মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পাকিস্তানে সন্ত্রাসবিরোধী অভিযানে বিপর্যস্ত আল কায়েদা

প্রকাশিত : ২২ জুন ২০১৫
  • মার্কিন পররাষ্ট্র দফতরের রিপোর্ট

বৈশ্বিক সন্ত্রাসের ওপর মার্কিন পররাষ্ট্র দফতরের এক রিপোর্টে স্বীকার করা হয়েছে, পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তান ও খাইবার এজেন্সিতে চরমান সামরিক অভিযানের কারণে দক্ষিণ এশিয়ায় আল কায়েদার উপস্থিতি মারাত্মকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে। অন্যদিকে প্রতিরক্ষা দফতর কংগ্রেসকে অবহিত করেছে, পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে সামরিক বাহিনীর সঙ্গে সামরিক বাহিনীর সহযোগিতা সন্ত্রাসবিরোধী লড়াইয়ে এক ইতিবাচক প্রভাব রাখছে। খবর এক্সপ্রেস ট্রিবিউন ও ডন অনলাইনের।

শুক্রবার পররাষ্ট্র দফতর প্রকাশিত সন্ত্রাস ২০১৪-এর ওপর এ কান্ট্রি রিপোর্টে উল্লেখ করা হয়, দক্ষিণ এশীয় অঞ্চলে আল কায়েদার উপস্থিতি আন্তর্জাতিক, আফগান ও পাকিস্তানী বাহিনীর অব্যাহত চাপের মুখে রয়েছে এবং উত্তর ওয়াজিরিস্তান এজেন্সিতে। পাকিস্তানের বর্তমান সামরিক অভিযানের কারণে গ্রুপটির অবাধ তৎপরতা আরও হ্রাস পেয়েছে। রিপোর্টে বলা হয়, ২০১৪-এ সন্ত্রাসের বিরুদ্ধে এ লড়াইয়ে দক্ষিণ এশিয়া একটি রণাঙ্গনে পরিণত হয়েছে। কিন্তু আল কায়েদার ঐতিহ্যগত নিরাপদ স্থানের ওপর চাপের সৃষ্টি হওয়ায় দক্ষিণ এশিয়ার বাইরে শাখা গ্রুপগুলোর সঙ্গে সক্রিয়ভাবে সংযোগ স্থাপনে সংগঠন নেতৃত্বের যোগ্যতা সীমিত হয়ে পড়েছে। রিপোর্টে উল্লেখ করা হয় যে, পাকিস্তানের সামরিক বাহিনী উত্তর ওয়াজিরিস্তান ও খাইবার এজেন্সিতে গুরুত্বপূর্ণ সন্ত্রাসবিরোধী হামলা পরিচালনা করছে। দেশের আইন প্রয়োগ ও নিরাপত্তা সংস্থাগুলোও দেশের বিভিন্ন প্রদেশে অভিযান চালিয়ে যাচ্ছে। নিরাপত্তা বাহিনী বিপুল পরিমাণ অস্ত্র ও বিস্ফোরকের বিশাল মজুদ আটক করেছে এবং বোমা তৈরির বিভিন্ন উপকরণ ও অত্যাধুনিক টেলিযোগাযোগ নেটওয়ার্কস আবিষ্কার করেছে। তারপরও কোন কোন চরমপন্থী গ্রুপ আফগানিস্তান ও পাকিস্তানে সংখ্যালঘুদের বিরুদ্ধে হামলার মদদ যোগাতে এবং আক্রমণ শুরু করার জন্য সুযোগ খুঁজছে। রিপোর্টে বলা হয়, পাকিস্তানের সামরিক ও নিরাপত্তা বাহিনীর অভিযানে দেশে আফগান তালেবান, হাক্কানি নেটওয়ার্ক ও লস্কর-ই-তৈয়বার মতো অনেক জঙ্গী সংগঠনের তৎপরতা মুখ থুবড়ে পড়েছে। পাকিস্তানে সন্ত্রাসবিরোধী আইন প্রয়োগ জোরদার করার জন্য সরকারের প্রশংসা করা হয়েছে রিপোর্টে এবং সন্ত্রাস ও অন্যান্য অপরাধ মামলার বিচারে শ্লথ প্রক্রিয়ার জন্য বিচার বিভাগের ওপর দোষারোপ করা হয়েছে। রিপোর্ট অনুযায়ী, ২০১৪-এ বিশ্বে সন্ত্রাসে নিহতদের সংখ্যা ৮১ শতাংশ। ২০১৪-এ ৯৫টি দেশে ১৩ হাজার ৪৬৩টি হামলার ঘটনা ঘটেছে।

এ হামলাগুলোর অধিকাংশ সংঘটিত করেছে ইসলামিক স্টেট (আইএস)। পেন্টাগন বলেছে, কংগ্রেসে পাঠানো তাদের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, আফগানিস্তানে স্থিতিশীলতায় পাকিস্তানের ভূমিকা তাৎপর্যপূর্ণ। পেন্টাগন মার্কিন কংগ্রেস সদস্যদের অবহিত করেছেন যে, পেশোয়ার স্কুল শিক্ষার্থীদের ওপর ১৬ ডিসেম্বরের সন্ত্রাসী হামলায় দুটো দেশই উপলব্ধি করেছে, অংশীদার নিরাপত্তার স্বার্থে তাদের মধ্যে সহযোগিতার প্রয়োজন রয়েছে। প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ১২ মে কাবুলে এক সংবাদ সম্মেলনে বলেছেন, আফগানিস্তানের শত্রুরা পাকিস্তানের মিত্র হতে পারে না। প্রেসিডেন্ট গনি জবাবে বলেছেন, পাকিস্তানের শত্রুরা আফগানিস্তানের মিত্র হতে পারেন।

প্রকাশিত : ২২ জুন ২০১৫

২২/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: