কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

উদ্ধারকারী জাহাজের ৯ মাইল যেতে ৭২ ঘণ্টা লাগল কেন- সংসদে প্রশ্ন তুললেন জা

প্রকাশিত : ২২ জুন ২০১৫
  • তেলের ট্যাঙ্কার খালে

সংসদ রিপোর্টার ॥ রেল সেতু ভেঙ্গে নিমজ্জিত তেলবাহী ট্রেনের দুটি ওয়াগন উদ্ধারে জন্য যাওয়া একটি অত্যাধুনিক জাহাজের ৯ মাইল দূরত্ব পাড়ি দিতে কেন ৭২ ঘণ্টা সময় লাগলÑ সে বিষয়ে জাতীয় সংসদে প্রশ্ন তুলেছেন জাসদের কার্যকরী সভাপতি মঈনুদ্দিন খান বাদল। তিনি এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সমন্বয়হীনতা ও গাফিলতির অভিযোগ তুলে এ ব্যাপারে স্পীকারের রুলিং দাবি করেন। অন্যদিকে স্বতন্ত্র সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী অভিযোগ করেছেন, ক্ষমতাধরদের মদদে জাতীয় প্রেসক্লাব দখল করা হয়েছে।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদ অধিবেশন শুরুর সময় পয়েন্ট অব অর্ডারে তারা এসব অভিযোগ করেন। পয়েন্ট অব অর্ডারে জাসদের মঈনুদ্দিন খান বাদল চট্টগ্রামের বোয়ালখালীতে রেল সেতু ভেঙ্গে একটি তেলবাহী ট্রেনের দুটি ওয়াগন পড়ে গিয়ে কর্ণফুলী নদীর পানিতে ফার্নেস অয়েল ছড়িয়ে পড়ার বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলে ধরেন। তিনি বলেন, ১৯ জুনের এ দুর্ঘটনায় পানিতে তেল মিশে যাওয়ার তিন দিন পর চট্টগ্রাম বন্দর থেকে তেল সরানোর কাজে ব্যবহৃত একটি জাহাজ ঘটনাস্থলে পৌঁছেছে। এরই মধ্যে কর্ণফুলী হয়ে তেল হালদাতেও ছড়িয়ে পড়ার সম্ভাবনা দেখা দিয়েছে। একটি অত্যাধুনিক জাহাজের নয় মাইল দূরত্ব পাড়ি দিতে কেন ৭২ ঘণ্টা সময় লাগল? আবার জাহাজটি ঘটনাস্থলে যাওয়ার পরও চিন্তাভাবনা করা হচ্ছে কিছু করা যায় কিনা। গেলেন তিন দিন পর, তারপরও কাজ না করে দেখছেন কী করা যায়!

এ বিষয়ে সংশ্লিষ্ট বিভাগগুলোর সমন্বয়হীনতার বিষয় খতিয়ে দেখার জন্য স্পীকারের কাছে রুলিং দাবি করে বাদল বলেন, রেল সেতুগুলো অনেক আগে থেকেই নাজুক ছিল। বারবার বলার পরও এসব সেতুর মেরামতে কোন বরাদ্দ পাওয়া যায়নি। সারাদেশের সেতুর জন্য টাকা হয়, বোয়ালখালী উপজেলার সেতুর জন্য একটা পয়সাও বের হয় না। আর রেলপথ মন্ত্রণালয় যেখানে জানত যে সেতুটি ক্ষতিগ্রস্ত, সেখানে কেন সেতুটি দিয়ে নিয়মিত রেল চলাচলের অনুমতি দিয়ে রাখা হয়েছে?

দুর্ঘটনার পরপরই সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় ও দফতরকে দুর্ঘটনার বিষয়টি অবহিত করা হলেও কারও কাছ থেকে যথাযথ সাড়া মেলেনি বলেও অভিযোগ করে তিনি বলেন, কারও সাড়া না পেয়ে প্রাথমিকভাবে এলাকাবাসীর সহায়তায় কলাগাছ ও খড় দিয়ে সাময়িকভাবে তেল ছড়িয়ে পড়া রোধ করার চেষ্টা করেছি।

প্রকাশিত : ২২ জুন ২০১৫

২২/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: