রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

‘নেইমার ছাড়াই বিপজ্জনক দল ব্রাজিল’

প্রকাশিত : ২৪ জুন ২০১৫
  • ব্রাজিল-প্যারাগুয়ে লড়াই ঘিরে আগাম উত্তেজনা, মেসিকে সম্মান রড্রিগুয়েজের

স্পোর্টস রিপোর্টার ॥ কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের পর লালকার্ড দেখা নেইমার বহিষ্কৃত হওয়ায় অনেকেই ব্রাজিলের কোপা মিশন শেষ দেখেছিলেন গ্রুপ পর্বেই। কিন্তু ভেনিজুয়েলাকে উড়িয়ে দিয়ে গ্রুপ সেরা হয়েই কোয়ার্টার ফাইনালে উঠে এসেছে রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। সেমিতে নাম লেখানোর মিশনে শেষ আটে ব্রাজিলের প্রতিপক্ষ বর্তমান রানার্সআপ প্যারাগুয়ে। ম্যাচটি নিয়ে ইতোমধ্যে শুরু হয়েছে জল্পনা-কল্পনা।

প্যারাগুয়ে যেমন সমীহ করছে ব্রাজিলকে, তেমনি ব্রাজিলও সম্মান দেখাচ্ছে প্যারাগুয়েকে। ভেনিজুয়েলার বিপক্ষে ম্যাচের পর অনেকেই তো বলে দিয়েছেন, নেইমারকে ছাড়াও শিরোপা জয়ের ক্ষমতা রাখে ব্রাজিল। নেইমারের অনুপস্থিতি সেলেওসাওদের জন্য যেমন শঙ্কাদায়ক, ঠিক তেমনি প্রতিপক্ষের জন্য স্বস্তিদায়ক। অবশ্য নেইমারবিহীন ব্রাজিলেই প্যারাগুয়ের যত ভয়। গত আসরের কোয়ার্টার ফাইনালেও প্যারাগুয়ের মুখোমুখি হয়েছিল ব্রাজিল। গোলশূন্য ম্যাচটিতে টাইব্রেকারে ২-০ গোলে জিতে শেষ চারে উঠে যায় প্যারাগুয়ে। দুর্ভাগ্যজনক হলেও সত্য, চার পেনাল্টি কিক নিয়ে একটিও জালে জড়াতে পারেনি ব্রাজিল। মঙ্গলবার সংবাদ সম্মেলনে প্যারাগুয়ের ডিফেন্ডার পাওলো ডা সিলভা বলেন, ব্রাজিল খুবই বিপজ্জনক দল। নেইমার না থাকলেও তাদের বিপক্ষে ম্যাচ জেতাটা কঠিন। কোয়ার্টার ফাইনালে জিততে হলে অবশ্যই নিজেদের সেরাটা দিতে হবে। তিনি আরও বলেন, নেইমার ব্রাজিলের খুবই গুরুত্বপূর্ণ খেলোয়াড়। বার্সিলোনার হয়ে সে অসাধারণ একটি মৌসুম কাটিয়েছে। কিন্তু তাকে ছাড়াও ব্রাজিল দুর্দান্ত টিম। আমরা সেমিতে ওঠার লক্ষ্য নিয়েই মাঠে নামব। তবে তাদের বিপক্ষে বিন্দুমাত্র ভুল করলে চড়া মূল্য দিতে হবে। তাই আমাদের সামনে নিখুঁত ফুটবল খেলার বিকল্প নেই। ব্রাজিলের কোচ কার্লোস দুঙ্গাও সমীহ করছেন প্যারাগুয়েকে। তিনি বলেন, আমি মনে করি, কৌশলী একজন কোচ থাকায় প্যারাগুয়ে শক্তিশালী দল। আমরা আশা করি আমাদের ছেলেরা সতেজ হয়ে উঠবে। গ্রুপ পর্বে আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচে প্যারাগুয়ে দুই গোলে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ড্র করে। ওই ম্যাচের উদাহরণ টেনে প্রতিপক্ষকে ‘ফেবারিট’ মেনে শিষ্যদের সতর্ক করে দিয়েছেন দুঙ্গা। বলেন, আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচে প্যারাগুয়ে তাদের শক্তি, সামর্থ্য দেখিয়েছে। গত কয়েকটা ম্যাচে তারা অনেক উন্নতি করেছে। আসরের নকআউট পর্ব শুরু হয়েছে, আর ভুলের সুযোগ নেই। দুঙ্গা জানিয়েছেন, নেইমারকে ছাড়া আসরের সামনের পথ পেরোনোর পথও খুঁজে বের করবে তার দল। এ প্রসঙ্গে তার ভাষ্য, যে কোন দলের জন্যই নেইমার গুরুত্বপূর্ণ হতো। যখন সে দলে থাকবে না, তখন আপনাকে সমাধান খুঁজে বের করতে হবে। এবারের কোপা আমেরিকা খুবই কঠিন। কারণ প্রতি ম্যাচে এক গোল পার্থক্য গড়ে দিচ্ছে। কেবল চিলি ভিন্ন কিছু পেয়েছে। এখন জিততে হলে আমাদের ভাল খেলতে হবে।

কোপার আটবারের চ্যাম্পিয়ন ব্রাজিল শেষবার চ্যাম্পিয়ন হয়েছে ২০০৭ সালে। এক আসর পর আবারও শিরোপা পুনরুদ্ধারের মিশনে দলটি। যে কারণে নেইমার না থাকলেও দলকে চাঙ্গা করতে দুঙ্গা বলেন, আমরা সবসময় নিশ্চিত করতে চাই দল একার ওপর নির্ভর নয়। আমরা এটাও নিশ্চিত করতে চেষ্টা করি যে, সবাই পার্থক্য গড়ে দিতে পারে। আমরা এখন বিশ্বাস করি, ব্রাজিল আরও ভাল খেলবে। আরও সামর্থ্য এবং আত্মবিশ্বাস আছে আমাদের।

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে লিওনেল মেসির মুখোমুখি হবেন জেমস রড্রিগুয়েজ। আর্জেন্টিনার বিরুদ্ধে মাঠে নামার আগে মেসিকে প্রশংসায় ভাসিয়েছেন রিয়াল মাদ্রিদের কলম্বিয়ান মিডফিল্ডার। সংবাদ সম্মেলনে রড্রিগুয়েজ বলেন, মেসি অন্য বিশ্ব থেকে এসেছে। সে একজন অনন্য খেলোয়াড়। কোয়ার্টার ফাইনালে তার সঙ্গে আমাকে তুলনা করাটা হবে সম্পূর্ণ অযৌক্তিক। আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচটি খুুবই চ্যালেঞ্জিং হবে। দল হিসেবে তারা সব সময়ই দুর্দান্ত।

প্রকাশিত : ২৪ জুন ২০১৫

২৪/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: