আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জনশক্তি রফতানি চাঙ্গা করতে প্রবাসীকল্যাণ মন্ত্রী মালয়েশিয়া গেছেন

প্রকাশিত : ২৪ জুন ২০১৫

ফিরোজ মান্না ॥ মালয়েশিয়ায় শ্রমবাজার রক্ষার জন্য মঙ্গলবার রাতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধিদল তিন দিনের সফরে মালয়েশিয়া গেছেন। প্রতিনিধিদল দেশটির কর্তৃপক্ষের সঙ্গে তিনটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করার কথা রয়েছে। সাগরপথে মানবপাচার, জি টু জি (সরকার টু সরকার) পদ্ধতিতে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ ও জনশক্তি রফতানিকারকদের মাধ্যমে কর্মী পাঠানোর বিষয়টি প্রধান্য পাবে। বিশেষ করে জি টু জি পদ্ধতিতে কর্মী নিয়োগে গতিশীলতা আনাই বড় উদ্দেশ্য থাকবে। তবে জনশক্তি রফতানিকারকদের জন্য মালয়েশিয়ায় অন্যান্য ক্ষেত্রে কর্মী পাঠানোর বিষয়েও আলোচনা হবে। মন্ত্রী সম্প্রতি জনশক্তি রফতানিকারক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের নিয়ে একটি বৈঠক করেছেন। ওই বৈঠকে মন্ত্রী তাদের মালয়েশিয়ায় বাজার তৈরি করার অনুমতি দিয়েছেন। দীর্ঘ ৭ বছর পরে এমন একটি সিদ্ধান্ত পেয়ে জনশক্তি রফতানিকারকরা নিজেদের চ্যানেলে যোগাযোগ শুরু করেছেন।

সূত্র জানিয়েছে,

তিন দিনের এই সফরে ইতিবাচক সাড়া আসবে বলে মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন। সাগরপথে মানবপাচারের ঘটনায় থাইল্যান্ড ও মালয়েশিয়ায় গণকবর আবিষ্কার হওয়ার পর এটাই হচ্ছে বাংলাদেশের কোন উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের মালয়েশিয়া সফর। জি টু জি পদ্ধতিতে কর্মী নিয়োগে ধীর গতির বিষয়টি আলোচনার বড় ইস্যু হিসেবে থাকবে। যে কারণে মানুষ ঝুঁকিপূর্ণ সাগরপথে মালয়েশিয়া পাড়ি দিচ্ছেন। যাতে এমন ঝুঁকিপূর্ণ পথে আর কাউকে যেতে না হয় তার জন্য স্থায়ী একটি সমাধান খুঁজে বের করার উদ্যোগও নেয়া হবে। বাংলাদেশের প্রতিনিধিদল দেশটির কর্তৃপক্ষের সঙ্গে একাধিক বৈঠক করবেন।

জানা গেছে, বৈদেশিক মুদ্রা অর্জনের গুরুত্বপূর্ণ খাত জনশক্তি রফতানির বাজারে চরম মন্দা অবস্থা বিরাজ করছে। সাগরপথে আদম পাচারের ঘটনার কারণে এই খাতটি এখন মারাত্মক হুমকির মুখে পড়েছে। এ বছর সরকার ৭ লাখের বেশি কর্মীকে বিদেশে চাকরি দিয়ে পাঠানোর টার্গেট নিয়েছিল। সেই টার্গেট কোনভাবেই পূরণ করা সম্ভব হবে না বলে অনেকেই মনে করছেন। কিন্তু মালয়েশিয়ার বাজার ধরতে গেলে এখন বন্ধই হয়েই গেছে। খোলা আছে সৌদি আরব। কিন্তু সৌদি আরবে এই মুহূর্তে মহিলা কর্মী নিয়োগ করতে আগ্রহী। বাংলাদেশ থেকে যে পরিমাণ মহিলা কর্মী নিতে আগ্রহ তাদের সেই পরিমাণ কর্মী তারা পাচ্ছে না। সব মিলে জনশক্তির বাজারটির ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়েছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, মালয়েশিয়া সফর শেষে প্রবাসী মন্ত্রী সৌদিআরব সফর করার কথা রয়েছে। সৌদিতে যাতে পুরুষ কর্মী নিয়োগ করা হয় তার জন্য তিনি দেশটি সফর করবেন।

প্রকাশিত : ২৪ জুন ২০১৫

২৪/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: