কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আজ বাংলাদেশ থাইল্যান্ড পররাষ্ট্র সচিব বৈঠক

প্রকাশিত : ২৫ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ ও থাইল্যান্ডের দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়াতে দুই দেশের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক আজ বৃহস্পতিবার ঢাকায় শুরু হচ্ছে। দুই দেশের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক এটাই প্রথম। বৈঠকে যোগ দিতে বুধবার রাতে ঢাকা এসেছেন থাইল্যান্ডের পররাষ্ট্র সচিব নরসিত সিনহাসেনি। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানায়।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে থাইল্যান্ডে অবস্থিত বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা তাসনিম মুনা বুধবার জনকণ্ঠকে জানান, দুই দেশের মধ্যে প্রথমবার এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। বৈঠকের মধ্য দিয়ে দুই দেশের মধ্যে বিভিন্ন বিষয়ে সহযোগিতা জোরদার হবে বলে তিনি আশাপ্রকাশ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, দুই দেশের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক আয়োজনের জন্য তিন বছর আগে একটি সমাঝোতা স্মারক সই হয়। তবে সেই সমঝোতা স্মারক সইয়ের পর এখনও কোন বৈঠক অনুষ্ঠিত হয়নি। এই প্রথমবারের মতো বৈঠক অনুুষ্ঠিত হচ্ছে। আজ বৃহস্পতিবার সকালে ঢাকায় দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় শুরু হবে। এতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। অপরদিকে থাইল্যান্ড প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন দেশটির পররাষ্ট্র সচিব নরসিত সিনহাসেনি। বৈঠকে যোগ দিতে বুধবার সন্ধ্যায় ঢাকায় এসেছেন থাইল্যান্ডের পররাষ্ট্র সচিব।

সূত্র জানায়, ২০১২ সালে থাইল্যান্ডের তৎকালীন প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা ঢাকা সফর করেন। দুই দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক আরও শক্তিশালী করতে ওই সফরে দুই দেশের মধ্যে নিয়মিতভাবে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠানের বিষয়ে একটি সমাঝোতা স্মারক সই হয়। গত মে মাসে মানবপাচার বিষয়ে আন্তর্জাতিক বৈঠকে যোগ দিতে থাইল্যান্ড যান বাংলাদেশের পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। ওই সময়ে পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে থাইল্যান্ডের পররাষ্ট্র সচিব নরসিত সিনহাসেনির একটি সফল বৈঠক অনুষ্ঠিত হয়। এরপর থাইল্যান্ড সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠানের বিষয়ে ইতিবাচক সাড়া দেয়, যার ফল হিসেবে এবার প্রথমবারের মতো দুই দেশের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক ঢাকায় অনুষ্ঠিত হবে।

বৈঠকে দ্বিপক্ষীয় বাণিজ্য, বিনিয়োগ, কারিগরি সহযোগিতা, মানবপাচার প্রতিরোধ, যোগাযোগ, সামরিক, ক্রীড়া, সংস্কৃতি, পর্যটন এবং শ্রম খাত নিয়ে বিস্তারিত আলোচনা হবে। এছাড়া আঞ্চলিক ফোরাম বিমসটেক ও আসেমকে কিভাবে আরও শক্তিশালী করা যায় সে বিষয়েও বৈঠকে আলোচনা করা হবে।

প্রকাশিত : ২৫ জুন ২০১৫

২৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: