রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পালমিরার কাছে প্রাচীন দুটি মাজার উড়িয়ে দিল আইএস

প্রকাশিত : ২৫ জুন ২০১৫

জঙ্গী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) বলেছে, তারা সিরীয় শহর পালমিরার কাছে দুটি প্রাচীন স্থাপনা বা মাজার ধ্বংস করে দিয়েছে। জিহাদীদের ওয়েবসাইটে পোস্ট করা ছবিতে দেখা গেছে, পালমিরা থেকে চার কিলোমিটার দূরে শনিবার স্থাপনা দুটি উড়িয়ে দেয়া হয়। শহরটি এক মাসে আইএস দখল করে নেয়। খবর আল জাজিরার।

ওয়েবসাইটে পোস্ট করা এক ছবিতে দেখা গেছে, ওই দরগা দুটিতে কয়েকজন জঙ্গী বিস্ফোরক বহন করে নিয়ে যাচ্ছে। আরেকটি ছবিতে দেখা গেছে রোমান যুগের ভবনগুলো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। আল আরাবিয়া নিউজ বলেছে, ধ্বংস হওয়া মাজার দুটির একটি হযরত আলী (রাঃ) -এর পুত্র মোহাম্মদ বিন আলীর। অপরটি ৫০০ বছর আগে নির্মিত সুফি প-িত নিজার আবু বাহাউদ্দিনের। আইএস পালমিরা দখল করার পর থেকেই এ শহরের সব ঐতিহাসিক নিদর্শন ধ্বংসের আশঙ্কা সৃষ্টি হয়েছে। সিরিয়া এবং ইরাকে অনেক ঐতিহাসিক নিদর্শন ইতোমধ্যেই ধ্বংস করেছে আইএস। এদিকে এবার নিজেদের কয়েন বানিয়ে এর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছ।

ট্রান্সফর্মার রোবট

কল্পকাহিনীতে নয়, বাস্তবে আসছে ট্রান্সফর্মার রোবট। হলিউডের সিনেমা দেখেই ট্রান্সফর্মার রোবট তৈরি করছেন কেনজি ইশিদাকে। রোবোটিক্স বিষয়ক প্রতিষ্ঠান ব্রেভ রোবটিক্সে কাজ করেন ইশিদা। ইতোমধ্যে পরীক্ষামূলক প্রথম রোবটটি বানিয়ে ফেলেছেন। আশা করা হচ্ছে, ২০১৭ সালের মধ্যেই রোবটটি তৈরি হবে ।-ইয়াহু নিউজ

ভোগান্তি কমাতে প্রযুক্তি

বাস যেন লেন ঠিক রেখে চলাচল করে সে লক্ষ্যে সিঙ্গাপুরের স্থল পরিবহন কর্তৃপক্ষ ২০০৮ সাল থেকে সিসিটিভি ব্যবহার করে আসছে। অন্তত চার হাজার বাসে ক্ষুদ্র প্রযুুক্তিটি বসানো হয়েছে। ফলে নিয়ম ভঙ্গের ঘটনাগুলো অনেক কমেছে। কর্তৃপক্ষ জানিয়েছে, বাস স্টপগুলোতে এখন এই ক্যামেরা বসিয়ে দিনের কোন সময় কোথায় যাত্রীদের চাপ বেশি থাকে তা পর্যবেক্ষণ করে বাসের রুট নতুন করে ঠিক করা হবে। এতে করে রাস্তায় যানজট নিয়ন্ত্রণে থাকবে এবং যাত্রীদের বাসের জন্য অনেকক্ষণ দাঁড়িয়ে থাকতে হবে না। -স্ট্রেইট টাইমস অনলাইন।

প্রকাশিত : ২৫ জুন ২০১৫

২৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: