মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নেতৃত্ব ছাড়তে চান ধোনি!

প্রকাশিত : ২৩ জুন ২০১৫
নেতৃত্ব ছাড়তে চান ধোনি!

শাকিল আহমেদ মিরাজ ॥ যে কোন পরিস্থিতিতে মাথা ঠা-া রাখার আশ্চর্য ক্ষমতার জন্য ইতোমধ্যে পেয়েছেন ‘ক্যাপ্টেন কুল’ উপাধি। টি২০ বিশ্বকাপ, ওয়ানডে বিশ্বকাপ জয়ের পর তার অধীনেই প্রথম টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থানে উঠেছিল ভারত। আইসিসির সব শিরোপা জয়ী একমাত্র অধিনায়কের মেজাজ বিগড়ে দিয়েছে বাংলাদেশ। এক ম্যাচ হাতে রেখেই মোড়ল ভারতকে ‘ল্যাং মেরে’ সিরিজ পকেটে পুড়েছে মাশরাফি বাহিনী। সংবাদ সম্মেলনে কঠিন সব প্রশ্ন আসবে, সেটা জানাই ছিল। কিন্তু ‘কুলম্যান’ এভাবে মেজাজ হারাবেন, সেটি অনেকেই অনুমান করতে পারেনি। রবিবার দ্বিতীয় ওয়ানডেতেও লজ্জাজনক আত্মসমর্পনের পর সাংবাদিকদের প্রশ্নে তাই অনেকটা অসহায় সাপের মতো তেড়েফুড়ে উঠলেন মহেন্দ্র সিং ধোনি!

‘আমি তো কখনও বলিনি, আমাকে ক্যাপ্টেনের আসনে বসিয়ে দাও। আমি তখনই দায়িত্ব নিয়েছিলাম, যখন আমাকে নিতে বলা হয়েছিল। আজ যদি মনে হয় সেই দায়িত্বটা অন্য কাউকে দিলে ভাল হয়, তাহলে সেটাই হোক। আমার কোন সমস্যা নেই, আমার কাছে দেশের হয়ে খেলাটাই সবচেয়ে গর্বের।’ এরপরও কি বলবেন, আপনি অধিনায়কত্ব উপভোগ করছেন? ওয়ানডেতে কাউকে দায়িত্ব দেয়ার সময় আসেনি? ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে এক ভারতীয় সাংবাদিকের প্রশ্নের জবাবে যখন এই পর্যন্ত বলছিলেন, ততটুকু হয়ত ঠিক ছিল। ঝামেলা হয়েছে এরপরই। মাঠ থেকে প্রেসরুমে ঢোকার মুখে শুনতে হয়েছে টাইগার ভক্তদের ‘মওকা মওকা’ বিদ্রƒপ। তার ওপর শুরুতেই ওই সাংবাদিকের এমন আক্রমণাত্মক প্রশ্ন শুনে খিল খিল করে হেসে উঠেন কয়েক বাংলাদেশী সাংবাদিক, তখনই মেজাজ বিগড়ে যায় ‘ক্যাপ্টেন কুলের’!

তৃতীয় প্রশ্নের অপেক্ষা না করেই অনেকটা স্বাভাবিকরুদ্ধভাবে বলতে থাকেন, ‘আপানাদের যদি মনে হয়, আমার জন্যই ভারতীয় ক্রিকেট ডুবছে, আমাকে সরিয়ে দিলেই সব সমস্যার সমাধান হয়ে যাবে, তবে দিন না। আমাকে এক্ষুনি সরিয়ে দিন! আমি জানি ভারতীয় মিডিয়া আমাকে খুব ভালবাসে! আমি এমন একটা মানুষ, কোন কিছু হলেই যাকে দোষী হতে হয়। সেটা হতেই হবে, তাই না? কারণ ভারতের ক্রিকেটে যা কিছু হয়, তার সবই তো আমার জন্য! দেখুন না, আজ আপনাদের প্রশ্ন শুনে বাংলাদেশের সাংবাদিকরাও কেমন করে হাসছেন!’ প্রথম ওয়ানডেতে ৭৯ রানে হারের পর দ্বিতীয় ম্যাচে তিন তিনটি পরিবর্তন এনে একাদশ সাজায় ভারত। সবচেয়ে বেশি চোখে লাগে অজিঙ্কা রাহানের বাদ পড়া, সম্প্রতি সব ফরমেটে সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যান তিনি। রাহানেকে কেন বাদ দিলেন, বাংলাদেশের বিপক্ষে অবিশ্বাস্য বোলিংয়ের রেকর্ড যার সেই স্টুয়ার্ট বিনিকেই বা কেন নিলেন না? মনে হয় না এটা আপনার অধিনায়ক জীবনের সবচেয়ে জঘন্য অভিজ্ঞতা? ভারত থেকে আগত এক সংবাদকর্মীর পশ্নের উত্তরেও বেসামাল ভাবটা কাটিয়ে উঠতে পারেননি ধোনি, ‘যে উইকেটে পেস থাকে, সেখানে রাহানে খুব ভাল ব্যাট করে। কিন্তু মিরপুরের উইকেটটা অন্যরকম ছিল বলেই মনে হয়েছে। আর বিনির কথা জানতে চাইছেন, আমি তো একটু আগেই বললাম, পেসার কমাতে চেয়েছিলাম। আরে ক্যাপ্টেন তো আমি, দলের জন্য যেটা ভাল মনে হয়েছে, সেটাই করেছি। আপনি যেদিন ইন্ডিয়ার ক্যাপ্টেন হবেন, সেদিন না হয় দল নির্বাচন করবেন!’

এসেছে মাঠের বাইরের প্রসঙ্গও। বিশ্বকাপের পর কোচ ডানকান ফ্লেচারের মেয়াদ বাড়ানো হয়নি। এই সিরিজে অস্থায়ী প্রধান কোচের দায়িত্ব পালন করছেন ‘ডিরেক্টর’ রবি শাস্ত্রী। ম্যানেজমেন্টে পরিবর্তনের প্রয়োজন দেখছেন কি নাÑ এমন প্রশ্নে যথারীতি বাকা উত্তর, ‘যাক, এতদিন পর তাহলে আপনারা ফ্লেচারকে মিস করছেন! শুনুন যে সাপোর্ট স্টাফ পরিবর্তনের কথা বলছেন, তারাই কিন্তু বিশ্বকাপে দারুণ কাজ করেছেন। আর ধুমধাম করে কাউকে কোচ করে আনার প্রয়োজন আছে? রবি তো আছেন, আপনাদের পছন্দ হচ্ছে না?’ একের পর এক তো প্রশ্নে জর্জরিত অধিনায়ক যেন এক পশলা বাতাস পেলেন, যখন এক সমব্যর্থী সংবাদকর্মী বললেন, আপনার অধীনেই তো এত এত সাফল্য...। ক্যাপ্টেন কুলের কণ্ঠে অভিমানের সুর ‘আমি আবার কখন বললাম যে, ভারতের জন্য কিছু করেছি, ভারতকে বিশ্বকাপ জিতিয়েছি?’

এর আগে বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হয়ে কেঁপে উঠেছে জিম্বাবুইয়ে, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, পাকিস্তান ক্রিকেটে ভিত। কিন্তু ভারতের সঙ্গে কী আর সেসবের তুলনা চলে? হোয়াইটওয়াশ হতে আরও এক ম্যাচ বাকি, তাতেই ভেতরে-বাইরে বেসামল ‘মোড়ল’ ভারত! বিশ্বকাপের স্বপ্ন-চুরির ‘অভিশাপ’টা এভাবে হাজির হবে, কেই বা ভাবতে পেরেছিল?

প্রকাশিত : ২৩ জুন ২০১৫

২৩/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: