মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

ফিফা সভাপতি প্রার্থী ম্যারাডোনা!

প্রকাশিত : ২৩ জুন ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ সেপ ব্লাটার ফিফা সভাপতি পদ থেকে পদত্যাগ করার পর থেকেই গুঞ্জন কে হচ্ছেন পরবর্তী কর্ণধার? এক্ষেত্রে অনেক নামের ভিড়ে এসেছে আর্জেন্টাইন কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনার নামও। আগেই চাউর হয়েছে, ম্যারাডোনা সভাপতি কিংবা সহসভাপতি পদে প্রার্থী হতে পারেন। এবার জোর গুঞ্জন, সভাপতি পদেই প্রার্থী হবেন সর্বকালের অন্যতম সেরা এই ফুটবলার। উরুগুয়ের সাংবাদিক ও লেখক ভিক্টর হুগো মোরালেস সোমবার এই চমকপ্রদ তথ্য জানিয়েছেন।

ব্রাজিল বিশ্বকাপের ফাইনাল চলাকালে একটি টেলিভিশন অনুষ্ঠানে উপস্থাপকের ভূমিকায় ছিলেন ম্যারাডোনা। তার সঙ্গে সহ উপস্থাপকের দায়িত্ব পালন করেন মোরালেস। সেখানে ম্যারাডোনা ফিফা সভাপতি নির্বাচনে অংশ নেয়ার ইচ্ছা প্রকাশ করেন বলে জানান মোরালেস। এরপর গত রবিবার তার সঙ্গে দেখা হলে ম্যারাডোনা আবারও একই ইচ্ছার কথা জানিয়েছেন। নিজের টুইটার এ্যাকাউন্টে উরুগুইয়ান সাংবাদিক বলেন, ম্যারাডোনা আমাকে বলেন, তিনি ফিফার সভাপতি নির্বাচনে অংশ নিতে চান। এ বিষয়টি আমাকেই তিনি সবার কাছে তুলে ধরতে বলেন। আমার কাছ থেকে তিনি সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়েও পরামর্শ নেন।

মোরালেস জানিয়েছেন, তার সঙ্গে দেখা হওয়ার পর আর্জেন্টিনার জাতীয় দলের সাবেক অধিনায়ক ও কোচ তার আগ্রহের কথা জানান। এর আগে ভেনিজুয়েলার রাষ্ট্রপতি নিকোলাস মাডুরো চলতি মাসের শুরুতে বলেছিলেন ফিফার সভাপতি হিসেবে তিনি আগামীতে ম্যারাডোনাকে দেখতে চান।

জর্দানের প্রিন্স আলি বিন আল হুসেইনের সঙ্গে ভাল খাতির ম্যারাডোনার। কিছুদিন আগে ফিফা নির্বাচনে সেপ ব্লাটারের একমাত্র প্রতিদ্বন্দ্বী ছিলেন তিনিই। কিন্তু পুনর্নির্বাচিত হওয়ার পর ব্লাটার পদত্যাগ করায় প্রিন্স আলীর সভাপতি হওয়ার সম্ভাবনা সৃষ্টি হয়েছে। ধারণা করা হচ্ছে, বিশেষ কংগ্রেসে সভাপতি নির্বাচন করবেন জর্দানের যুবরাজ। সেখানে যদি তিনি জয়ী হন সেক্ষেত্রে সহ সভাপতি হওয়ার ভাল সম্ভাবনা আছে বলে মনে করেন স্বয়ং ম্যারাডোনা। সপ্তাহ দুই আগে ম্যারাডোনা জানিয়েছিলেন, নতুন নির্বাচনে যদি প্রিন্স আলি বিন আল হুসেইন সভাপতি পদে নিযুক্ত হন, তাহলে তিনি সংস্থাটির সহ সভাপতি হওয়ার সুযোগ নেবেন। ব্লাটারের পদত্যাগের পর ফিফার নতুন সভাপতি নির্বাচন করতে বিশেষ কংগ্রেস ডাকা হবে আগামী ডিসেম্বর থেকে মার্চের মধ্যে। আর্জেন্টাইন ফুটবল ঈশ্বর এ প্রসঙ্গে বলেন, আমি ফিফার সহ সভাপতি হতে পারি, যদি প্রিন্স আলি সভাপতি নির্বাচিত হন। তিনি আরও বলেন, ফিফার সহ সভাপতির দায়িত্ব পেলে আমি সব দুর্নীতির বিরুদ্ধে কাজ করব। সবকিছু পরিষ্কার করে ফেলব। ব্লাটারকে আরেকবার ধুয়ে দিয়ে ম্যারাডোনা বলেন, আমি মনে করি সভাপতির পদে থেকে ব্লাটার অনেক দুর্নীতি করেছেন। আর গ্রেফতারের ভয়েই তিনি দ্রুত পদত্যাগ করেন।

এর আগে ফিফার সভাপতি হিসেবে পঞ্চম মেয়াদে নির্বাচিত হন ব্লাটার। হারান আলি বিন আল হুসেইনকে। জুরিখে অনুষ্ঠিত ফিফার ৬৫তম কংগ্রেসে ২০৯ ভোটের মধ্যে ব্লাটার পান ১৩৩ ভোট। ব্লাটারকে চ্যালেঞ্জ জানানো আল হুসেইন পান ৭৩ ভোট। বাকি তিন ভোট বাতিল হয়। ফিফার সভাপতি হওয়ার জন্য প্রথম দফায় দুই-তৃতীয়াংশ ভোট প্রয়োজন ছিল। সেটি না হওয়ায় দ্বিতীয় দফা ভোটের প্রয়োজন পড়ে। কিন্তু দ্বিতীয় দফা ভোটের কোন সুযোগ না নিয়ে আল হুসেইন নিজের নাম প্রত্যাহার করে নেন। ফলে নির্বাচিত হন ব্লাটার। কিন্তু গত ২ জুন পদত্যাগের ঘোষণা দেন ৭৯ বছর বয়সী ব্লাটার।

কোপাকে বৃদ্ধাঙ্গুলি নেইমারের!

স্পোর্টস রিপোর্টার ॥ গ্রুপ পর্বে কলম্বিয়ান ফুটবলার জেইসন মুরিলোকে বল দিয়ে আঘাত ও অহেতুক প্রতিপক্ষের খেলোয়াড়দের সঙ্গে বিবাদে জড়ানোয় রেফারি লালকার্ড দেখান নেইমারকে। এরপর ব্রাজিলিয়ান অধিনায়ককে চার ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়। সেই থেকে আলোচনায় ছিল নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপীল করবে ব্রাজিল। কিন্তু সোমবার দেশটির ফুটবল ফেডারেশন (সিবিএফ) জানিয়ে দিয়েছে তারা নেইমারের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপীল করবে না। তার মানে, বার্সিলোনা তারকার কোপা মিশন শেষ হয়ে গেছে পাকাপাকিভাবে।

সিবিএফের এক বিবৃতিতে বলা হয়, রবিবার রাতে নেইমার ও ব্রাজিল কোচিং স্টাফদের সঙ্গে একটি বৈঠিক হয়। সেখানে সিদ্ধান্ত নেয়া হয় সিবিএফ নেইমারের চার ম্যাচ নিষেধাজ্ঞার বিষয়ে কোন আপীল করবে না। যে কারণে কোপা আমেরিকার বাকি ম্যাচ আর খেলা হচ্ছে না নেইমারের। তাহলে কি দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের আসরকে বৃদ্ধাঙ্গুলি দেখালেন ব্রাজিলিয়ান অধিনায়ক!

প্রকাশিত : ২৩ জুন ২০১৫

২৩/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: