হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চীনের সঙ্গে সংলাপে সাইবার নিরাপত্তা নিয়ে মার্কিন উদ্বেগ

প্রকাশিত : ২৫ জুন ২০১৫

যুক্তরাষ্ট্র মঙ্গলবার বলেছে, চীনা সরকারের পৃষ্ঠপোষকতায় সাইবার চুরি একটি বড় সমস্যা। এশিয়ার সমুদ্র পথ উন্মুক্ত রাখার প্রয়োজনীয়তার ওপর দেশটি গুরুত্বারোপ করেছে। ক্রমবর্ধমান উত্তেজনা সত্ত্বেও একত্রে কাজ করার সম্পর্ক বজায় রাখার লক্ষ্যে বিশ্বের দুই বৃহত্তম অর্থনীতির মধ্যেও বার্ষিক সংলাপ অনুষ্ঠিত হচ্ছে। ওয়াশিংটনে ব্যাপকভিত্তিক কৌশলগত ও অর্থনৈতিক সংলাপে উভয় পক্ষ গঠনমূলক সম্পর্কের আকাক্সক্ষা ব্যক্ত করেছে। চীন বলেছে, দুই দেশ মতপার্থক্য সামলাতে পারবে এবং তাদের মধ্যে সংঘাত পরিহার করা উচিত। খবর ইয়াহু নিউজের। তবে যুক্তরাজ্যের সরকারী কম্পিউটারগুলোতে সাইবার হামলা, মার্কিন কর্মকর্তারা যেজন্য চীনা হ্যাকারদের দায়ী করে থাকেন এবং বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরে চীনের আঞ্চলিক দাবি প্রতিষ্ঠার প্রয়াস নিরাপত্তা বিষয়ে উত্তেজনা সৃষ্টি করেছে। এসব প্রশ্ন গত বছরের ৫৯ হাজার কোটি ডলারের অর্থনৈতিক সম্পর্ককে জোরদার করার প্রচেষ্টাকে ব্যাহত করার হুমকি সৃষ্টি করেছে।

মার্কিন অর্থমন্ত্রী জ্যাক লিউ ফোরামে বলেন, ‘বিশেষ করে সাইবার স্পেসের ক্ষেত্রে চীনা সরকারের পৃষ্ঠপোষকতায় সাইবার চুরি প্রশ্নে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।’ ওয়াশিংটনে এই সংলাপে ৪শ’ চীনা কর্মকর্তা ও যুক্তরাষ্ট্রের ৮ জন ক্যাবিনেটমন্ত্রী যোগ দিচ্ছেন। লিউ বলেন, এই হ্যাকিংয়ের লক্ষ্য মার্কিন প্রতিষ্ঠানসমূহ। তবে, তিনি অফিস অব পারসোনেল ম্যানেজমেন্টের কম্পিউটারগুলোতে সাম্প্রতিক হামলার বিষয়ে উল্লেখ করেননি।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, দুই পক্ষ হয়ত বৈঠকে তাদের সব মতপার্থক্যের নিরসন করতে পারবে না, তবে সেগুলোর সমাধানে কাজ করার ওপর অঙ্গীকার করতে হবে।

বিশ্ব অর্থনীতিতে যুক্তরাষ্ট্রের আধিপত্যকে বেইজিংয়ের চ্যালেঞ্জ জানানসহ বড় শক্তি হিসেবে নিজেকে জাহির করার ব্যাপারে ওয়াশিংটনের ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে এই সংলাপ অনুষ্ঠিত হচ্ছে।

প্রকাশিত : ২৫ জুন ২০১৫

২৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: