কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্রিমিয়ার ফুটবল লীগ শুরু ২৮ জুন

প্রকাশিত : ২৫ জুন ২০১৫
প্রিমিয়ার ফুটবল লীগ শুরু ২৮ জুন
  • লীগের পর স্বাধীনতা কাপ ও সুপার কাপ টুর্নামেন্ট

স্পোর্টস রিপোর্টার ॥ গত ২০ জুন শুরু হওয়ার কথা ছিল ‘মান্যবর বাংলাদেশ প্রিমিয়ার লীগ’ ফুটবলের দ্বিতীয় পর্বের খেলা। কিন্তু ৬ দিন পিছিয়ে ২৬ জুন নতুন তারিখ নির্ধারণ করে পেশাদার লীগ কমিটি। কারণ বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ সিদ্ধান্ত অনুযায়ী ভারতের ত্রিপুরায় বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র প্রীতি ফুটবল ম্যাচ খেলতে যাওয়ায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছিল। তবে এরপর শেখ জামাল ধানম-ি ক্লাব লিমিটেডের একাধিক খেলোয়াড়ের ইনজুরি এবং ঢাকা আবাহনী লিমিটেডের কিছু আপত্তির কারণে শুরুর আগেই আরেক দফা লীগ পেছানো হয়েছে। এখন লীগ শুরু হবে ২৮ জুন থেকে। বুধবার বিকেলে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ভবনে পেশাদার লীগ কমিটির এক সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে লীগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী জানান, ‘শেখ জামাল ধানম-ি ক্লাবের একাধিক ফুটবলার ইনজুরি আক্রান্ত। আর মুক্তিযোদ্ধা সংসদ প্রীতি ম্যাচে অংশ নিতে বর্তমানে ত্রিপুরা রয়েছে। এসব বিষয় বিবেচনা করে এবং সব ক্লাবের সম্মতিক্রমে দুই দিন পিছিয়ে ২৮ জুন থেকে লীগের খেলা শুরু হবে। খেলাগুলো সূচী অনুযায়ী অনুষ্ঠিত হবে।’ তিনি আরও জানান, ‘আগামী ১৩ আগস্ট লীগের খেলা শেষ হবে। লীগ শেষ হওয়ার পরপরই আমরা স্বাধীনতা কাপের খেলা শুরু করতে চাই। আর স্বাধীনতা কাপ শেষ হলে সুপার কাপের খেলা শুরু হবে।’

প্রিমিয়ার লীগের দ্বিতীয় লেগের খেলাগুলো অনুষ্ঠিত হবে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম এবং চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে। প্রস্তুত না হওয়ায় বাতির ঘোষিত হয়েছে গোপালগঞ্জ শেখ ফজলুল হক মনি স্টেডিয়াম।

নিয়ম অনুযায়ী লীগের দ্বিতীয় পর্বের প্রথম খেলায় অংশ নেয় বর্তমান চ্যাম্পিয়ন দল। সে মোতাবেক ২৬ জুন প্রথম ম্যাচে খেলার কথা ছিল শেখ জামাল ধানম-ি ক্লাবের। কিন্তু ক্লাবটি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কাছে আবেদন করেছিল তারা ম্যাচটি ২৬ জুনের পরিবর্তে ৩০ জুন খেলতে চায়। কারণ ইনজুুরি সমস্যা। এ জন্য বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) চেয়েছিল ঢাকা আবাহনীর ম্যাচ দিয়ে লীগ শুরু করতে। ইতোমধ্যে ক্লাবগুলোর কাছে অ-আনুষ্ঠানিকভাবে প্রিমিয়ার লীগের সূচীও প্রেরণ করেছে বাফুফে। সেই সূচী অনুযায়ী প্রথম ম্যাচে ঢাকা আবাহনীর মুখোমুখি হওয়ার কথা রহমতগঞ্জের। কিন্তু এবার আপত্তি জানায় আবাহনী। মঙ্গলবার বাফুফের একটি বিশ্বস্ত সূত্র বিষয়টি নিশ্চিত করে। এ কারণেই মূলত আবারও পেশাদার লীগ কমিটিকে বুধবার বসতে হয় সভায়।

উল্লেখ্য, গত ২৪ জুন শেষ হয় প্রিমিয়ার লীগের প্রথম পর্বের খেলা। পয়েন্ট টেবিলে চোখ বোলালেই বোঝা যাবে বেশ জমে উঠেছে লীগের খেলা। মোহামেডান, ব্রাদার্স ও শেখ রাসেলের পয়েন্ট সমান (২০)। দল তিনটির স্থান নির্ধারিত হয়েছে গোল পার্থক্যে। পঞ্চম ও ষষ্ঠ স্থানে থাকা দলগুলোও তাদের থেকে খুব একটা পিছিয়ে নেই (মুক্তিযোদ্ধা ১৯ এবং ঢাকা আবাহনী ১৭)। লীগ শুরু হয় গত ৭ এপ্রিল থেকে। এ পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে ৫৫ ম্যাচ। পয়েন্ট তালিকার শীর্ষে আছে গতবারের শিরোপাধারী শেখ জামাল ধানম-ি ক্লাব লিমিটেড (২৩ পয়েন্ট)। সাত থেকে ১১ নম্বর দলগুলো লড়ছে অবনমন এড়ানোর জন্য (রহমতগঞ্জ ৯, বিজেএমসি ৮, ফেনী সকার ৮, চট্টগ্রাম আবাহনী ৫ ও ফরাশগঞ্জ ৪ পয়েন্ট)।

* সর্বোচ্চ গোলদাতা ॥ ১১ অগাস্টিন (ব্রাদার্স), ৯ এনামুল (মুক্তিযোদ্ধা), ৮ বাঙ্গুরা (মোহামেডান), ৬ ওয়েডসন (শেখ জামাল) ও এমেকা (শেখ জামাল), ৫ এমিলি (শেখ রাসেল)।

* হ্যাটট্রিক ॥ ১টি অগাস্টিন (ব্রাদার্স) এবং বাঙ্গুরা (মোহামেডান)।

প্রকাশিত : ২৫ জুন ২০১৫

২৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: