মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

অনলাইনে আইএসের প্রচারণা রোধ করুন ॥ জাতিসংঘ

প্রকাশিত : ২৬ জুন ২০১৫
  • ইন্টারনেট কোম্পানিগুলোকে রিপোর্ট পেশের তাগিদ

বড় বড় ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়া কোম্পানি আল কায়েদা, ইসলামিক স্টেট ও অন্য চরমপন্থী জঙ্গীদের অনলাইনে তাদের মতবাদ প্রচারের পথ বন্ধ করতে কী কী পদক্ষেপ নিয়েছে, কোম্পানিগুলোর তা নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা কমিটিকে অবহিত করা উচিত। জাতিসংঘের বিশেষজ্ঞরা একথা বলেন। খবর গার্ডিয়ান ও ইয়াহু নিউজের।

বিশেষজ্ঞ টিমের সমন্বয়ক আলেকজান্ডার ইভানস বলেন, এরূপ অবহিতকরণের ফলে ইসলামপন্থী জঙ্গীদের ইন্টারনেট ব্যবহার রোধ করতে জাতিসংঘের নিষেধাজ্ঞা সম্প্রসারিত করা যায় কিনা, তা নিয়ে কমিটির ১৫ সদস্য কথাবার্তায় উৎসাহী হবেন। তবে তিনি প্রশটির উত্তর পাওয়া সহজ নয় বলে মন্তব্য করেন। কূটনীতিকরা জানান, কমিটি বিশেষজ্ঞদের সুপারিশ বিবেচনা করছে। বিশেষজ্ঞরা জাতিসংঘ নিষেধাজ্ঞা পর্যবেক্ষণ ও চরমপন্থী দলগুলোর শক্তির মূল্যায়ন করে থাকেন। আল-কায়েদা, ইসলামিক স্টেট ও অন্যান্য উগ্রপন্থী ইসলামী দলের ওপর জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা রয়েছে। এসব দলের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তি ও সংগঠনের ওপর ক্রমবর্ধমান নিষেধাজ্ঞাও রয়েছে এবং তাদের সম্পদ বাজেয়াফত করা যেতে পারে।

আল কায়েদা ও অন্যান্য চরমপন্থী দল ইন্টারনেট ও সামাজিক মিডিয়া কোম্পানিগুলোকে চরমপন্থীদের মুখপত্র হিসেবে কাজে লাগাচ্ছে বলে জাতিসংঘের ওই বিশেষজ্ঞ প্যানেল অভিযোগ করে। ওই সব দল যোদ্ধা সংগ্রহ এবং ক্রমবর্ধমান সন্ত্রাসী প্রচারণা চালাতে ওয়েবসাইটকে ব্যবহার করছে। চরমপন্থী দলগুলো যাতে ইন্টারনেট কোম্পানিগুলোরও সার্ভিসের অপব্যবহার না করতে পারে, সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে প্যানেলটি কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানায়। এ প্যানেল নিরাপত্তা পরিষদকে পরামর্শ দিয়ে থাকে। বিশেষজ্ঞ প্যানেলের রিপোর্টে বলা হয়। হাই ডেফিনিশন ডিজিটাল সন্ত্রাসই ছিল গত বছরের এক উদ্বেগজনক প্রবণতা। প্রধানত ইসলামিক স্টেট ও এর সমর্থকদের ভীতি সঞ্চার ও তাদের বিকৃত মতবাদের বিস্তার ঘটাতে প্রচারকে কাজে লাগায়। ইসলামিক স্টেটের সমর্থকরা কিশোর অনুসারীদের মধ্যে প্রচারণা চালাতে ফেসবুক, টুইটার ও ইউটিউবকে নিয়মিত ব্যবহার করে থাকে। নিরাপত্তা পরিষদের কাছে রিপোর্টটি পেশ করা হয়।

প্রকাশিত : ২৬ জুন ২০১৫

২৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: