মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

শেষ আটে ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্র

প্রকাশিত : ২৪ জুন ২০১৫
  • মহিলা বিশ্বকাপ ফুটবল

স্পোর্টস রিপোর্টার ॥ ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্র ফিফা মহিলা বিশ্বকাপ ফুটবলের কোয়ার্টার ফাইনালে উঠেছে। সোমবার প্রি-কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড ২-১ গোলে নরওয়েকে ও যুক্তরাষ্ট্র ২-০ গোলে পরাজিত করে কলম্বিয়াকে। সেমিতে ওঠার লড়াইয়ে শেষ আটে ইংল্যান্ডের প্রতিপক্ষ কানাডা। আর যুক্তরাষ্ট্র লড়বে চীনের বিপক্ষে।

প্রমীলা বিশ্বকাপের দুইবারের চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র কলম্বিয়ার বিপক্ষে প্রথমার্ধে গোলের দেখা পায়নি। বিরতির পর শুরুতেই (৪৭ মিনিট) দশ জনের দলে পরিণত হয় কলম্বিয়া। কাটালানিয়া পেরেজ লালকার্ড দেখে মাঠ ছাড়েন। এরপরই কলম্বিয়ানদের চেপে ধরে ১৯৯১ ও ১৯৯৯ সালের চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র। ৫৩ মিনিটে দলের প্রথম গোল করেন এ্যালেক্স মরগান। ৬৬ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন কার্লি লয়েড। শেষ পর্যন্ত দুই গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে ফেবারিট যুক্তরাষ্ট্র।

আরেক ম্যাচে নরওয়ের বিপক্ষে প্রথমার্ধে গোলের দেখা পায়নি ইংল্যান্ড। উল্টো বিরতির পর ৫৪ মিনিটে এগিয়ে যায় নরওয়ে। গোল করেন গুলব্রান্ডসেন। ৬১ মিনিটে স্টেফাইনের গোলে সমতা ফেরায় ইংল্যান্ড। ৭৬ মিনিটে ইংলিশদের হয়ে জয়সূচক গোলটি করেন লুসি ব্রোঞ্জ। কানাডায় চলমান আসরে কোয়ার্টার ফাইনালে পৌঁছানোয় পুরস্কার হিসেবে চীন দলকে দেশটির ফুটবল ইতিহাসের সর্বোচ্চ বোনাস ঘোষণা করা হয়েছে। চীনের বিভিন্ন গণমাধ্যমের সূত্র ধরে এই তথ্য পাওয়া গেছে। যদিও পুরুষ দলের তুলনায় এই অর্থ অনেক কম বলে জানা গেছে। ক্যামেরুনকে ১-০ গোলে হারিয়ে চীন কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে।

এই সাফল্যের পরই খেলোয়াড়দের জন্য প্রায় এক মিলিয়ন ইওন (১ লাখ ৬০ হাজার মার্কিন ডলার) বোনাস ঘোষণা করা হয়েছে। চীন ফুটবল এ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট ইউ হোংচেনের বরাত দিয়ে জানানো হয়েছে এই তথ্য। ইউ জানিয়েছেন মহিলাদের জাতীয় দলের ইতিহাসে এত বিশাল অঙ্কের বোনাস আগে কখনও দেয়া হয়নি। এই বোনাসের কারণে মহিলাদের মধ্যে খেলাধুলার জনপ্রিয়তা আরও বাড়বে বলে সংশ্লিষ্টদের বিশ্বাস। মহিলাদের ফুটবল ইতিহাসে এবারসহ ষষ্ঠবার চীন শেষ আট নিশ্চিত করেছে।

আজ অনুর্ধ ১৯ ফুটবল ট্রায়াল

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) আর্টিফিসিয়াল টার্ফে বুধবার অনুষ্ঠিত হবে বাংলাদেশ অনুর্ধ ১৯ ফুটবল দলগঠনের জন্য ট্রায়াল। ট্রায়ালে বাছাইকৃত ফুটবলাররা আগামী অক্টোবরে শ্রীলঙ্কায় অনুষ্ঠিতব্য ‘এএফসি অনুর্ধ ১৯ ফুটবল চ্যাম্পিয়নশিপ ২০১৬ বাছাইপর্ব’-এ অংশ নেবে বাংলাদেশ দলের হয়ে।

প্রকাশিত : ২৪ জুন ২০১৫

২৪/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: