আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সারিয়াকান্দিতে ভেঙে যাওয়া বাঁধ পুনঃনির্মাণ

প্রকাশিত : ২৫ জুন ২০১৫, ০১:২০ পি. এম.

অনলাইন ডেস্ক ॥ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ও নৌ বাহিনীর যৌথ প্রচেষ্টায় নিরলস পরিশ্রমে অবশেষে বগুড়ার সারিয়াকান্দির গোদাখালীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ পুনরায় নির্মাণ করা হয়েছে। এতে যমুনা পাড়ের মানুষের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। ‍

যমুনা নদীর পানি অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় ১২ জুন বিকেলে উপজেলার কামালপুর ইউনিয়নের গোদাখালী এলাকায় নিমার্ণাধীন বন্যা নিয়ন্ত্রণ বাঁধটি ভেঙে যায়। এ সময় পানি ঢুকে সারিয়াকান্দি ও ধনুট উপজেলার ৯ হাজার হেক্টর জমির ফসল তলিয়ে বিনষ্ট হয়। বাঁধ এলাকায় ১ হাজার ৫শ’ পবিবার ক্ষতিগ্রস্ত হয়। এমতাবস্তায় বড় ধরনের ক্ষতির আশঙ্কায় জনপদের মানুষের মাঝে আতঙ্ক ও উৎকণ্ঠা বিরাজ করে।

ভেঙে যাওয়ার পর থেকে বাঁধ ক্লোজ করার জন্য (ভাঙা বাঁধ পুনঃ নির্মাণ) পানি উন্নয়ন বোর্ড ও নৌ বাহিনীর কর্মকর্তারা পরিকল্পনা করে। অবশেষে তিনটি ড্রেজার দিয়ে রাত দিন বালু ভরাট ও বালু ভর্তি বস্তা ডামপিং করে ভেঙে যাওয়া বাঁধটি পুনঃনির্মাণ করা সম্ভব হয়।

গত বছর সেপ্টেম্বর মাসে সারিয়াকান্দি উপজেলার কামালপুর ইউনিয়নের রৌহাদহ পয়েন্টে বাঁধ ভেঙে যমুনার পানি জনপদে প্রবেশ করে সারিয়াকান্দিসহ পার্শ্ববর্তী ৫টি উপজেলার ২২ হাজার হেক্টর জমির ফসল বিনষ্ট হয়ে কৃষকের শত শত কোটি টাকা ক্ষতি হয়। এমতাবস্তায় বন্যার ক্ষয় ক্ষতি থেকে জনপদ রক্ষা কল্পে ৮ কিলোমিটার বাঁধ নির্মাণের পরিকল্পনা করে পানি উন্নয়ন বোর্ড। বাঁধটি বন্যার আগে নির্মাণ করার লক্ষে সরকারের পার্সেস কমিটির সিদ্ধান্তে নৌ বাহিনীকে কাজের দায়িত্ব দেওয়া হয়।

কার্যাদেশ পাওয়ার পর থেকে নৌ বাহিনীর ডক অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড বাঁধ নির্মাণ কাজে ২২টি এস্কেভেটর ও বালু ভরাটের জন্য ১২টি ড্রেজার কাজে লাগায়। আড়াই মাস সময় সীমা ধার্য্য থাকলেও দেড় মাসে ৮০ ভাগ নির্মাণ কাজ সম্পন্ন হয়।

২৫ জুন বৃহস্পতিবার সকাল ১০টায় পাউবো বগুড়ার নির্বাহী প্রকৌশলী মো. রুহুল আমিন জানান, বাঁধে বালু ভরাট ও বালু ভর্তি বস্তা ডাম্পিং করে পুনঃনির্মাণ কাজ শেষ হয়েছে। এখন বাঁধের পুরো সেকশন ফিরিয়ে আনতে ও ড্রেসিং লেভেলিং কাজ করার জন্য জোর প্রচেষ্টা চলছে।

প্রকাশিত : ২৫ জুন ২০১৫, ০১:২০ পি. এম.

২৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: