আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

তিন নাম্বারে ফ্রাঙ্কলিন

প্রকাশিত : ২২ জুন ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী আগস্ট মাসেই শুরু হবে কোলোরাডো এবং ইউএস চ্যাম্পিয়নশিপ। তার আগে নিজেদের ঝালিয়ে নিচ্ছেন আমেরিকান সাঁতারু মিসি ফ্রাঙ্কলিন এবং মাইকেল ফেলপস। সে জন্যই শনিবার ইউএস প্রো সুইম সিরিজ মিটে খেলতে নামেন তারা। কিন্তু মোটেই সুবিধা করতে পারেননি মার্কিন যুক্তরাষ্ট্রের এই দুই জলদানব। ২০০ মিটার ফ্রি স্টাইল প্রতিযোগিতায় তৃতীয় স্থানে থেকে শেষ করলেন তারা।

মাত্র ২০ বছর বয়স মিসি ফ্রাঙ্কলিনের। লন্ডন অলিম্পিকে অভিষেক ঘটেছিল তার। যখন ফ্রাঙ্কালিনের বয়স ছিল মাত্র ১৭। ক্রীড়াজগতের মহাযজ্ঞ অলিম্পিকেই বাজিমাত করেন তিনি। অলিম্পিকে চারটি স্বর্ণপদক জয়ের মাইলফলক স্পর্শ করেন ফ্রাঙ্কলিন। সর্বমোট পাঁচটি। ২০০ মিটার বেকস্ট্রোকে বিশ্বরেকর্ডের মালিক। এছাড়া ১০০ এবং ২০০ মিটার উভয় বেকস্ট্রোকেই আমেরিকার হয়ে রেকর্ডটা তার দখলে। কিন্তু ইউএস প্রো সুইম সিরিজে নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। ১:৫৭.০২ সেকেন্ডে ফিনিশিং লাইন স্পর্শ করে তৃতীয় হন ফ্রাঙ্কলিন। ১:৫৫.৬৮ সেকেন্ডে ফিনিশিং লাইন স্পর্শ করে প্রথম হন হল্যান্ডের ফেমকে হিমসকার্ক। এছাড়া দ্বিতীয় হন হাঙ্গেরির কাটিনকা হোসজু। গত মার্চে ইউএস কলেজ ফাইনালসে শেষবারের মতো পুলে নেমেছিলেন ফ্রাঙ্কলিন। এরপর সান্তা ক্লারাতেই শনিবার প্রথমবারের মতো খেলতে নামেন তিনি। কিন্তু ইউএস প্রো সুইম সিরিজের মিটে নিজের সেরাটা দিতে পারেননি ফ্রাঙ্কলিন। যে কারণে স্বাভাবিকভাবেই হতাশ তিনি। ইংলিশদের গর্বের নগরী লন্ডন অলিম্পিকে সাত ইভেন্টে অংশগ্রহণ করেছিলেন ফ্রাঙ্কলিন। ব্যক্তিগত চার ইভেন্ট আর তিন রিলেতে। আগামী বছর ব্রাজিলের রাজধানী রিও জি জেনেরিওতে অনুষ্ঠিত হবে অলিম্পিক। সেখানেও নিজের জাত চেনাতে মরিয়া এই আমেরিকান। সে জন্য বিশ্বচ্যাম্পিয়নশিপে ভাল খেলার বিষয়ে প্রত্যয় ব্যক্ত করেছেন গত মাসেই কুড়িতে পা রাখা এই তারকা সাঁতারু।

মিসি ফ্রাঙ্কলিনের মতো ইউএস প্রো সুইম সিরিজের মিটে তৃতীয় হয়েছেন তারই স্বদেশী মাইকেল ফেলপস। ১:৪৯.০৩ সেকেন্ডে ফিনিশিং লাইন স্পর্শ করে তৃতীয় স্থান দখল করেন তিনি। তবে ফ্রি স্টাইলে নিষ্প্রভ ফেলপস জ্বলে উঠেছেন ২০০ মিটার বাটারফ্লাইয়ে। শনিবার ১:৫৭.৬২ সেকেন্ডে ফিনিশিং লাইন স্পর্শ করে স্বর্ণপদক জিতেন ফেলপস। চেজ কালিসজকে পেছনে ফেলে পদক জয়ের স্বাদ পান আমেরিকান জলদানব। প্রতিযোগিতার শেষে দারুণ রোমাঞ্চিত এই জলদানব। এ বিষয়ে ২৯ বছর বয়সী এই তারকা বলেন, ‘আজকের প্রতিযোগিতা শেষে আমি খুবই আনন্দিত। প্রকৃতপক্ষে পুলে আমি যেভাবে লড়াই করতে পছন্দ করি এখানে যেন ঠিক সেভাবেই খেলতে পেরেছি। এটা আমি ভাল করেই জানি যে আমাকে পুলে ঠিকে থাকতে হলে পারফর্মেন্সের প্রতি বেশি করে দৃষ্টি দিতে হবে। আমার লক্ষ্যও ঠিক সে রকম। নিজের সেরাটা মেলে ধরতে চাই।’

আমেরিকান জলদানব মাইকেল ফেলপস। পুলের এই দানব সম্পর্কে নতুন করে বলার কিছুই নেই। অসাধারণ সব পারফর্মেন্সের সৌজন্যে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন তিনি। অলিম্পিকে ১৮ স্বর্ণপদক জিতেছেন তিনি। ক্রীড়াজগতের মহাযজ্ঞ অলিম্পিকে তার সর্বোমোট পদক সংখ্যা ২২। আগামী আগস্টে রাশিয়ায় অনুষ্ঠিত হবে বিশ্ব চ্যাম্পিয়নশিপ। সেখানে এবার খেলছেন না এই আমেরিকান তারকা। তার পরিবর্তে টেক্সাসে জাতীয় চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতায় নামবেন ফেলপস।

প্রকাশিত : ২২ জুন ২০১৫

২২/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: