কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

সম্পাদক সমীপে

প্রকাশিত : ২৫ জুন ২০১৫

ভুয়া মামলাবাজ

দেশের প্রায় প্রতিটি জেলা শহরে কতিপয় ভুয়া মামলাবাজ রয়েছে। তাদের একমাত্র কাজ হলো, পরের জায়গা-জমি দাবি করে মিথ্যা মামলা ঠুকে দেয়া। এ জন্য ভোগান্তিতে পড়েন জমির প্রকৃত মালিক। এ অবস্থায় মামলাবাজদের কাছে ১. প্রথমেই জমির প্রকৃত দলিলের ফটোকপি সত্যায়িতসহ জমা দেয়ার জন্য স্ব স্ব জেলা বিচারকের কার্যালয় থেকে আদেশ জারি করা যেতে পারে। ২. দলিল যে সঠিক রয়েছে তার পক্ষে আইনজীবীকে লিখিত দিতে হবে- ‘দলিল সঠিক আছে’। ৩. দলিলের ফটোকপি পাওয়া মাত্র তা যাচাই-বাছাই করার জন্য সংশ্লিষ্ট দফতরে প্রেরণ করতে হবে। ৪. যদি প্রমাণ মেলে দলিল ভুয়া তাহলে যে মামলা করবে, যিনি মামলাবাজদের পক্ষে ওকালতি, সাক্ষী দেবেন তাদের বিরুদ্ধেও নিতে হবে শাস্তিমূলক ব্যবস্থা। ৫. দলিল ছাড়া কোন মামলা গ্রহণ করবেন না। ৬. সাধারণ মানুষকে দিনের পর দিন হয়রানি করার জন্য যিনি মামলা করে থাকেন তাকে সঙ্গে সঙ্গে জেলহাজতে প্রেরণের আদেশ দিয়ে একবেলা একটি রুটি খেতে দিয়ে ভাল করে বুঝিয়ে দিতে হবে মিথ্যা মামলা করার পরিণতি কী হয়।

এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

লিয়াকত হোসেন খোকন

রূপনগর, ঢাকা

হিমালয় পরাজিত

বিশ্বের সর্বোচ্চ উচ্চতম শৃঙ্গ হিমালয় পর্বত আজ পরাজিত। গণতন্ত্র ও মানবতার প্রতীক ভারত-বাংলাদেশের দুই প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদি মানবতার প্রতি যে বিনীত শ্রদ্ধা তার ওজন হিলালয়ের ওজনের চেয়েও অধিক। মানুষের প্রতি মানুষের, বন্ধুর প্রতি বন্ধুর, সর্বোপরি প্রতিবেশীর প্রতি প্রতিবেশীর যে শ্রদ্ধা-ভালবাসা তার উচ্চতা ও ওজন হিমালয় থেকে বেশি। নরেন্দ্র মোদি তাঁর উচ্চতায় হিমালয়কে পরাজিত করেছেন। গণতন্ত্রের মানসকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সফল, সার্থক। ইন্দিরা-মুজিব চুক্তির প্রতি শ্রদ্ধা নিবেদনে বিশ্ব ইতিহাসে প্রথম পাতার প্রথম লাইনে স্থান করে নিলেন নরেন্দ্র মোদি ও শেখ হাসিনা। বিএনপির চিরকালীন সমালোচনা আজ নিমজ্জিত। বিএনপি লেজ গুটিয়ে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে দেশের রাজনীতি নিয়ে তার কাছে নালিশ করেছে তাতে বরং নিজেদের ক্ষতি তারা নিজেরাই করেছে। মোদি খালেদার সঙ্গে দেখা করে ঔদার্যের পরিচয় দিয়েছেন। পর্যায়ক্রমে সকল সমস্যার সমাধান হবে। মমতার নির্মমতার অবসান হয়েছে, সদয় মমতা মানবতার প্রতি এগিয়ে আসবেন এটাই প্রত্যাশা।

মেছের আলী

শ্রীনগর

মোবাইল ম্যাসেজের যন্ত্রণা

বাংলাদেশের মোবাইল অপারেটর কোম্পানিগুলো সময়-অসময়, যখন-তখন হরেক রকম অফার ঘোষণা দিয়ে ম্যাসেজ পাঠিয়ে গ্রাহকদের চরম বিরক্তি ও যন্ত্রণার মধ্যে ফেলছে। নামাজের সময় মোবাইল ফোন খোলা থাকে। তখনও মোবাইলে ম্যাসেজ রিং বেজে ওঠে। গভীর ঘুমে অচেতন অবস্থায়ও ম্যাসেজের রিংয়ের যন্ত্রণায় ঘুম ভেঙ্গে মেজাজ বিগড়ে যায়। মোবাইল ফোন সাধারণত সব সময় সবার হাতে হাতে থাকে না বা রাখে না। কেউ বা রাখে পকেটে, কেউ ব্যাগে। এই অবস্থায় রিং বেজে উঠলে দেখা যায় সেই বিরক্তিকর ম্যাসেজ রিং। এমতাবস্থায় তারা যে সকল অফার ঘোষণা দেন তা অধিকাংশ গ্রাহক বুঝে উঠতে পারে না। যারা বুঝে তারাও কাক্সিক্ষত সুযোগ থেকে বঞ্চিত হন। কোম্পানিগুলো রাতদিন যত অফার ঘোষণা দেয় তার সবটার একই সুরÑ রিচার্জ করুন। এই রিচার্জে তাদের পকেট ভারি হয় আর গ্রাহকদের পকেট খালি হয়। কাজেই এই অফার ঘোষণারও একটি সুষ্ঠু নীতিমালা থাকা প্রয়োজন, যা মোবাইল ব্যবহারকারীদের প্রতারণা ও ম্যাসেজ রিংয়ের বিরক্তিকর যন্ত্রণার হাত থেকে রেহাই দেবে।

আবদুল করিম

ভৈরব

ছিটমহল সংক্রান্ত তথ্য চাই

বাংলাদেশ ও ভারতের মধ্যে শীঘ্রই পারস্পরিক বিনিময় হবে মর্মে সংবাদ প্রকাশিত হয়েছে। এর ফলে সর্বমোট ১৬২টি ছিটমহল বিনিময় হবে বলে জানা যায়। এর মাধ্যমে বিগত প্রায় ৬৮ বছরের জনবঞ্চনার অবসান হবে বলে আশা করা যায়। এসব ছিটমহল সম্পর্কে জানতে পাঠকমহল বরাবরই আগ্রহী। প্রত্যেকটি ছিটমহলের মানচিত্রসহ সংশ্লিষ্ট তথ্যাদি যেমন- আয়তন, লোকসংখ্যা, জাতিগত ও সম্প্রদায়গত হার অর্থাৎ বাংলাভাষী, সাঁওতাল, ওরাঁও, কোচ, রাজবংশী তথা প্রাকৃতিক সম্পদ বিবরণ ইত্যাদি সংক্রান্ত তথ্যাদি প্রকাশিত হওয়া দরকার। পাঠক তথা দেশবাসী ছাড়াও গবেষকগণ এর মাধ্যমে খুবই উপকৃত হবেন।

খালিক মাশরেকী

শ্রীপুর, গাজীপুর

প্রকাশিত : ২৫ জুন ২০১৫

২৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: