আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কেভিতোভার চোখ উইম্বলডনে

প্রকাশিত : ২২ জুন ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ সুদীর্ঘ ক্যারিয়ারে দুটি গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জিতেছেন পেত্রা কেভিতোভা। কাকতালিয়ভাবে মেজর দুটি শিরোপাই আবার উইম্বল্ডনে। ২০১১ সালে এই উইম্বল্ডন জয়ের মাধ্যমেই প্রথমবারের মতো গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের স্বাদ পান তিনি। এর পরের দুই বছর নিজেকে মেলে ধরতে পারেননি চেকপ্রজাতন্ত্রের এই টেনিস তারকা। গত মৌসুমে আবারও উইম্বল্ডনের শিরোপা পুনরুদ্ধার করেন পেত্রা কেভিতোভা। কিন্তু এরপর আর মেজর কোন ইভেন্টে নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি চেকপ্রজাতন্ত্রের প্রতিভাবান এই খেলোয়াড়। তারপরও অতীত পরিসংখ্যানের ভিত্তিতে বলা যায় যে, মৌসুমের তৃতীয় গ্র্যান্ডসøাম এই টুর্নামেন্টে এবারও ফেবারিটের তকমাটা গায়ে মাখানো পেত্রা কেভিতোভার।

উইম্বল্ডন শুরুর আগে খেলোয়াড়রা তাদের শেষ প্রস্তুতির জন্য ইস্টবার্ন ইন্টারন্যাশনাল টুর্নামেন্টে খেলতে নামবেন। এই টুর্নামেন্টের শীর্ষ বাছাই পেত্রা কেভিতোভা। চেক প্রজাতন্ত্রের এই টেনিস তারকা ছাড়াও এখানে নিজেদের ঝালিয়ে নিতে কোর্টে নামবেন ড্যানিশ টেনিস তারকা ক্যারোলিন ওজনিয়াকি, লুসি সাফারোভা, আন্দ্রেয়া পেটকোভিচ, ডুমিনিকা চিবুলকোভা, রাশিয়ার একাটেরিনা মাকারোভা, কার্লা সুয়ারেজ নাভারো, জার্মানির এ্যাঞ্জেলিক কারবার এবং কানাডার ইউজেনি বাউচার্ডের মতো তারকারা। পেত্রা কেভিতোভার শিরোপা ধরে রাখার ক্ষেত্রে বড় বাধা হয়ে দাঁড়াতে পারেন সেরেনা উইলিয়ামস। চলতি মৌসুমের শুরু থেকেই দুর্দান্ত খেলছেন আমেরিকান টেনিস তারকা। মৌসুমের প্রথম দুটি মেজর টুর্নামেন্টেরও শিরোপা নিজের শোকেসে তুলেছেন সেরেনা উইলিয়ামস। যে কারণে এবার ফেবারিট হিসেবে কোর্টে নামছেন ৩৩ বছর বয়সী সেরেনাও। এছাড়া রাশিয়ান গ্ল্যামারগার্ল মারিয়া শারাপোভাও উইম্বল্ডন জিততে মরিয়া। সেরেনা-শারাপোভার সময়ে মঞ্চে হাসতে পারেন রোমানিয়ার সিমোনা হ্যালেপ, চেকপ্রজাতন্ত্রের লুসি সাফারোভা, পোল্যান্ডের এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কা এবং সার্বিয়ার আনা ইভানোভিচের মতো তারকারাও।

কাফ ইনজুরির কারণে আসন্ন উইম্বল্ডনে জাপানী তারকা কেই নিশিকোরির অংশগ্রহণ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। শনিবার হলো টুর্নামেন্টের সেমিফাইনালে আন্দ্রেস সিপ্পির বিপক্ষে ম্যাচে নিশিকোরি এই ইনজুরিতে আক্রান্ত হন। শনিবারের ম্যাচে প্রথম সেটে ২৫ বছর বয়সী নিশিকোরি যখন ৪-১ গেমে পিছিয়ে ছিলেন তখনই এই ইনজুরির কারণে ম্যাচ ছেড়ে চলে যেতে বাধ্য হন। এ কারণে আগামী ২৯ জুন থেকে শুরু হতে যাওয়া বছরের তৃতীয় গ্র্যান্ডসøাম উইম্বল্ডনের আগে তার সুস্থতা এখন হুমকির মুখে। সেমিফাইনালে খেলতে না পারায় হতাশ বিশ্বের পাঁচ নম্বর তারকা বলেছেন, কোয়ার্টার ফাইনালেই আমি এই ব্যথাটা অনুভব করছিলাম। কিন্তু তারপরেও খেলা চালিয়ে গেছি। কিন্তু রবিবার সকালে অল্প ব্যথা ছিল, সে কারণেই ম্যাচে খেলা চালিয়ে যাওয়ার চেষ্টা করেছি। কিন্তু শেষ পর্যন্ত আর পারিনি। উইম্বল্ডনের আগে আমি বড় ঝুঁকি নিতে চাইনি। এ জন্যই ম্যাচ ছেড়ে উঠে এসেছি।’ গত বছরের উইম্বল্ডনে নিশিকোরি চতুর্থ রাউন্ডে পৌঁছে ছিলেন। যা তার ক্যারিয়ারেরই সেরা পারফর্মেন্স। তবে ইনজুরির মাত্রা ততটা গুরুতর নয় বলেই আশা করছেন এশিয়ান এই শীর্ষ তারকা।

উইম্বল্ডনে এবারও ফেবারিটদের তালিকায় কয়েকজন রয়েছেন। টেনিসের জীবন্ত কিংবদন্তি রজার ফেদেরার, স্পেনের রাফায়েল নাদাল, বৃটেনের এ্যান্ডি মারে এবং সুইজারল্যান্ডের স্টানিসøাস ওয়ারিঙ্কার মতো তারকা খেলোয়াড়রা।

প্রকাশিত : ২২ জুন ২০১৫

২২/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: