মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘চীনের শিনজিয়াংয়ে হামলায় নিহত ১৮’

প্রকাশিত : ২৪ জুন ২০১৫, ০৩:২৩ পি. এম.

অনলাইন ডেস্ক ॥ চীনের পশ্চিমাঞ্চলীয় উইগুর স্বায়ত্তশাসিত অঞ্চলে উইগুর নৃগোষ্ঠীর লোকজন ছুরি ও বোমা নিয়ে পুলিশের ওপর হামলা করলে অন্ততপক্ষে ১৮ জন নিহত হন।

সোমবার কাশগড় শহরের একটি ট্র্যাফিক চেক পয়েন্টে এ হামলার ঘটনা ঘটে বলে বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক রেডিও ফ্রি এশিয়া।

কাশগড়ে মুসলিম উইগুর গোষ্ঠী সংখ্যাগরিষ্ঠ। কিন্তু চীনের সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠী হানরা সরকারি বিভিন্ন দায়িত্ব নিয়ে কাশগড়ে বসতি গড়ে তুলেছে। সাম্প্রতিক বছরগুলোতে এ দুপক্ষের মধ্যে জাতিগত উত্তেজনা বিরাজ করছে ও রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটেছে।

স্থানীয় পুলিশ কর্মকর্তা তুর্ঘুন মেমেত জানিয়েছেন, কাশগড়ের তাহতাকোরুক এলাকায় সন্দেহভাজনরা একটি গাড়িতে করে দ্রুতগতিতে এসে বোমা হামলা চালিয়ে ও ছুরিকাঘাত করে কয়েকজন পুলিশকে হত্যা করে।

হামলাকারীদের প্রতিরোধে আর্মড পুলিশের চালানো গুলিতে ১৫ হামলাকারী নিহত হন। নিহতদের ‘সন্ত্রাসী’ বলে বর্ণনা করেছেন মেমেত।

ঘটনার বিষয়ে শিনজিয়াং সরকারি দপ্তরে বারবার যোগাযোগের চেষ্টা করা হলেও কেউ সাড়া দেননি বলে জানিয়েছে ফ্রি এশিয়া। এ ধরনের ঘটনাগুলোর প্রতিবেদন বিদেশি গণমাধ্যমে প্রকাশিত হলেও তাৎক্ষণিকভাবে নিশ্চিত করে না চীন সরকার।

যদি কোনো ঘটনা ঘটে থাকে তবে কয়েকদিন পর দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রকাশ করে নিশ্চিত করা হয়।

শিনজিয়াংয়ের জন্য স্পর্শকাতর সময় রমজানে হামলাটি চালানো হল। আগের তিন বছরও এ সময়ে চালানো বেশ কয়েকটি হামলায় অনেকে হতাহত হয়েছেন। এসব হামলার জন্য বেইজিং ইসলামি জঙ্গিদের দায়ী করে থাকে।

প্রকাশিত : ২৪ জুন ২০১৫, ০৩:২৩ পি. এম.

২৪/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: