মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

ডব্লিউটিওর গ্লোবাল রিভিউ বৈঠকের এজেন্ডা ঘোষণা

প্রকাশিত : ২১ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) সুইজারল্যান্ডের জেনেভায় সংস্থার সদর দফতরে আগামী ৩০ জুন থেকে ২ জুলাই পর্যন্ত অনুষ্ঠিতব্য পঞ্চম গ্লোবাল রিভিউ বৈঠকের এজেন্ডা ঘোষণা করেছে।

ডব্লিউটিওর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ বছরের ‘ইনক্লুসিভ টেকসই প্রবৃদ্ধির জন্য বাণিজ্য ব্যয় কমানো’ শীর্ষক ইভেন্টে আঞ্চলিক এবং গ্লোবাল ভ্যালু চেইনে যোগাযোগ স্থাপনে উন্নয়নশীল দেশসমূহে প্রতিযোগিতা ও তাদের সক্ষমতা বিবেচনায় নিয়ে বাণিজ্য খরচ কমিয়ে আনার বিষয়টি অধিক গুরুত্ব পাবে।

বৈঠকে উন্নত এবং উন্নয়নশীল দেশসমূহের ত্রিশজনের অধিক মন্ত্রী, ২৫টি আন্তর্জাতিক সংস্থা ও আঞ্চলিক সংগঠনগুলোর প্রধানগণ, বেসরকারি কোম্পানির ও সমিতির প্রতিনিধিগণ এবং বাণিজ্য ও উন্নয়ন বিশেষজ্ঞগণ যোগ দেন।

বৈঠকে অংশগ্রহণকারীগণ চ্যালেঞ্জ মোকাবেলা উন্নয়নশীল দেশসমূহ এবং স্বল্পোন্নত দেশসমূহে কিভাবে সহায়তা করা যায় এসব বিষয় নিয়ে আলোচনা করবেন। এ ছাড়া রিভিউতে একটি জয়েন্ট ওইসিডি-ডব্লিউটিও প্রকাশনার উদ্বোধন করা হবে। এতে অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং অনেক উন্নয়নশীল দেশের উন্নয়নে কিভাবে বাণিজ্য ব্যয় কমানো যাবে তার বিশ্লেষণ রয়েছে। প্রকাশনায় ব্যবসায়ী, উন্নয়নশীল দেশসমূহের সরকার, আঞ্চলিক সংস্থা, দাতাগণ, উন্নয়নশীল দেশের অংশীদার, আঞ্চলিক অর্থনৈতিক কমিউনিটিস এবং শতাধিক দেশের একাডেমিয়ার জমাকৃত দু’শতাধিক জবাবের বিশ্লেষণ রয়েছে।

তিন দিনের এই ইভেন্টে অন্যান্য প্রকাশনা ও প্রতিবেদন প্রকাশ করা হবে। এতে ১৮ প্লেনারি সেশন ও ২৮ সাইড ইভেন্ট রয়েছে। ইভেন্টসমূহের মধ্যে সাউথ সাউথ কো-অপারেশন, শীর্ষক এক রাউন্ড টেবিল বৈঠকও অনুষ্ঠিত হবে।

প্রকাশিত : ২১ জুন ২০১৫

২১/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অর্থ বাণিজ্য



ব্রেকিং নিউজ: