কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

প্রতিবাদ উপেক্ষা করে চলছে কুকুরের মাংস খাওয়ার উতসব

প্রকাশিত : ২২ জুন ২০১৫, ০৬:৪৪ পি. এম.

অনলাইন ডেস্ক॥ পশু অধিকার রক্ষাকারীদের প্রতিবাদ সত্ত্বেও চীনের ইউলিন প্রদেশে কুকুরের মাংস খাওয়া উৎসব শুরু হয়েছে রবিবার। গ্রীষ্মকালীন এই উৎসবটি (সামার সলসটিস) চলবে সোমবার পর্যন্ত। এই দুইদিনে অন্তত ১০ হাজার কুকুর হত্যা করা হবে। দেশটির সরকারি গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি এ খবর দিয়েছে।

বছরের পর বছর ধরে ওই উৎসব পালিত হয়ে আসলেও সাম্প্রতিক সময়ে পশু অধিকার নিয়ে কাজ করা নানা সংগঠন এর বিরুদ্ধে সোচ্চার হয়েছে। কিন্তু তারপরও চলছে ওই উৎসব। মনে করা হয়, চার কিংবা পাঁচশ বছর আগে থেকে চীনের ওই অঞ্চলে উৎসবটি পালিত হয়ে আসছে। কিন্তু দেশটির সরকারি গণমাধ্যমে বলা হয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে ওই উৎসব চালু হয়েছে।

ইউলিন প্রদেশের বাসিন্দা ও দোকানদারদের দাবি তারা সঠিকভাবেই এসব পশু হত্যা করে। কিন্তু তারপরও পশু অধিকার কর্মীরা এই উৎসবের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন। এর বিরুদ্ধে তারা অনলাইন ক্যাম্পেইন শুরু করেছেন। উৎসবটি নিষিদ্ধ করার দাবিতে #স্টপ ইউলিন ২০১৫ শিরোনামে একটি অনলাইন প্রচারণা চালানো হচ্ছে।

দেশ বিদেশের ৩৮ লাখের বেশি লোক ওই পোস্টে সমর্থন দিয়েছেন। এর মধ্যে রয়েছেন ব্রিটিশ সেলিব্রেটিস কমেডিয়ান রিকি গার্ভাইস, চীনা পপ স্টার চেন কুন এবং অভিনেতা ইয়াং মি ও ফ্যান বিংবিং।

প্রকাশিত : ২২ জুন ২০১৫, ০৬:৪৪ পি. এম.

২২/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: