মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফ্রান্স ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রীরা সেপ্টেম্বরে আসছেন

প্রকাশিত : ২৫ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ চলতি বছরের সেপ্টেম্বর মাসে ঢাকায় আসছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লঁরা ফাবিউ ও জার্মান পররাষ্ট্রমন্ত্রী ফ্রাংক ওয়ালটার স্টেইনমেয়ার। ফ্রান্স সফররত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠককালে ফান্সের পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেছেন। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বৈঠকে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে সন্তোষ প্রকাশ করে ভবিষ্যতেও সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন ফরাসী পররাষ্ট্রমন্ত্রী লঁরা ফাবিউ। ঢাকা সফরকালে ফরাসী শিল্প ও বাণিজ্য বিষয়ক শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান এমইডিইএফের একটি প্রতিনিধি দল সঙ্গে নিয়ে আসার আশ্বাস দেন লঁরা ফাবিউ। এ সময় তিনি এবং জার্মান পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় নির্মাণাধীন ফরাসী-জার্মান যৌথ দূতাবাস ভবন উদ্বোধন করবেন।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীও ডিসেম্বর প্যারিসে বিশ্ব জলবায়ু সম্মেলন আয়োজনের জন্য ফ্রান্সের সরকারকে অভিনন্দন জানান। এক্ষেত্রে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন তিনি। বিএনপি-জামায়াত পরিচালিত সন্ত্রাসী কর্মকা-ের বিষয়ে ইউরোপিয়ান পার্লামেন্টে গৃহীত দুটি প্রস্তাবের কথা উল্লেখ করে মাহমুদ আলী বলেন, এ ধরনের হিংসাত্মক কর্মকা- গণতান্ত্রিক শাসন ব্যবস্থার সম্পূর্ণ পরিপন্থী। ফরাসী পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধিসহ সার্বিক ক্ষেত্রে দু’দেশের সম্পর্কোন্নয়নের বিষয়ে গভীর আগ্রহ প্রকাশ করেন।

বৈঠকে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াই করার বিষয়ে উভয় দেশ একযোগে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করে। এ প্রসঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ফ্রান্সের চার্লি হেবদো পত্রিকা অফিসে সন্ত্রাসী হামলার অব্যবহিত পর এই সন্ত্রাসী হামলার কঠোর নিন্দা জানিয়ে এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে ফ্রান্সের সঙ্গে একাত্মতা ঘোষণা করা হয়।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে দারিদ্র দূরীকরণ, নারী শিক্ষার প্রসার, নারীর ক্ষমতায়ন, মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার হ্রাসকরণসহ বিভিন্ন ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের অর্জিত সাফল্যের ভূয়সী প্রশংসা করেন। আলোচনার সময় দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ ও অধিকতর সাংস্কৃতিক বিনিময়ের গুরুত্ব আরোপ করেন।

পররাষ্ট্রমন্ত্রীর সফর উপলক্ষে প্যারিসে বাংলাদেশ দূতাবাস ও ফরাসী ন্যাসনাল এ্যাসেম্বলি প্রখ্যাত চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদকে ফরাসী সরকারের ‘নাইট পদক’ প্রদান অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী, ফ্রান্স-বাংলাদেশ পার্লামেন্টারী ফ্রেন্ডশিপ গ্রুপের সভাপতি অদিলে সগসহ বিপুলসংখ্যক আমন্ত্রিত অতিথির উপস্থিতিতে বরেণ্য শিল্পী শাহাবুদ্দিনকে এই সম্মানজনক পদকে ভূষিত করা হয়।

চারদিনের সরকারী সফরে ২১ জুন ফ্রান্স পৌঁছান পররাষ্ট্রমন্ত্রী। সফরকালে দেশটির উচ্চ পর্যায়ের নেতাদের সঙ্গে বৈঠক ছাড়াও ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগে আয়োজিত সংর্ধনায় যোগ দেন। বৃহস্পতিবার মন্ত্রী পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় ফিরবেন।

প্রকাশিত : ২৫ জুন ২০১৫

২৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: