কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জাফরুল্লাহ’র গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহার

প্রকাশিত : ২১ জুন ২০১৫, ০১:২৯ পি. এম.

স্টাফ রিপোর্টার ॥ আদালত অবমাননার দায়ে করা জরিমানার আদেশ সুপ্রিম কোর্টের চেম্বার জজ আদালত স্থগিত করায় গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহার করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।

রবিবার চেম্বার আদালতের স্থগিতাদেশের লিখিত কপি পেয়ে গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহার করে নেন চেয়ারম্যান ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল। রেজিস্ট্রারের মাধ্যমে নিজেই লিখিত আদেশটি ট্রাইব্যুনালে দাখিল করেন ডা. জাফরুল্লাহ।

জরিমানার পাঁচ হাজার টাকা নির্ধারিত সাতদিনের (১৭ জুন) মধ্যে না দেওয়ায় গত ১৮ জুন ডা. জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে এ গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। অবশ্য এর আগেই ১৬ জুন ওই জরিমানার আদেশ চেম্বার আদালত ৫ জুলাই পর্যন্ত স্থগিত করেন। তবে স্থগিতাদেশের লিখিত কপি না পাওয়ায় আইন অনুসারে ট্রাইব্যুনাল গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

গত ১০ জুন ট্রাইব্যুনাল-২ আদালত অবমাননার দায়ে এক ঘণ্টার কারাদণ্ড (এজলাসকক্ষে আসামির কাঠগড়ায় দাঁড়িয়ে থাকা) এবং পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে একমাসের কারাদণ্ড সাজা দেন জাফরুল্লাহ চৌধুরীকে। ব্রিটিশ নাগরিক ও সাংবাদিক ডেভিড বার্গম্যানকে ট্রাইব্যুনালের সাজার বিষয়ে উদ্বেগ জানিয়ে বিবৃতি দেওয়ায় তার এ সাজা হয়।

গত ১০ জুন রায়ের পর এজলাসকক্ষে আসামির কাঠগড়ায় দাঁড়িয়ে থাকেন ডা. জাফরুল্লাহ। পরে ১৬ জুন ওই দণ্ডাদেশ ও জরিমানার বিরুদ্ধে আপিল চেয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আবেদন জানান তিনি। এ আবেদনের প্রেক্ষিতে ওইদিনই জরিমানার আদেশ আগামী ৫ জুলাই পর্যন্ত স্থগিত করেন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত। একই সঙ্গে আপিলটি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন তিনি।

প্রকাশিত : ২১ জুন ২০১৫, ০১:২৯ পি. এম.

২১/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: