মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

সিরীয় বিদ্রোহীদের মাসিক ‘বেতন’ দেয় যুক্তরাষ্ট্র

প্রকাশিত : ২৪ জুন ২০১৫

ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াই করার জন্য যুক্তরাষ্ট্রের সামরিক প্রশিক্ষণ গ্রহণকারী সিরীয় বিদ্রোহীদের প্রতি মাসে ২৫০ ডলার থেকে ৪০০ ডলার পর্যন্ত করে দেয় যুক্তরাষ্ট্র। এই অর্থের পরিমাণ বিদ্রোহীদের ব্যক্তিগত দক্ষতা, সক্ষমতা ও নেতৃত্বের অবস্থানের ওপর নির্ভর করে বলে সোমবার জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রণালয় পেন্টাগন। তবে বর্তমানে ঠিক কতজন সিরীয় বিদ্রোহীকে এ অর্থ দেয়া হচ্ছে তা স্পষ্ট নয়। গত সপ্তাহে পেন্টাগনের মুখপাত্র মার্কিন সেনাবাহিনীর কর্নেল স্টিভ ওয়ারেন জানিয়েছিলেন, ২০০ সিরীয় যোদ্ধা প্রশিক্ষণে আছে, আরও দেড় হাজারের প্রয়োজনীয় পরীক্ষা শেষ হয়েছে। মে মাসে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী এ্যাশ কার্টার বলেছিলেন, মার্কিন নেতৃত্বাধীন মিশনে অংশ নেয়া সিরীয় সেনাদের ‘কিছু ক্ষতিপূরণ’ দেয়া হবে, কিন্তু তিনি কোন পরিমাণ উল্লেখ করেননি। পেন্টাগনের আরেক মুখপাত্র মার্কিন নৌবাহিনীর কমান্ডার এলিসা স্মিথ বলেছেন, প্রশিক্ষণার্থীদের প্রত্যেকে একটি ভাতা দেয়া হচ্ছে। রাজনৈতিকভাবে মধ্যপন্থী একটি সিরীয় সামরিক বাহিনী গঠনের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের উদ্যোগে প্রশিক্ষণ ও সামরিক রসদ দেয়া হচ্ছে, এতে প্রায় ছয় হাজার সিরীয় স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করছে। ওয়ারেন গত সপ্তাহে জানিয়েছিলেন, উদ্যোগটি প্রত্যাশার চেয়েও কম গতিতে সম্প্রসারিত হচ্ছে। এর কারণ হিসেবে তিনি স্বেচ্ছাসেবকদের বাছাই করার জটিলতা ও প্রশিক্ষণের জন্য তাদের সিরিয়ার বাইরে নিয়ে যাওয়ার কথা উল্লেখ করেছিলেন। -ওয়েবসাইট

স্কিনটাইট জিন্সে স্বাস্থ্য ঝুঁকির হুঁশিয়ারি

শরীরের সঙ্গে আঁটোসাঁটোভাবে লাগানো ‘স্কিন টাইট’ জিন্স পেশী ও স্নায়ুর মারাত্মক ক্ষতি করে বলে সতর্ক করেছেন চিকিৎসকরা। সম্প্রতি চিকিৎসা সাময়িকী নিউরোলজি, নিউরোসার্জারি ও সাইক্রিয়াট্রিতে এ সতর্কতা জানিয়েছেন তারা। খবর বিবিসির।

সাময়িকীটি জানিয়েছে, স্কিনটাইট জিনস ব্যবহারের কারণে ৩৫ বছর বয়সী এক নারীর হাঁটুর নিচে পায়ের পেছনের পেশী বেলুনের মতো ফুলে গেলে প্যান্ট কেটে পা মুক্ত করতে হয়। অস্ট্রেলীয় এই নারী বাড়ি পাল্টানোর সময় কয়েক ঘণ্টা হাঁটুগেড়ে বসে একটি কাপবোর্ড খালি করার কাজ করেছিলেন, এ সময় তার পরনে ছিল স্কিন টাইট জিনস। সন্ধ্যার দিকে তার দুটি পা অসার হয়ে যায়, আর তিনি হাঁটতে পারছেন না। চিকিৎসকদের ধারণা, এই নারী একটি পরিস্থিতির শিকার হয়েছিলেন, চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে ‘কম্পার্টমেন্ট সিনড্রোম’ বলা হয়, স্কিনটাইট জিনস পরে থাকার কারণে তার পরিস্থিতি শোচনীয় হয়ে পড়েছিল। পেশী অনেকক্ষণ চাপের মধ্যে আবদ্ধ হয়ে থাকলে তা থেকে রক্তপাত বা ক্ষরণ হতে পারে, অনেক সময় এটি মারাত্মক পরিস্থিতি তৈরি করতে পারে যাকে কম্পার্টমেন্ট সিনড্রোম বলা হয়। এই নারীর ক্ষেত্রে এটি তার পায়ের পেছনের পেশীতে হয়েছে। এই পরিস্থিতিতে আক্রান্ত হওয়ার পর ওই নারী হঠাৎ পড়ে যান, তিনি আর উঠতে পারছিলেন না। ফ্লোরেই কয়েক ঘণ্টা শুয়ে থাকতে বাধ্য হন।

প্রকাশিত : ২৪ জুন ২০১৫

২৪/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: