মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

বাংলাদেশের আক্রমণাত্মক কৌশলে মুগ্ধ সৌরভ

প্রকাশিত : ২১ জুন ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশের আক্রমণাত্মক ক্রিকেট দেখে মুগ্ধ সাবেক ভারতীয় তারকা সৌরভ গাঙ্গুলি। প্রথম ওয়ানডেতে মহেন্দ্র সিং ধোনিদের লজ্জার হারে কষ্ট পেয়েছেন তিনি, তবে একই সঙ্গে বদলে যাওয়া টাইগারদের প্রশংসাও করেছেন কলকাতার দাদাবাবু। বৃহস্পতিবারের ম্যাচটা দেখে অতীত স্মৃতি মনে পড়ে গেছে সৌরভের, যখন মাঠে কাছে থেকে দেখতেন পা ঠকঠকে বাংলাদেশকে। মাশরাফি বিন মর্তুজাদের ইতিবাচক মানসিকতায় খুশি সৌরভ। মাঠে গোটা বাংলাদেশ দলের আগ্রাসী চেহারাই দেখেছেন তিনি। নতুন এই বাংলাদেশকে দেখে সত্যি মুগ্ধ সৌরভ।

আগ্রাসী ক্রিকেটটা মনে ধরেছে বরাবরই টাইগার ক্রিকেটের ভক্ত ভারতীয় লিজেন্ডের। ‘বৃহস্পতিবার ভারতীয় ব্যাটসম্যানদের বিপক্ষে অধিনায়ক মাশরাফি কিভাবে ফিল্ডিং সাজিয়েছিল, সেটা নিয়ে বিশ্লেষণ করলেই বাংলাদেশের ক্রিকেটের ইতিবাচক দিকটি বেরিয়ে আসে। সেদিন দেখলাম টাইগার অধিনায়ক ইনার সার্কেলে অনেক বেশি ফিল্ডার রাখছে। এ ব্যাপারটা এসেছে আক্রমণাত্মক ভাবনা থেকে। এই দলটা এখন খেলার আগেই হেরে বসে না।’ অতীতের বাংলাদেশের একটা উদাহরণও টেনেছেন সৌরভ, ‘আমি দেখেছি আগে ভারত বা বড় দলগুলোর বিপক্ষে ওরা ফিল্ডিং ছড়িয়ে দিত। ব্যাপারটা ছিল নেতিবাচক। কিন্তু এখন ব্যাপারটা পুরোপুরি পাল্টে গেছে। এটা আমার কাছে দারুণ লাগে।’

প্রথম ম্যাচে হারের মূল কারণ হিসেবে বাংলাদেশকে ‘হালকাভাবে’ নেয়ার বিষয়টিই উল্লেখ করেন ভারতীয় ক্রিকেটের জাতীয় পরামর্শকদের অন্যতম সৌরভ। তার মতে, ‘মুখে যা-ই বলুক, কোহলিরা বাংলাদেশকে হালকাভাবে নিয়েছিল, যারা পাকিস্তানকে পরপর চারটি ম্যাচে হারিয়েছে তাদের হালকাভাবে নেয়া মোটেও উচিত হয়নি।’ তবে একটা সত্য বলতে ভয় পাচ্ছেন ভবিষ্যতে ধোনিদের কোচ হওয়ার স্বপ্ন দেখা সৌরভ। ধোনি-মুস্তাফিজ সংঘর্ষে অনেকটা নির্লিপ্ত তিনি। ‘ধোনি বাংলাদেশের বোলার মুস্তাফিজকে ইচ্ছা করে ধাক্কা দেয়নি। এটা ধোনি করতেই পারে না! সে বরং বাজে ধরনের সংঘর্ষটাই হাত দিয়ে ঠেকিয়েছে’Ñ বলেন ভারত ইতিহাসের অন্যতম সফল অধিনায়ক। অথচ ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করে স্বয়ং ম্যাচ রেফারিও বলেছেন, ইচ্ছা করেই ধাক্কা দিয়েছেন ধোনি, যেটা তার মতো একজন বড় ক্রিকেটারের কাছে কাম্য নয়।

সিরিজের প্রথম ম্যাচে ৭৯ রানে ভারতের হারটা কষ্ট দিলেও সৌরভ আশাবাদী দলের ঘুরে দাঁড়ানোর ব্যাপারে। তিনি বলেন, ‘একটি ম্যাচ ভারত হেরেছে ঠিকই। বিশ্বকাপের পর বেশ কিছুদিন আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে ছিল। সবাই আইপিএল ও ঘরোয়া ক্রিকেটে খেলছে। কিন্তু আমার বিশ্বাস ধোনি-কোহলিরা পরের দুটো ম্যাচে দারুণ খেলেই সিরিজ নিজেদের করে নেবে। শেষ পর্যন্ত এই সিরিজটা ভারতই জিতবে।’ নিজ দল বলার জন্য হয়ত অনেক কিছু বলতে হয়।

তার ওপর আছেন উপদেষ্টার মতো গুরুত্বপূর্ণ পদে। সৌরভ তাই ধোনিদের নিয়ে ইতিবাচক। তবে বাস্তবতা, প্রথম ম্যাচটা দেখে অতীত দিনের কথা মনে পড়ে গিয়েছিল ভারতের সাবেক অধিনায়কের। সেই দিনগুলো, যখন বাংলাদেশ খুব সহজেই আত্মসমর্পণ করত ভারতের কাছে। সেই দিনগুলোর কথা, যখন ‘ইতিবাচক’ কোনো ব্যাপারই থাকত না বাংলাদেশের ক্রিকেটীয় ভাবনায়।

বাংলাদেশের ক্রিকেটে ১৯৯৬ সালের বিশ্বজয়ী শ্রীলঙ্কার মতো উত্থানও দেখছেন সৌরভ।

প্রকাশিত : ২১ জুন ২০১৫

২১/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: