রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গেটে ইনস্টিটিউটে পিটার হ্যাংকের ‘স্টর্ম স্টিল’

প্রকাশিত : ২৫ জুন ২০১৫

অঞ্জন আচার্য ॥ সাহিত্য, সঙ্গীত ও অভিনয়ের সম্মিলিত প্রযোজনা ‘স্টর্ম স্টিল’। অস্ট্রিয়ান লেখক পিটার হ্যাংকের স্টর্ম স্টিল উপন্যাস অবলম্বনে সাজানো হয়েছে প্রযোজনা। উপন্যাসটিকে মঞ্চ উপযোগী করেছেন সঙ্গীতকার বরুণ কিশোর এবং অভিনয়শিল্পী তানাজী দাশগুপ্ত। প্রযোজনাটির আলোক নির্দেশনায় রয়েছেন নবীন কিশোর। আজ বৃহস্পতিবার রাত ৮টায় রাজধানীর গেটে ইনস্টিটিউট মিলনায়তনে উপস্থাপিত হবে পরিবেশনাটি। একই সময়ে শুক্রবার বনানীর কামাল আতাতুর্ক এভিনিয়ের ফ্যাশন হাউস যাত্রা বিরতি প্রাঙ্গণেও মঞ্চস্থ হবে এটি। গেটে ইনস্টিটিউটের এ আয়োজনে সহযোগিতা করেছে যাত্রা বিরতি। প্রযোজনাটি সবার জন্য উন্মুক্ত।

আয়োজকরা জানিয়েছেন সাহিত্য-গীত ও অভিনয়ের সমন্বিত প্রযোজনাটি আবর্তিত হয়েছে স্বপ্ন, বাগ্মিতা, চেতনার প্রবাহ ও স্মৃতির বীণাকে কেন্দ্র করে। গল্পের রেশ ধরে উঠে এসেছে জীবন ও মৃত্যুবিষয়ক ভাবনা। সেই সূত্র ধরে এসেছে যুদ্ধ ও শান্তির বয়ান। এসেছে পরিবারের কথা। উচ্চারিত হয়েছে শেকড়সংলগ্নতার জবানবন্দি। সেইসঙ্গে ব্যক্ত হয়েছে বর্তমানের সঙ্গে অতীত ও ভবিষ্যতের দ্বন্দ্ব। আর পুরো পরিবেশনাটিকে সংলাপ, সুর এবং সাহিত্যের আশ্রয়ে এগিয়ে নিয়ে যান বরুণ কিশোর ও তানাজী দাশগুপ্ত।

গেটে ইনস্টিটিউটের প্রোগ্রাম কো-অর্ডিনেটর খন্দকার মো. মাহমুদ হাসান জানান, ‘স্টর্ম স্টিল’ প্রযোজনাটি কলকাতার সিগাল বুকসের ইংরেজী অনুবাদ। জার্মানির মার্টিন ক্যালমারস বইটি অনুবাদ করেন। উপন্যাসটিকে সঙ্গীতে রূপান্তর করেছেন বরুণ আর দৃশ্যানুভূতি তৈরি করেছেন তানাজী। এটি স্বপ্ন, এটি বাগ্মিতা, চেতনার প্রবাহ এবং স্মৃতির বীণা। এটি জীবন ও মৃত্যুর বিষয়ে। যুদ্ধ ও শান্তির বিষয়ে এবং পরিবার বিষয়ে ও শিকড় বিষয়ে। এটি বর্তমানের সঙ্গে ঝগড়া করে অতীত এবং ভবিষ্যত নিয়ে। প্রযোজনা দেখলে দর্শকরা অন্যরকম আনন্দ অনুভব করবেন বলে জানান তিনি। প্রসঙ্গত, ১৯৪২ সালে অস্ট্রিয়ার গ্রিফেনে জন্মগ্রহণ করেন পিটার হ্যাংকে। তাঁর পিতা ছিলেন জার্মান আর মাতা ক্যারিন্থিয়ান। তাঁর লেখা ‘পেনাল্টি কিকের সময় গোলকিপারের উদ্বেগ’ উপন্যাসটিকে ভিম ভেন্ডারস ১৯৭২ সালে চলচ্চিত্রে রূপ দেন। উপন্যাসটি লেখা হয়েছিল ১৯৬৯ সালে। ‘বাঁ-হাতি মহিলাটি’ নামের উপন্যাসকে তিনি নিজে চলচ্চিত্রে রূপ দেন ১৯৭৮ সালে। চলচ্চিত্রটি কানে পাম ডি’অর পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল। অনেক নাটকও লিখেছেন তিনি। ‘স্টর্ম স্টিল’ উপন্যাসটি ২০১২ সালে পেয়েছে মুয়েলহাইম নাট্যকার পুরস্কার। আমেরিকা এ্যাওয়ার্ড ইন লিটারেচার (২০০২) এবং ফ্রাঞ্জ কাফকা পুরস্কার (২০০৯) সহ অনেক সম্মাননায় ভূষিত হয়েছেন পিটার হ্যাংকে। ২০১৪ সালে তিনি ইবসেন পুরস্কার লাভ করেন।

প্রকাশিত : ২৫ জুন ২০১৫

২৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: