আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এইচ এস সি পরীক্ষার প্রস্তুতি

প্রকাশিত : ২৩ জুন ২০১৫
  • তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

প্রকৌশলী এস. এ. এহ্সান রাজন

প্রভাষক, কম্পিউটার বিজ্ঞান বিভাগ,

খুলনা পাবলিক কলেজ, খুলনা।

ই-মেইলঃ ধযংধহ.ৎধলড়হ@মসধরষ.পড়স

ওয়েবসাইটঃ যঃঃঢ়://ধযংধহৎধলড়হ.ড়িৎফঢ়ৎবংং.পড়স

ৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃ

(পূর্ব প্রকাশের পর)

ওয়েবসাইট লোডিং সময়

একটি ওয়েবসাইটের লোডিং টাইম (ঢ়ধমব ষড়ধফরহম ঃরসব) বিশেষ গুরুত্বপূর্ণ। যেহেতু একটি ওয়েবসাইট/ওয়েবপেইজ প্রদর্শনের জন্য ক্লায়েন্ট কর্তৃক ব্রাউজারের মাধ্যমে ওয়েবসার্ভারে রিকোয়েস্ট (জবয়ঁবংঃ) প্রেরণের সময় থেকে সার্ভার থেকে প্রেরিত অর্থাৎ রিপ্লাই (জবঢ়ষু) ডেটা হিসাবে প্রাপ্ত ওয়েব পেইজটি ব্রাউজারে স¤পূর্ণভাবে প্রদর্শিত হবার সময় ব্যাপ্তিতে ব্যবহারকারীকে অপেক্ষা করতে হয়, সেজন্য এই সময়টুকু সর্বনিু রাখার প্রয়াসে ওয়েবপেইজের সাইজ সংক্ষিপ্ত রাখা আবশ্যক। এছাড়াও ওয়েবপেইজে ব্যবহৃত সার্ভার-সাইড ও ক্লায়েন্ট সাইড স্ক্রিপ্ট (ঝবৎাবৎ-ংরফব ঝপৎরঢ়ঃং ্ ঈষরবহঃ-ংরফব ঝপৎরঢ়ঃং) এর নির্বাহ সময়ও (ঊীবপঁঃরড়হ ঞরসব) যেন সর্বনিু হয় সেজন্য যথাসম্ভব সহজ ও সরল যুক্তি (কববঢ় ওঃ ঝরসঢ়ষব ্ ঝঃৎধরমযঃ খড়মরপ) ব্যবহার করা উচিত। এক্ষেত্রে সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় হল, একটি ওয়েবসাইটে ছবি সংযোজন করলে উক্ত ছবি লোড হবার জন্য যেহেতু সময়ের প্রয়োজন হয়, সে কারনে ওয়েবপেইজে ব্যবহারের জন্য নির্বাচিত ছবি অবশ্যই ছোট সাইজের এবং হতে হবে। ছবিকে কম্প্রেস (ঈড়সঢ়ৎবংং) করার জন্য বর্তমানে বিভিন্ন সফটওয়্যার রয়েছে যার মাধ্যমে ছবির দৃশ্যমান মানের কোন পরিবর্তন ছাড়াই ছবির স্টোরেজ ¯েপস কমানো যায়।

 তথ্য খুজে পাবার দিকসমূহ

সার্চ ইঞ্জিনগুলি যেমন একটি ওয়েব সাইটকে ব্যবহারকারীর সার্চ কুয়েরির ভিত্তিতে খুজে পেতে পারে তেমনি উক্ত ওয়েব সাইটে প্রবেশের পর যেন কাঙ্খিত তথ্য সহজেই ব্যবহারকারী খুজে পেতে পারে সে ব্যাপারে বিশেষ যতœবান হতে হবে। ওয়েব সাইট স্ট্রাকচারকে এজন্য ওয়েবসাইট ডিজাইনের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ বিষয় হিসাবে বিবেচনা করা হয়।

 সাবস্ক্রিপশন ফর্ম

একটি ওয়েবসাইটে বিশেষত ডায়নামিক ওয়েবসাইটে ব্যবহারকারীর তথ্য সংগ্রহের জয় ওয়েব ফর্ম ব্যবহার করলে সেক্ষেত্রে প্রার্থিত তথ্য যেন ব্যবহারকারীর কাছে বিরক্তির উদ্রেক না করে সে ব্যাপারে বিশেষ মনোযোগী হওয়া উচিত।

 কোডিং এবং ডেটাবেজ হ্যান্ডলিং

একটি ওয়েব সাইট বা ওয়েব পেইজ তৈরির সময় কোডিং এর প্রতি বিশেষ গুরুত্ব প্রদান করতে হবে। যে উদ্দেশ্যে ওয়েবসাইটটি তৈরি করা হচ্ছে সেটি বাস্তবায়নের জন্য কোন ধরণের কোডিং বা সার্ভার সাইড ও ক্লায়েন্ট সাইড স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ (যেমন ঔধাধংপৎরঢ়ঃ, অঔঅঢ, চঐচ, অঝচ.ঘঊঞ, চুঃযড়হ, চবৎষ, জঁনু) যথার্থ সেটি নির্বাচন করতে হবে। পাশাপাশি ডেটাবেজ ব্যবহারের ক্ষেত্রে কাজের পরিধির ভিত্তিতে এবং পরবর্তীতে পরিবর্ধণের সুযোগ রেখে ডেটাবেজ নির্বাচন (যেমন গুঝছখ, গঝ ঝছখ ঝবৎাবৎ, ঙৎধপষব) ও ডিজাইন করা উচিত।

হ ওয়েব সাইট পাবলিশিং

একটি ওয়েবসাইট তৈরির মূল উদ্দেশ্য হল সেটি যেন বিশ্বের যে কোন স্থান থেকে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের মাধ্যমে ব্যবহারকারী দেখতে পারে। একটি ওয়েবসাইটকে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব বা ইন্টারনেটে প্রকাশের প্রক্রিয়াকেই ওয়েব সাইট পাবলিশিং বলা হয়ে থাকে। এজন্য একটি ওয়েবসাইট তৈরি করার পর সেটিকে সার্ভারে সংরক্ষন করতে হয় (যেটিকে হোস্টিং বলা হয়ে থাকে) এবং পাশাপাশি এটিকে সনাক্ত করার জন্য এর অদ্বিতীয় নামকরণের প্রয়োজন হয় (যেটি ডোমেইন নেম হিসাবে অভিহিত)।

ওয়েবসাইট পাবলিশিং এর সাধারণ ধাপগুলি হল-

 ডোমেইন নাম রেজিস্ট্রেশন

একটি ওয়েব সাইটের যে অদ্বিতীয় নাম থাকে তাকেই ডোমেইন নেম বলা হয়। ইন্টারনেট বিশ্বে যে ওয়েবসাইটকে সনাক্তকরণের জন্য ডোমেইন নেইম (যা মুলত আইপিএড্রেস ও পোর্টের সমন্বয়) অপরিহার্য। যেমন খুলনা পাবলিক কলেজের ডোমেইন নেম শঢ়পনফ.ড়ৎম। ডোমেইন নাম নির্বাচনের ক্ষেত্রে সাধারণভাবে মনে রাখা সহজ, সংক্ষিপ্ত ও যে উদ্দেশ্যে ওয়েবসাইট অথবা যে ব্যক্তি বা প্রতিষ্ঠানের জন্য ওয়েবসাইট তৈরি করা হচ্ছে তার সাথে সংগতিপূর্ণ হওয়া বাঞ্ছনীয়। ওঈঅঘঘ (ওহঃবৎহবঃ ঈড়ৎঢ়ড়ৎধঃরড়হ ভড়ৎ অংংরমহবফ ঘধসবং ধহফ ঘঁসনবৎং) কর্তৃপক্ষ কর্তৃক নির্দিষ্ট সময়ের সময়ের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে এবং উক্ত নাম অব্যবহৃত বা অনিবন্ধিত থাকা সাপেক্ষে প্রার্থিত ডোমেইন নাম বরাদ্দ করে।

 ওয়েব পেইজ ডিজাইন

একটি ওয়েবসাইট তৈরির গুরুত্বপূর্ণ ধাপ হল ওয়েব পেজ ডিজাইন ও ডেভেলপ করা। একটি ওয়েব সাইট ডিজাইনের জন্য বিভিন্ন ফরম্যাটিং টুলস (যেমনঃ ঐঞগখ) ও স্ক্রিপ্টিং ও অন্যান্য ওয়েব এপ্লিকেশন ল্যাংগুয়েজ (যেমনঃ ঔধাধংপৎরঢ়ঃ, অঔঅঢ, চঐচ, অঝচ, অঝচ.ঘঊঞ, চুঃযড়হ, চবৎষ, জঁনু) ব্যবহার করার প্রয়োজন হতে পারে। বিভিন্ন সফটওয়্যার কো¤পানির মাধ্যমে সহজেই প্রফেশনাল ওয়েব পেইজ ডিজাইন করা সম্ভব।

 ওয়েব হোস্টিং

একটি ওয়েব সাইটের ফাইলগুলিকে কোন সার্ভারে সংরক্ষণ করাকে ওয়েব হোস্টিং বলা হয়। সার্ভারে সংরক্ষিত ফাইলগুলি ইন্টারনেটের মাধ্যমে ব্যবহারকারী অনুমোদন অনুযায়ী দর্শন, ব্যবহার করতে পারে। অর্থাৎ, সার্ভার হল এমন এক ধরণের ক¤িপউটার তথা হার্ডওয়্যার ও সফটওয়্যারের সমন্বয় যার সাহায্যে উক্ত ক¤িপউটারে সংরক্ষিত তথ্য বা উপাত্ত ইন্টারনেটের মাধ্যমে অনুমোদন অনুযায়ী ব্যবহারকারী একসেস করতে পারে। উল্লেখ্য, যখন ইন্টারনেটে কোন নির্দিষ্ট ওয়েবসাইট প্রদর্শনের জন্য ব্রাউজার রিকোয়েস্ট করে তখন উক্ত ডোমেইন নামের সংশ্লিষ্ট আইপিএড্রেস ও পোর্টের সমন্বয়ে উক্ত সাইট যে সার্ভারে হোস্ট করা রয়েছে তা খুজে বের করা হয় এবং উক্ত সার্ভার থেকে রিকোয়েস্টকারী ব্রাউজারের উদ্দেশ্যে রিপ্লাই ডেটা/ওয়েব পেইজ প্রেরণ করা হয়। সাধারণভাবে বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠান চুক্তিভিত্তিকভাবে নির্দিষ্ট ভাড়ার বিনিময়ে ওয়েবসাইট হোস্টিং করে থাকে। প্রায় ৬৫ শতাংশ ওয়েবসাইট হোস্টিং করা হয়ে থাকে অঢ়ধপযব কো¤পানির প্লাটফর্ম অঢ়ধপযব ঝবৎাবৎ এর মাধ্যমে যেখানে মাইক্রোসফট এর ওওঝ এর ব্যবহার ১৫ শতাংশের কাছাকাছি।

 সার্চ ইঞ্জিনের সাথে সংযুক্তকরণ

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে বিদ্যমান অসংখ্য সাইটের মধ্য থেকে তৈরিকৃত ওয়েবসাইটটিকে যাতে সহজেই ব্যবহারকারী খুজে পেতে পারেন সেজন্য ওয়েবসাইটটিকে বিভিন্ন সার্চ ইঞ্জিন এ দ্রুততম সময়ে ক্রলিং ও ইন্ডেক্সিং (ঈৎধষিরহম ্ ওহফবীরহম) এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা অপরিহার্য। এটিকে ঝবধৎপয ঊহমরহব ঙঢ়ঃরসরুধঃরড়হ বলে অভিহিত করা হয়।

প্রকাশিত : ২৩ জুন ২০১৫

২৩/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: