আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আইসিসির নতুন সভাপতি জহির আব্বাস

প্রকাশিত : ২৫ জুন ২০১৫, ০৪:৫৩ পি. এম.

অনলাইন ডেস্ক ॥ ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির সভাপতির দায়িত্ব নিয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক জহির আব্বাস।

আইসিসি বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বার্বাডোজে আইসিসির বার্ষিক সম্মেলনের তৃতীয় দিনে সভাপতির দায়িত্ব নেন আব্বাস।

এক বছর মেয়াদে দায়িত্ব নেওয়ার পর আইসিসির বোর্ড ও কাউন্সিলের সবাইকে তাকে সভাপতি হিসেবে মনোনয়ন করার জন্যে ধন্যবাদ জানান ৬৭ বছর বয়সী আব্বাস।

এক সময়ের স্টাইলিশ ব্যাটসম্যান জহির আব্বাস পাকিস্তানের সর্বকালের সেরা ব্যাটসম্যানদের একজন। প্রথম শ্রেণির ক্রিকেটে সেঞ্চুরির সেঞ্চুরি করা একমাত্র এশিয়ান তিনি, যাকে বলা হত এশিয়ার ব্র্যাডম্যান।

১৯৬৯ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত ৭৮টি টেস্ট ও ৬২টি ওয়ানডে খেলে জহির যথাক্রমে ৫ হাজার ৬২ ও ২ হাজার ৫৭২ রান করেন।

১৪টি টেস্ট ও ১৩টি ওয়ানডেতে পাকিস্তানকে নেতৃত্ব দেওয়া এই ক্রিকেটার ১৯৭৫, ১৯৭৯ ও ১৯৮৩ সালের বিশ্বকাপ খেলেন।

২২ বছরের ক্যারিয়ারে প্রথম শ্রেণির ক্রিকেটে ৩৪ হাজার ৮৪৩ রান করেন জহির।

ক্যারিয়ারে সাড়ে ৭ হাজারের বেশি আন্তর্জাতিক রান করা জহির আব্বাস শ্রীলঙ্কায় ১৯৯৩ সালে শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ম্যাচ রেফারির দায়িত্ব পালন করেন।

আইসিসি গত সেপ্টেম্বরে পরবর্তী সভাপতি হওয়ার জন্যে পিসিবিকে সাবেক এক জন ক্রিকেটারকে মনোনোয়ন করতে বলে। কিন্তু পাকিস্তান নাজাম সেঠির নাম প্রস্তাব করে। ১ জুলাই থেকে আ হ ম মুস্তফা কামালের জায়গায় দায়িত্ব নেওয়ার কথা ছিল পিসিবির সাবেক চেয়ারম্যানের।

পরিস্থিতি পাল্টে যায় অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডে হওয়া গত বিশ্বকাপের পর। মুস্তফা কামাল দায়িত্ব ছেড়ে দিলে শূন্য হয়ে পড়ে আইসিসির সভাপতি পদ। তারপর গত এপ্রিলে সেঠি আইসিসির অন্তর্বর্তীকালীন সভাপতি হওয়ার জন্যে নিজের নাম প্রস্তাব করে। তখন তিনি জানিয়েছিলেন, জুলাইয়ে পূর্ণ মেয়াদে দায়িত্ব নেওয়ার আগের দুই মাসও ওই পদে কাজ করতে প্রস্তুত তিনি।

কিন্তু আইসিসি সাবেক কোনো ক্রিকেটারকেই ২০১৬ সাল থেকে সংস্থাটির সভাপতি করার বিষয়ে সিদ্ধান্ত নেয়। এরপরই মূলত সেঠির বদলে আব্বাসের নাম প্রস্তাব করে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

প্রকাশিত : ২৫ জুন ২০১৫, ০৪:৫৩ পি. এম.

২৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: