মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

রাক্কা থেকে কুর্দিদের বহিষ্কার করছে আইএস

প্রকাশিত : ২৬ জুন ২০১৫

ইরাকের ইসলামিক স্টেট (আইএস) তাদের শক্তিশালী ঘাঁটি রাক্কা থেকে কুর্দি বেসামরিক লোকদের বহিষ্কার করছে। কুর্দি মিলিশিয়া ও তাদের জোটবদ্ধ বিদোহী গোষ্ঠী রাক্কা অভিমুখে অগ্রাভিযানের প্রেক্ষাপটে কুর্দি বিতাড়ন শুরু করে। খবর টেলিগ্রাফ অনলাইনের।

মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলার ছত্রছায়ায় কুর্দি মিলিশিয়া ও সিরিয়ার বিদ্রোহী বাহিনী রাক্কা প্রদেশে হামলা শুরু করেছে। সেখানে পিপল’স প্রোটেকশন ইউনিটসের (ওয়াইপিজি) কুর্দি মিলিশিয়া ও জোটভুক্ত সিরীয় বিদ্রোহীরা প্রাদেশিক রাজধানী রাক্কা থেকে ৩০ মাইলের মধ্যে চলে এসেছে। এ অবস্থায় ক্রমবর্ধমান উন্মত্তা দেখা দিয়েছে আইএস জঙ্গীদের মধ্যে। এজন্য তারা লিফলেট বিতরণ করছে যাতে কুর্দিদে ৭২ ঘণ্টার মধ্যে রাক্কা ছাড়তে বলা হয়েছে ও তাদের বাড়ি লাল রংয়ে চিহ্নিত করা হয়েছে। শহরের ভেতরে লুকিয়ে থাকা বিভিন গোপন সূত্রের আইএস বিরোধী কর্মী রাক্কায় সংঘটিত নীরব হত্যাকা-ের তথ্যচিত্রের ছবি টুইট করছে। এক বিবৃতিতে অধিবাসীরা জানাচ্ছেন, মাইকে ঘোষণা দেয়া হয়েছে যে এটা আমাদের কাছে স্পষ্ট যে আপনারা ওয়াইপিজির হয়ে ক্রুসেডারদের সহযোগিতা করছেন। এ কারণে আপনাদের সঙ্গে আমাদের সংঘাত এড়াতে রাক্কা থেকে ৭২ ঘণ্টার মধ্যে চলে যেতে বলা হযেছে। যদি কেউ এরপরও থেকে যায় তবে তাকে আটক ও শরিয়া আদালতে বিচারের মুখোমুখি করা হবে। রাক্কা ও কুর্দির সাবেক প্রভিশনাল কাউন্সিল সদস্য ইব্রাহিম মুসলিম জানান, তারা কুর্দিদের এলাকাসমূহে বিবৃতি বিতরণ করে।

তারা একে ‘কুর্দি-ক্রুসেডারদের কর্মকা-ের পাল্টা ব্যবস্থা করা হয়েছে। তারা ওয়াইপিজি ও ফ্রি সিরিয়ান আর্মি বিদ্রোহী গোষ্ঠীর সামরিক অভিযানের প্রতি ইঙ্গিত করেই এ কথা বলছে। তারা কুর্দি শহর কোবানি বা সাম্প্রতিক সময়ে নিয়ন্ত্রণ হারানো তেল আবিয়াদগামী রাস্তা বন্ধ করে দিয়েছে। পরিবারগুলোকে সিরিয়া হয়ে পালমিরা দিয়ে পালাতে হবে।

গুগলের ‘ফ্রি’ মিউজিক

৩০ জুন বাজারে আসছে এ্যাপেল মিউজিক। যেখানে গ্রাহক কিছু অর্থের বিনিময়ে নেট থেকে সরাসরি গান শোনার পরিষেবা দেবে এ্যাপেল। কিন্তু এর আগেই একই পরিষেবা ফ্রিতে চালু করেছে গুগল প্লে মিউজিক। তবে বিনামূল্যের এই সংস্করণে বিজ্ঞাপন থাকবে। পাওয়া যাবে না কিছু গান, যা সাধারণত পরিষেবা কিনলে পাওয়া যেত। - ওয়েবসাইট

প্রকাশিত : ২৬ জুন ২০১৫

২৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: