আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জাপান

প্রকাশিত : ২৫ জুন ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ফিফা মহিলা বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন জাপান। এবারও শিরোপা ধরে রাখার লক্ষ্যে খেলতে নামে তারা। শুরু থেকেই নজরকাড়া পারফর্মেন্স উপহার দিচ্ছে জাপানের প্রমীলারা। মঙ্গলবার দুর্দান্ত খেলেই টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে উঠেছে জাপান। এদিন তারা ২-১ গোলে হল্যান্ডকে পরাজিত করে টুর্নামেন্টের শেষ আটের টিকেট নিশ্চিত করে। সেমিফাইনালে উঠার লড়াইয়ে এখন তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

টুর্নামেন্ট শুরুর আগে থেকেই ফেবারিটের তকমাটা গায়ে মাখানো ছিল জাপানের। অসাধারণ পারফর্মেন্স উপহার দিয়ে সেটা এখন পর্যন্ত ধরে রেখেছে তারা। হল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে সন্তুষ্ট জাপানের কোচ নোরিও সাসাকি। তবে র্যাঙ্কিংয়ের চতুর্থ স্থানে থাকা দলটির এই কোচ মনে করেন তারা ম্যাচে আরও ভাল করতে পারত। এ বিষয়ে ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে সাসাকি বলেন, ‘সম্ভবত আমরা আরও ভালভাবে বলের নিয়ন্ত্রণ রাখতে পারতাম। কিন্তু সেটা পারিনি। যে কারণে ম্যাচের বেশিরভাগ সময়ই আমরা চিন্তিত ছিলাম।’ অন্যদিকে জাপানের কাছে হেরে বিদায় নেয়ায় হতাশ হল্যান্ড। তবে জাপান যোগ্য দল হিসেবেই পরবর্তী পর্বে জায়গা করে নিয়েছে বলে মন্তব্য করেছেন ডাচ্ কোচ রজার রেইনার্স। এ বিষয়ে তিনি বলেন, ‘আমরা আসলে জাপানের ভাল একটি দলের কাছেই হেরেছি। যদি আমরা এমন শক্তিশালী দলের মুখোমুখি না হতাম তাহলে হয়ত ভিন্ন কোন ফলাফলও পেতাম আমরা। কিন্তু এটা অবশ্যই স্বীকার করতে হবে যে, তারা বিশ্ব চ্যাম্পিয়ন এবং অসাধারণ কিছু খেলোয়াড় নিয়েই গড়া তাদের দল।’

জাপানকে হারাতে পারলে শুধু বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল নয় ২০১৬ অলিম্পিকেরও টিকেট পেত হল্যান্ড। কিন্তু সেই সুযোগ হাতছাড়া হলো তাদের। এর ফলে ব্রাজিলের রাজধানী রিও অলিম্পিকের টিকেট পেতে এখন ডাচ্দের প্লে-অফ খেলতে হবে। সেমিফাইনালে উঠার লড়াইয়ে বর্তমান চ্যাম্পিয়ন জাপানের প্রতিপক্ষ এখন অস্ট্রেলিয়া। যারা ফেবারিট ব্রাজিলকে হারিয়ে শেষ আটের টিকেট কাটে। কোয়ার্টার ফাইনালের অন্য ম্যাচে শীর্ষ দল জার্মানি খেলবে ফ্রান্সের বিপক্ষে। শুক্রবার মন্ট্রিয়েলে মুখোমুখি হবে তারা। অটোয়াতে অলিম্পিক চ্যাম্পিয়ন আমেরিকা লড়াইয়ে নামবে চীনের। এছাড়া স্বাগতিক কানাডার প্রতিপক্ষ ইংল্যান্ড।

প্রকাশিত : ২৫ জুন ২০১৫

২৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: