আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সবচেয়ে বেশি বেতন বৃদ্ধি ভারতে

প্রকাশিত : ২২ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ ভারতে গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বেশি বেতন বৃদ্ধি হতে চলেছে এ বছর। অনুকূল আর্থিক পরিস্থিতি এবং মুদ্রাস্ফীতির হার ও তেলের দাম অনেকটা কম থাকায় ২০১৫ সালে ভারতীয় কোম্পানিগুলোর কর্মচারীদের গড় বেতন ১০.৮ শতাংশ বৃদ্ধি পাচ্ছে।

একটি আন্তর্জাতিক এইচআর কনসাল্টিং ফার্ম টাওয়ার্স ওয়াটসন ‘২০১৫-১৬ এশিয়া-প্যাসিফিক স্যালারি বাজেট প্লানিং’ শীর্ষক একটি সমীক্ষা চালিয়েছে। সমীক্ষার রিপোর্ট বলছে, ২০১৫ সালে ভারতীয় কর্মচারীদের বেতন বৃদ্ধি পাবে গড়ে ১০.৮ শতাংশ; যেখানে ইন্দোনেশিয়ায় এই হার ৯.৫ শতাংশ, চীনে ৮.৬ শতাংশ এবং ফিলিপিন্সে ৬.৭ শতাংশ।

টাওয়ার্স ওয়াটসনের প্রতিনিধি সম্ভব রাকিয়ান বলছেন, ‘চলতি বছরে মুদ্রাস্ফীতির হার অনেকটাই কম থাকায়, মূল বেতন ও সার্বিক বেতন অনেকটাই বাড়বে।’

সমীক্ষায় দেখা গেছে, গত বছর গ্রস বেতন ১০.৫ শতাংশ বৃদ্ধি পেলেও, বেসিক বা মূল বেতন বেড়েছিল মাত্র ৩.৩ শতাংশ। কারণ তখন মুদ্রাস্ফীতির হার ছিল ৭.২ শতাংশ।

২০১৩ সালের অবস্থা ছিল আরও শোচনীয়। সেবার গ্রস বেতন ১০.৩ শতাংশ বৃদ্ধি পেলেও, বেসিক বেড়েছিল মোটে ০.৩ শতাংশ।

কারণ সেবার মুদ্রাস্ফীতির হার ছিল ১০ শতাংশ।

রাকিয়ান বলছেন, ‘যদিও ২০১৬ সালের বেতন বৃদ্ধির কথা অনুমান করাটা এখনই ঠিক নয়, তবু সাধারণ বিচারে আশা করা যায় কোম্পানিগুলো ২০১৫ সালের সঙ্গে মিল রেখেই বাজেট তৈরি করবে ২০১৬-তে।’ চলতি বছরের ফেব্রুয়ারি মাসে এ সমীক্ষা চালানো হয়েছে এ্যাপেক অঞলের ১৯টি দেশের বিভিন্ন কোম্পানিতে। প্রায় ২,০০০ প্রতিক্রিয়ার ওপর ভিত্তি করে তৈরি হয়েছে এ রিপোর্ট।

প্রকাশিত : ২২ জুন ২০১৫

২২/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অর্থ বাণিজ্য



ব্রেকিং নিউজ: