কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মাইলস্টোন কলেজ

প্রকাশিত : ২১ জুন ২০১৫

মাইলস্টোন কলেজ। রাজধানীর উত্তরায় অবস্থিত দেশের সর্ববৃহৎ এবং সফল এক শিক্ষা প্রতিষ্ঠানের নাম। এমএনআরএস ট্রাস্ট কর্তৃক পরিচালিত মাইলস্টোন কলেজের প্রতিষ্ঠাতা রাজউক উত্তরা মডেল কলেজের প্রাক্তন প্রতিষ্ঠাতা অধ্যক্ষ কর্নেল নুরন্ নবী (অব)। মাইলস্টোন প্রতিষ্ঠার পর বেশ ক’বছর অধ্যক্ষের দায়িত্ব পালন করলেও বর্তমানে তিনি উপদেষ্টা হিসেবে দিকনির্দেশনা দিয়ে আসছেন। বাংলাদেশের শিক্ষাঙ্গনে পরিচিতজন অধ্যক্ষ কর্নেল নুরন্ নবী ফৌজদারহাট এবং ঝিনাইদহ ক্যাডেট কলেজেও অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছেন। মূলত রাজউক উত্তরা মডেল কলেজের ন্যায় মাইলস্টোন কলেজও এই প্রাজ্ঞজনের হাত ধরে সেরাদের সেরা আসনে উঠে এসেছে।

২০০৮ সালে ঢাকা শিক্ষাবোর্ডের সেরা শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি অর্জন করেছে মাইলস্টোন কলেজ। ইতোমধ্যে, ১৩ বার দেশসেরা ও বোর্ডের মেধা তালিকায় স্থান, সর্বোচ্চ সংখ্যক ছাত্রছাত্রী নিয়ে শতভাগ পাসসহ বোর্ড ও পাবলিক পরীক্ষায় মাইলস্টোন স্কুল ও কলেজের রয়েছে ধারাবাহিক সাফল্যের এক বিস্ময়কর রেকর্ড।

একাডেমিক পর্ষদ : মানসম্মত ও পরিপূর্ণ একাডেমিক পর্ষদ নিয়ে চলছে মাইলস্টোন কলেজ। বর্তমানে অত্র প্রতিষ্ঠানের অধ্যক্ষ পদে কর্মরত আছেন বরিশাল ও মির্জাপুর ক্যাডেট কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মো. সহিদুল ইসলাম। প্রশাসনিক অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন লে. কর্নেল এম কামালউদ্দিন ভূঁইয়া (অব)। এখানে আছে ৪১২ জন অভিজ্ঞ ও সুদক্ষ শিক্ষক কর্মকর্তা। ক্যাডেট কলেজের প্রাক্তন ২ জন অধ্যক্ষ, একজন উপাধ্যক্ষ। অবসরপ্রাপ্ত ৩ জন কর্নেল, ৩ জন লে. কর্নেল এবং ৪ জন মেজর। এছাড়া ৩ জন সহযোগী অধ্যাপক এবং ৯২ জন সহকারী অধ্যাপক মাইলস্টোন কলেজের শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করছেন।

সহশিক্ষা কার্যক্রম : মাইলস্টোন কলেজের পরিচালক মোঃ মাসুদ আলম বলেন, একাডেমিকভাবে সেরা ফল লাভের পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমেও নিজেদের সেরা নৈপুর্ণ প্রদর্শনে সক্ষম মাইলস্টোন কলেজ। ইতোমধ্যে এখানকার শিক্ষার্থীরা ক্রিকেট, ভলিবল এবং ফুটবলে আন্তঃকলেজ চ্যাম্পিয়ন ট্রফি অর্জন করেছে। তাছাড়া ডিবেটিং, কালাচারাল, ফটোগ্রাফি, কুইজ, বিজ্ঞান ক্লাবের আওতায় সারা বছরই সহশিক্ষা কার্যক্রম অব্যাহত রয়েছে।

অন্যান্য সুযোগ-সুবিধা : মাইলস্টোন কলেজ সবসময় সুশিক্ষার উপযোগী পরিবেশ নিশ্চিত করছে। ইন্টারনেট সুবিধাসহ আধুনিক কম্পিউটার ল্যাব, ব্যবহারিক ল্যাবরেটরি, সুবিশাল লাইব্রেরি, ছাত্রছাত্রীদের জন্য পৃথক ক্যাম্পাস, নিশ্চিত নিরাপত্তাসহ আবাসিক সুবিধা, যাতায়াতের জন্য রয়েছে নিজস্ব পরিবহন ব্যবস্থা। এখানে অধ্যয়নরত শিক্ষার্থীরা এমএনআরএস ট্রাস্ট কর্তৃক প্রদত্ত বৃত্তি সুবিধা লাভ করে থাকে। এছাড়া মেধাভিত্তিক ও আর্থিক বিবেচনায় মাইলস্টোন কলেজ ছাত্রছাত্রীদের অর্ধ বেতন ও বিনাবেতনে পড়ার সুযোগ প্রদান করে থাকে।

ভর্তিসংক্রান্ত : বর্তমানে মাইস্টোন কলেজে একাদশ শ্রেণীর সকল শাখায় জাতীয় শিক্ষাক্রম অনুসারে বাংলা ও ইংরেজী মাধ্যমে ভর্তি কার্যক্রম চলছে। এসএমএস এবং অনলাইন উভয় মাধ্যমেই মাইলস্টোন কলেজে আবেদন করা যাবে। যোগাযোগ : ৪৪ গরিব এ নেওয়াজ এভিনিউ, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকাÑ১২৩০ অথবা বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন :

শাহ বুলবুল

প্রকাশিত : ২১ জুন ২০১৫

২১/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: