর্থ্য দেখিয়েছে। গত কয়েকটা ম্যাচে তারা অনেক উন্নতি করেছে। আসরের নকআউট পর্ব শুরু হয়েছে, আর ভুলের সুযোগ নেই। দুঙ্গা জানিয়েছেন, নেইমারকে ছাড়া আসরের সামনের পথ পেরোনোর পথও খুঁজে বের করবে তার দল। সার্বিক পরিসংখ্যানে প্যারাগুয়ের চেয়ে স্পষ্ট ব্যবধানে এগিয়ে ব্রাজিল। এ পর্যন্ত কোপা আমেরিকায় দল দুটি মুখোমুখি হয়েছে ২৯ বার। এতে ব্রাজিলের জয় ১৩ ম্যাচে। ৭টিতে প্যারাগুয়ের। বাকি ৯ ম্যাচ ড্র হয়। অবশ্য গত আসরে হার মানতে হয়েছিল সেলেসাওদের। কলম্বিয়ার বিপক্ষে স্পষ্ট ফেবারিট হিসেবেই মাঠে নামছে আর্জেন্টিনা। নিজেদের গ্রুপে অপরাজিত থেকে শেষ আটে উঠে এসেছে লিওনেল মেসির দল। অন্যদিকে কলম্বিয়ার নকআউট পর্বে এসেছে খুঁড়িয়ে খুঁড়িয়ে। পরিসংখ্যানেও এগিয়ে জেরার্ডো মার্টিনোর দল। কোপা আমেরিকায় দল দুটি এখন পর্যন্ত মুখোমুখি হয়েছে ১২ বার। এতে আর্জেন্টিনার জয় ৭ ম্যাচে। কলম্বিয়ার জয় দুটিতে। বাকি ৩ ম্যাচ ড্র। ২০১১ সালে গ্রুপ পর্বে দু’দলের সাক্ষাতটি গোলশূন্য ড্র হয়েছিল। ম্যাচটি নিয়ে আর্জেন্টাইন কোচ জেরার্ডো মার্টিনো বলেন, আমাদের লক্ষ্য শিরোপা। তবে এ লক্ষ্যে আমাদের ধাপে ধাপে এগোতে হবে। কোন দলই এখানে সহজ নয়। কলম্বিয়া অনেক ভাল দল। তাদের বিপক্ষে আমাদের সেরাটাই দিতে হবে। খেলোয়াড়েরা মুখিয়ে আছে নিজেদের সেরাটা দিতে।

শক্তিশালী প্রতিপক্ষ আর্জেন্টিনাকে সমীহ করে নিজেদের লক্ষ্যের কথা জানিয়েছেন কলম্বিয়ান তারকা জেমস রড্রিগুয়েজও। সাক্ষাতকারে তিনি বলেন, সবাই জানে তাদের (আর্জেন্টিনার) ভাল খেলোয়াড় আছে। কিন্তু কলম্বিয়াও খেলতে সংকল্পবদ্ধ। আমরা সবসময় জিততে চাই। নিজের প্রসঙ্গে রিয়াল তারকা বলেন, আমি কখনই বাজে খেলতে চাই না। কিন্তু কখনও কখনও আপনি যেভাবে চান, সে অনুযায়ী হয় না। তবে আর্জেন্টিনাকে হারানোর সামর্থ্য আমাদের আছে।

প্রকাশিত : ২৬ জুন ২০১৫

২৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: