আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পরোয়ানা প্রত্যাহারের আবেদন জাফরুল্লাহর

প্রকাশিত : ২১ জুন ২০১৫, ০১:১৮ পি. এম.

স্টাফ রিপোর্টার ॥ জরিমানার ওপর চেম্বার আদালতের দেওয়া স্থগিতাদেশের নথি দাখিল করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের জারি করা গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহারের আবেদন করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক জাফরুল্লাহ চৌধুরী।

রবিবার সকালে তিনি ট্রাইব্যুনালে হাজির হয়ে রেজিস্ট্রারের কার্যালয়ে এই আবেদন জমা দেন।

ট্রাইব্যুনালের রেজিস্ট্রার মুস্তাফিজুর রহমান বলেন, উনি চেম্বার বিচারপতির স্থগিতাদেশের কপি, আইনজীবী সনদ, অবহিতকরণপত্রসহ একটি আবেদন আমাদের দিয়ে গেছেন। আমরা সেগুলো ট্রাইব্যুনালে পাঠিয়ে দিয়েছি।

জাফরুল্লাহর আইনজীবী আখতার ইমাম বলেন, ট্রাইব্যুনাল যে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে, আমরা তা প্রত্যাহারের আবেদন করেছি।”

বিচার মেনে জরিমানা না দেওয়ায় গত ১৮ জুন ট্রাইব্যুনাল-২ জাফরুল্লাহ চৌধুরীকে গ্রেফতারে ওই পরোয়ানা জারি করে।

অবশ্য তার আগেই ট্রাইব্যুনালের দেওয়া জরিমানার আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের চেম্বার আদালতে গিয়ে স্থগিতাদেশ পান এই চিকিৎসক।

ব্রিটিশ নাগরিক ডেভিড বার্গম্যানের সাজায় উদ্বেগ প্রকাশ করে ‘অবমাননাকর’ বিবৃতি দেওয়ায় জাফরুল্লাহ চৌধুরীকে এক ঘণ্টা কাঠগড়ায় দাঁড় করিয়ে রাখার শাস্তির পাশাপাশি ৫ হাজার টাকা জরিমানা করে ট্রাইব্যুনাল। আদেশে বলা হয়, এক সপ্তাহের মধ্যে জরিমানা না দিলে তাকে একমাস জেল খাটতে হবে।

গত ১০ জুন ওই রায়ের ছয় দিন পর জাফরুল্লাহ চেম্বার আদালতে যান। তার আবেদনের শুনানি করে চেম্বার বিচারক ট্রাইব্যুনালের দেওয়া অর্থদণ্ডের আদেশের কার্যকারিতা ৫ জুলাই পর্যন্ত স্থগিত করে দেন এবং ওইদিন আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানি করতে বলেন।

এদিকে সাজা দেওয়ার পর সপ্তাহ পেরিয়ে গেলেও জাফরুল্লাহ জরিমানা না দেওয়ায় গত বৃহস্পতিবার বিচারপতি ওবায়দুল হাসান নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল-২ গ্রেফতারি পরোয়ানা জারি করে।

স্থগিতাদেশের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত ডেপুটি রেজিস্ট্রার মো. আফতাবুজ্জামান সেদিন বলেছিলেন, “ওই আদেশ ট্রাইব্যুনালে এখনও পৌঁছেনি। আবেদনকারীও বিষয়টি অবহিত করেনি।”

প্রকাশিত : ২১ জুন ২০১৫, ০১:১৮ পি. এম.

২১/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: