আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শীর্ষ বাছাই সেরেনা-জোকোভিচ

প্রকাশিত : ২৬ জুন ২০১৫
শীর্ষ বাছাই সেরেনা-জোকোভিচ

স্পোর্টস রিপোর্টার ॥ দোরগোড়ায় উইম্বল্ডন। মৌসুমের তৃতীয় গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট শুরুর আগে বুধবার উইম্বল্ডনে অংশগ্রহণকারী খেলোয়াড়দের বাছাই সম্পন্ন হয়েছে। আর এই টুর্নামেন্টে শীর্ষ বাছাই হিসেবে কোর্টে নামবেন পুরুষ ও মহিলা বিভাগের র‌্যাঙ্কিংয়ের এক নাম্বারে থাকা যথাক্রমে নোভাক জোকোভিচ ও সেরেনা উইলিয়ামস। তবে দুর্ভাগ্য রাফায়েল নাদালের। দুইবারের চ্যাম্পিয়ন স্প্যানিশ এই টেনিস তারকা এবার ১০ নাম্বার বাছাই খেলোয়াড় হিসেবে উইম্বল্ডনের লড়াই শুরু করবেন। সম্প্রতি স্প্যানিশ টেনিস তারকা রাফায়েল নাদাল আর কোন টুর্নামেন্টেই এত নিচে থেকে শুরু করেননি। যা রাফার জন্য অনেকটা হতাশারই।

মৌসুমের মেজর তৃতীয় টুর্নামেন্ট উইম্বল্ডনের বর্তমান চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ। আর উইম্বল্ডনের পাঁচবারের শিরোপাজয়ী সেরেনা উইলিয়ামস। দুজনেরই দারুণ সময় কাটছে টেনিস কোর্টে। উভয়ই বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছেন। তাই এবারও সুস্পষ্টভাবে ফেবারিটের তকমাটা গায়ে মেখেই কোর্টে নামবেন তারা। অন্যদিকে ২০০৮ ও ২০১০ সালের চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। সাবেক নাম্বার ওয়ান এই তারকার অল ইংল্যান্ড ক্লাবের অভিজ্ঞতা গত কয়েক মৌসুমে খুব ভাল না। শেষ তিন মৌসুমে যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও চতুর্থ পর্বে হেরেই টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েন। সার্বিয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচের পরই দ্বিতীয় বাছাই হিসেবে খেলতে নামবেন জীবন্ত কিংবদন্তি রজার ফেদেরার। দুইদিন আগেই ঘাসের কোর্ট অষ্টম শিরোপা জিতেছেন সুইজারল্যান্ডের এই তারকা। উইম্বল্ডনে দ্বিতীয় বাছাই হিসেবে নিজের সেরাটা ঢেলে দিতেই মরিয়া তিনি। নোভাক জোকোভিচের পর তৃতীয় বাছাই এ্যান্ডি মারে। গত কয়েক মৌসুম ধরেই টেনিস বিশ্বের আলোচিত নাম মারে আবারও শিরোপা পুনরুদ্ধারে দারুণ আত্মবিশ্বাসী। তবে আসলেই কী পারবেন নিজের জাত চেনাতে? তার জন্যই ভক্ত-অনুরাগীদের এখন অপেক্ষা।

মহিলা এককে এখন সেরেনার জয় জয়কার। শেষ তিন গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের সব জয়ের স্বাদ পেয়েছেন তিনি। দীর্ঘ বিরতির পর গত মৌসুমে ইউএস ওপেনেই জ্বলে উঠেন সেরেনা। এরপর চলতি মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেন ও দ্বিতীয় মেজর টুর্নামেন্ট ফ্রেঞ্চ ওপেনেও শিরোপা জয়ের স্বাদ পান তিনি। তাই ২০ গ্র্যান্ডসøাম শিরোপাজয়ী সেরেনা উইলিয়ামস অল ইংল্যান্ড ক্লাবেও নিজেকে মেলে ধরতে চান। এ বিষয়ে তার অভিমত, ‘অবশ্যই আমি উইম্বল্ডন জিততে চাই। আমি মনে করি এখানে শিরোপা জিতার অনুভূতিটা দারুণ হবে।’ ২০০২ সালে উইম্বল্ডনের প্রথম শিরোপা জিতেন তিনি। ২০১২ সালে পঞ্চমবারের মতো উইম্বল্ডনের শিরোপা নিজেকে শোকেসে তুলেন আমেরিকান এই টেনিস তারকা। মাঝের দুই বছরের বিরতি শেষে এবার উইম্বল্ডনে ষষ্ঠ শিরোপা জিততে মরিয়া ৩৩ বছর বয়সী সেরেনা, ‘গত দুটি মৌসুমে উইম্বল্ডনে আমি ভাল করতে পারিনি। তাই এবার আমার সামনে কঠিন চ্যালেঞ্জ। এটা আসলে সঠিক যে চ্যালেঞ্জ নেয়াটা আমার পছন্দ। আর তাই এবার গত দুই মৌসুমের চেয়ে অনেক ভাল করাই আমার মূল লক্ষ্য। আমি আরেকবার, আরেকবার এবং আরেকবার ভাল করতে চাই।’ সেরেনার পর বর্তমান চ্যাম্পিয়ন পেত্রা কেভিতোভা রয়েছেন দ্বিতীয় স্থানে। ২০০৪ সালের চ্যাম্পিয়ন মারিয়া শারাপোভাকে পেছনে ফেলে তৃতীয় বাছাই হিসেবে কোর্টে নামবেন রোমানিয়ান তারকা সিমোনা হালেপ। গত মৌসুমের সেমিফাইনালিস্ট কানাডার মিলোস রাওনিক বাদে পুরুষ ও মহিলা বিভাগে শীর্ষ ১০ র‌্যাঙ্কিংয়ে বর্তমানে থাকা খেলোয়াড়দের অবস্থানের কোন পরিবর্তন হয়নি। রাওনিক স্পেনের অভিজ্ঞ খেলোয়াড় ডেভিড ফেরারকে এক ধাপ পেছনে ফেলে সপ্তম বাছাই হিসেবে টুর্নামেন্টে অংশ নিচ্ছেন।

প্রকাশিত : ২৬ জুন ২০১৫

২৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: