আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মওদুদের বিরুদ্ধে বাড়ি দখলের অভিযোগ আমলে নেয়ার আদেশ বৈধ ॥ হাইকোর্ট

প্রকাশিত : ২৪ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদের বিরুদ্ধে অবৈধভাবে বাড়ি দখল ও আত্মসাতের মামলায় অভিযোগ আমলে নেয়ার আদেশ বৈধ বলে রায় দিয়েছে হাইকোর্ট। এই আদেশের ফলে বাড়ি সংক্রান্ত দুর্নীতি মামলায় নিম্ন আদালত মওদুদের বিরুদ্ধে অভিযোগ আমলে নিতে পারবেন বলে জানিয়েছেন দুদকের আইনজীবী। মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি মোঃ মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় দেন। এর আগে ২০১৪ সালের ১৪ জুন ব্যারিস্টার মওদুদ আহমদের বিরুদ্ধে অভিযোগ আমলে নেন ঢাকার সিনিয়র স্পেশাল জজ। এই অভিযোগ আমলে নেয়া সংক্রান্ত আদেশ বাতিল চেয়ে হাইকোর্টে আসেন মওদুদ আহমদ। এই আবেদনের ওপর হাইকোর্ট রুল জারি করেন।

রুলের শুনানি শেষে মঙ্গলবার তার আবেদন খারিজ করে দেন হাইকোর্ট। আদালত জানান, তার বিরুদ্ধে অভিযোগ আমলে নিতে পারবেন। এদিকে ব্যারিস্টার মওদুদ আহমদ সাংবাদিকদের বলেন, এই আদেশের বিরুদ্ধে আমি অবশ্যই আপীল করব। কারণ বিশেষ জজ আদালত মামলার এজাহার চার্জশীট পরীক্ষা না করেই অভিযোগ আমলে নিয়েছেন। এটি ছিল নন স্পিকিং অর্ডার।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মওদুদ আহমদ নিজেই। অপরদিকে দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান। সূত্র জানায়, গুলশানে বসবাসরত মওদুদ আহমদের বাড়ির প্রকৃত মালিক ছিলেন পাকিস্তানী নাগরিক মোঃ এহসান। এক পর্যায়ে এই বাড়ির মালিকানার কাগজপত্রে এহসানের স্ত্রীর নামও অন্তর্ভুক্ত করা হয়।

অভিযোগে বলা হয়, গুলশানের যে বাড়িটিতে মওদুদ আহমদ ও তার পরিবার থাকছেন, তার প্রকৃত মালিক ছিলেন পাকিস্তানী নাগরিক মোঃ এহসান। ১৯৬০ সালে তৎকালীন ডিআইটির কাছ থেকে এই বাড়ির মালিকানা এহসান ‘লাভ করেন’। ১৯৬৫ সালে বাড়ির মালিকানার কাগজপত্রে এহসানের পাশাপাশি তার স্ত্রী অস্ট্রেলীয় নাগরিক ইনজে মারিয়া পাজের নামও অন্তর্ভুক্ত হয়। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে এহসান স্ত্রীসহ ঢাকা ত্যাগ করেন। তারা আর ফিরে না আসায় ১৯৭২ সালে এটি পরিত্যক্ত সম্পত্তির তালিকাভুক্ত হয়। এরপর ১৯৭৩ সালের ২ আগস্ট মওদুদ তার ইংল্যান্ড প্রবাসী ভাই মনজুরের নামে একটি ভুয়া আমমোক্তারনামা তৈরি করে বাড়িটি সরকারের কাছ থেকে বরাদ্দ নেন বলে এ মামলার অভিযোগ।

প্রকাশিত : ২৪ জুন ২০১৫

২৪/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: