কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

স্পেন ছেড়ে ইতালিতে খেদিরা!

প্রকাশিত : ২৩ জুন ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ অবশেষে রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে নতুন করে ঠিকানা গড়ছেন সামি খেদিরা। জার্মান এই মিডফিল্ডারকে দলে নেয়ার বিষয়টি মঙ্গলবার নিশ্চিত করেছে ‘তুরিনের ওল্ড লেডিরা’। চার বছরের চুক্তিতে জুভেন্টাসে যোগ দিচ্ছেন খেদিরা। ২৮ বছর বয়সী খেদিরাকে অবশ্য ফ্রি ট্রান্সফার ফি’তেই পাচ্ছে ইতালিয়ান সিরি এ লীগের অন্যতম সফল এই ক্লাবটি। আগামী ৩০ জুন রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হবে খেদিরার। এরপর ১ জুলাই জুভেন্টাসে যোগ দেবেন জার্মানির বিশ্বকাপজয়ী এই তারকা ফুটবলার। ২০১০ সালে জার্মান ক্লাব ভিএফবি স্টুটগার্ট থেকে রিয়ালে যোগ দিয়েছিলেন খেদিরা। স্প্যানিশ জায়ান্টদের জার্সিতে ১৬১ ম্যাচ খেলে প্রতিপক্ষের জালে ৯ বার বল জড়িয়েছেন এই মিডফিল্ডার।

নিজের ভবিষ্যত নিয়ে সব ধরনের আশঙ্কাকে উড়িয়ে দিয়ে বার্সিলোনার সঙ্গে দুই বছরের জন্য চুক্তি নবায়ন করেছেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার দানি আলভেজ। সামি খেদিরার মতো একই দিনেই ব্রাজিলিয়ান এই তারকার সঙ্গে বার্সিলোনার চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু বার্সিলোনার কর্মকর্তাদের সঙ্গে আলোচনা সাপেক্ষে ২০১৭ সাল পর্যন্ত এই চুক্তি বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছেন আলভেজ। তবে চুক্তিতে তৃতীয় বছরের শর্তও রাখা হয়েছে। সেভিয়া থেকে ২০০৮ সালে কাতালান ক্লাবটিতে যোগ দিয়েছিলেন আলভেজ। বার্সিলোনার হয়ে এখন পর্যন্ত ৩৪৩ ম্যাচ খেলেছেন এই ডিফেন্ডার যা ক্লাবের ইতিহাসে কোন বিদেশী খেলোয়াড় হিসেবে রেকর্ড সর্বোচ্চ। এই সময়ের মধ্যে তিনি বার্সিলোনার হয়ে ১৯ শিরোপা জয় করেছেন। যার মধ্যে রয়েছে পাঁচবার লা লিগা, তিনবার চ্যাম্পিয়নস লীগ, সমান সংখ্যক স্প্যানিশ কাপ, দুইবার ইউরোপিয়ান সুপার কাপ, চারবার স্প্যানিশ সুপার কাপ এবং দুইবার ক্লাব বিশ্বকাপ। যে সাত খেলোয়াড় বার্সিলোনার হয়ে দুইবার ট্রেবল জয়ী দলের সদস্য ছিলেন তার মধ্যে আলভেজ একজন। সম্প্রতি বার্লিনে জুভেন্টাসকে হারিয়ে দ্বিতীয় ট্রেবল জয় করে কাতালানরা। এর আগে ২০০৮-০৯ মৌসুমে রোমে ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে প্রথমবারের মতো ত্রিমুকুট জয়ের কৃতিত্ব দেখিয়েছিল পেপ গার্ডিওলার শিষ্যরা।

শুধু দানি আলভেজকেই নয়, বার্সিলোনা মেয়াদ বৃদ্ধি করেছে লুইস এনরিকেরও। এর ফলে ২০১৭ সাল পর্যন্ত বার্সিলোনাতেই থাকছেন তিনি। কোচ হিসেবে দায়িত্ব নেয়ার প্রথম মৌসুমেই বাজিমাত করেছেন লুইস এনরিক। ইতিহাসের একমাত্র দল হিসেবে দুইবার ট্রেবল জয়ের মাইলফলক গড়েছে তার দল। আর তার পারফর্মেন্সের এই স্বীকৃতিস্বরূপ নতুন করে দুই বছরের জন্য চুক্তির মেয়াদ বৃদ্ধি করেছে বার্সিলোনা। আবারও মুম্বাই সিটি এফসি তে যোগ দিতে যাচ্ছেন সাবেক বিতর্কিত ফুটবলার নিকোলাস আনেলকা। মঙ্গলবার ক্লাব কর্তৃপক্ষ এবং খেলোয়াড় উভয়ই বিষয়টি নিশ্চিত করেছে। এ বিষয়ে ফ্রান্সের সাবেক এই তারকা ফুটবলার বলেন, ‘মুম্বাই সিটি এফসি ফিরছি আবার। আশা করছি খুব শীঘ্রই দেখা হচ্ছে।’

প্রকাশিত : ২৩ জুন ২০১৫

২৩/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: