রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পার্বতীপুরে সাঁওতাল বিদ্রোহ বার্ষিকীতে তীর প্রতিযোগিতা

প্রকাশিত : ২১ জুন ২০১৫

নিজস্ব সংবাদদাতা, পার্বতীপুর, ২০ জুন ॥ জাতীয় আদিবাসী পরিষদের উদ্যোগে পার্বতীপুরে সাঁওতাল অধ্যুষিত এলাকা বারকোনা বিদ্যালয় মাঠে শনিবার সকাল ১০টা থেকে শুরু হয়েছে সাঁওতাল বিদ্রোহের ১৬০তম বার্ষিকী উদযাপন অনুষ্ঠান। এ লক্ষ্যে আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ দিনব্যাপী নানা কর্মসূচী হাতে নেয়া হয়েছে। সকালে সাঁওতাল বিদ্রোহের মহানায়ক সিধু-কানুর বেদীতে পুষ্পার্ঘ অর্পণের মধ্যদিয়ে শুরু হয় অনুষ্ঠানমালা। এর মধ্যে আকর্ষণীয় ছিল আদিবাসীদের তীর প্রতিযোগিতা। দুপুরে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সভাপতি রবীন্দ্রনাথ সরেন। তিনি তার বক্তব্যে বলেন, আদিবাসীদের উপর মহাজন ও জমিদারদের জুলুম অত্যাচার, নির্যাতন ও শোষণের বিরুদ্ধে সিধু-কানুর নেতৃত্বে বিদ্রোহ শুরু হয়েছিল ১৮৫৫ সালের ৩০ জুনে ভারতের বর্তমান ঝাড়খ- রাজ্যের ভগনডিহিতে। এই বিদ্রোহ দমনে ইংরেজরা মার্শাল ল জারি করে নির্বিচারে বিদ্রোহীদের হত্যা করে। বিদ্রোহ দমনে দিনাজপুরের মহারাজা যুদ্ধে হাতি পাঠিয়েছিল। এ সময় সিধু-কানুর বোন ফুলমনিসহ প্রায় ৩০ হাজার নিরীহ সাঁওতাল মৃতবরণ করে। সিধু-কানুকে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করা হয়। সাঁওতাল বিদ্রোহের স্মৃতি ধারণ করে ভারতের বিভিন্ন রাজ্যে রাষ্ট্রীয়ভাবে ও বাংলাদেশের আদিবাসীরা প্রতিবছর দিবসটি পালন করে আসছে।

ধলেশ্বরীতে টোকেনের টাকা আদায়কারীর ওপর হামলা

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ ধলেশ্বরী নদীতে বালু উত্তোলন নিয়ে সংঘর্ষে সাবু কালাম (৩৫) নামে এক ব্যক্তি গুলিবিদ্ধ হয়েছে। শনিবার সকালে সদর উপজেলার ইজারাপ্রাপ্ত টোকেনের টাকা আদায়কারীদের ওপর হামলা ও গুলি বর্ষণের ঘটনা ঘটে। গুলিতে আহত সাবু কালামকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজে পাঠানো হয়েছে। সে মুন্সীগঞ্জ শহর ছাত্রলীগের সাবেক সহ-সাধারণ সম্পাদক । ইজারাদার ও সদর উপজেলা আওয়মী লীগের সভাপতি আফসার উদ্দিন ভুইয়া জানান, নারায়ণগঞ্জ এলকার ইজারাপ্রাপ্ত রিফাত এন্টারপ্রাইজ লোকজন কয়েকদিন যাবত মুন্সীগঞ্জ এলকায় জোর করে টোকেন কাটে ও অস্ত্রের মহড়া দিচ্ছিল।

বরিশালে অচেতন করে সর্বস্ব লুট

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ জেলার গৌরনদী উপজেলার জঙ্গলপট্টি গ্রামের সংখ্যালঘু সম্প্রদায়ের দু’পরিবারের ১১ সদস্যকে শুক্রবার রাতে অচেতন করে সর্বস্ব লুট করে নিয়েছে দুষ্কৃতকারীরা। শনিবার সকালে মুমূর্ষু অবস্থায় অচেতন ব্যক্তিদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। জানা গেছে, ওই গ্রামের পল্লী চিকিৎসক গৌতম কর ও নিরঞ্জন করের পরিবারের সদস্যরা রাতের খাবার খেয়ে অচেতন হয়ে পড়ে। এ সুযোগে দুর্বৃত্তরা ঘর থেকে নগদ অর্থ, স্বর্ণালঙ্কারসহ মূল্যবান মালামাল লুট করে নেয়।

সিলেটে অস্ত্র উদ্ধার

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ শুক্রবার রাত সাড়ে ১১টায় নগরীর খাসদবীর এলাকার একটি ৩তলা ভবনের পানি ট্যাঙ্কের ভেতর থেকে বস্তাভর্তি ধারালো অস্ত্র উদ্ধার করেছে পুলিশ। উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে ১১টি রামদা ও ৩টি হকিস্টিক। এ ঘটনায় কাউকে আটক করতে পারেনি পুলিশ।

প্রকাশিত : ২১ জুন ২০১৫

২১/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: