মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

ইংল্যান্ড হারাল নিউজিল্যান্ডকে

প্রকাশিত : ২৫ জুন ২০১৫
  • টি২

স্পোর্টস রিপোর্টার ॥ ওয়ানডে সিরিজের পর একমাত্র টি২০ ম্যাচটিও জিতে নিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। সফরকারী নিউজিল্যান্ডকে ৫৬ রানের বড় ব্যবধানে হারিয়েছে ইয়ন মরগানের দল। চেস্টার-লি-স্ট্রিটে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৯১ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে ইংল্যান্ড। জবাবে ১৬.২ ওভারে ১৩৫ রানে অলআউট হয় কিউইরা। ৪৬ বলে ৬৮ রানের দুরন্ত ইনিংস উপহার দিয়ে ম্যাচসেরা বিজয়ী দলের তারকা ব্যাটসম্যান জো রুট। এর মধ্য দিয়ে মিশ্র এক সফর শেষ করল নিউজিল্যান্ড। প্রথমে দুই টেস্টের সিরিজি ১-১এ ড্র করার পর তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পাঁচ ওয়ানডের সিরিজে ২-৩এ হারে বিশ্বকাপের রানার্সআপরা।

তবে শেষটা মোটেই ভাল হলো না ব্রেন্ডন ম্যাককুলামদের। টি২০তে ব্যাটিং-বোলিং দুই বিভাগেই ব্যর্থ তারা। টস জিতে ব্যাটিং বেছে নেন ইংল্যান্ড অধিনায়ক মরগান। সেনাপতির সিদ্ধান্তের যর্থাথতা প্রমাণ করে শুরু থেকেই জ্বলে ওঠেন এ্যালেক্স হেলেস-জো রুটরা। যদিও দলের ২৫ রানের সময় জেসন রয়কে হারায় স্বাগতিকরা। ২৩ রান করে দুর্ভাগ্যজনকভাবে রানআউটের শিকার হন তরুণ এই ওপেনার। হেলেস ২৩ বলে ২৭ রান করে আউট হলে ৭৯ রানে দ্বিতীয় উইকেট খোয়ায় ইংলিশরা। ১০০ রানের মধ্যে আরও ২ উইকেট হারানো সত্ত্বেও অপর প্রান্তে নিজের স্টাইলে চালিয়ে যান ফর্মের তুঙ্গে থাকা রুট। ৪৬ বলে ৮ চার ও ১ ছক্কায় সর্বোচ্চ ৬৮ রান করেন ম্যাচের নায়ক।

ইংল্যান্ডের চ্যালেঞ্জিং স্কোরে ছোট দুটি ইনিংস খেলে কার্যকর অবদান রাখেন শ্যাম বিলিংস ও বেন স্টোকস। ১১ বলে ২ চার ও ১ ছক্কায় ২১ রান করেন আউট হন তরুণ বিলিংস। স্টোকস অপরাজিত থাকেন ২৪ রানে। অলরাউন্ডার তার ইনিংসটি সাজান ৪ চার দিয়ে। কিউইদের হয়ে মিচেল স্যান্টনার ও মিচেল ম্যাকক্লেনঘান নেন ২টি করে উইকেট। টিম সাউদি ও ম্যাট হেনরির শিকার ১টি করে। জয়ের জন্য বড় লক্ষ্য সামনে রেখে নিউজিল্যান্ডের হয়ে এক কেন উইরিয়ামসন ছাড়া আর কেউই সুবিধা করতে পারেননি। ৩৭ বলে ৮ চারের সাহায্যে সর্বোচ্চ ৫৭ রান করে রানআউট হন দলটির ভবিষ্যতের কা-ারি। এছাড়া অধিনায়ক ম্যাককুলামের ১৫ বলে ৩৫ ও অভিজ্ঞ রস টেইলরের ১৩ বলে ১৭ রান উল্লেখ্য।

কার্যত ইংলিশ পেসাররা কিউই ব্যাটসমানদের মাথা তুলেই দাঁড়াতে দেননি। আট ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে পৌঁছাতে ব্যর্থ হন। দলীয় ১৫তম ওভারেই তিন উইকেট হারায় নিউজিল্যান্ড! শেষদিকে রানের খাতাই খুলতে পারেননি তিন ব্যাটসম্যান। দারুণ বোলিং করে বদলে যাওয়া ইংলিশদের বড় জয় এনে দেন ডেভিড উইলি (৩/২২), মার্ক উড (৩/২৬) ও বেন স্টোকস (২/২৪)। বিশ্বকাপে বাংলাদেশের কাছে হেরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় ইংল্যান্ড। মরগানকে নেতৃত্বে রাখা হলেও দলে আনা হয় ব্যাপক পরিবর্তন। যেটিকে ‘নতুন ইংল্যান্ড’ বলে ডাকা হচ্ছে। মূলত ঘরের মাটিতে ২০১৯ বিশ্বকাপ সামনে রেখে ইংলিশদের বদলের চিন্তা। যার শুরুটা হলো দারুণভাবে।

স্কোর ॥ ইংল্যান্ড ইনিংস ১৯১/৭ (২০ ওভার; রুট ৬৮, স্টোকস ২৪*, বিলিংস ২১, হেলেস ২৭, রয় ২৩, রশিদ ৭*; স্যান্টনার ২/২৮, ম্যাকক্লেনঘান ২/৩৭, হেনরি ১/৩২, সাউদি ১/৪৫)

নিউজিল্যান্ড ইনিংস ১৩৫/১০ (১৬.২ ওভার; উইলিয়ামসন ৫৭, ম্যাককুলাম ৩৫, টেইলর ১৭, স্যান্টনার ৯, রনকি ৫, গাপটিল ৬; উইলি ৩/২২, উড ৩/২৬, স্টোকস ২/২৪)

ফল ॥ ইংল্যান্ড ৫৬ রানে জয়ী

ম্যাচসেরা ॥ রুট (ইংল্যান্ড)

প্রকাশিত : ২৫ জুন ২০১৫

২৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: