কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

উগ্র ধর্মাশ্রয়ী রাজনীতি নিষিদ্ধের দাবি

প্রকাশিত : ২১ জুন ২০১৫
  • ১৭ বিশিষ্টজনের বিবৃতি

স্টাফ রিপোর্টার ॥ অবিলম্বে উগ্র ধর্মাশ্রয়ী রাজনীতি নিষিদ্ধ এবং আন্তর্জাতিক কিংবা দেশী যেটাই হোক না কেন এদের অর্থের উৎস বন্ধের দাবি জানিয়েছেন দেশের ১৭ জন বুদ্ধিজীবী ও বিশিষ্টজন। একই সঙ্গে তাঁরা সাম্প্রদায়িক উগ্রপন্থী শক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তোলার জন্য দলমত নির্বিশেষ সকল গণতন্ত্রকামী ব্যক্তি ও শক্তির প্রতি আহ্বানও জানিয়েছেন।

শনিবার এক যুক্ত বিবৃতিতে তারা গভীর উদ্বেগ ও উৎকণ্ঠা প্রকাশ করে বলেন, ধর্মের পবিত্রতা রক্ষার নামে গত কিছুদিন যাবত একদল উগ্রবাদী জঙ্গী মুক্তচিন্তার অধিকারী ব্যক্তিদের অব্যাহত গতিতে হত্যা ও হত্যার হুমকি দিয়ে চলেছে। রাজীব, অভিজিৎ থেকে শুরু করে সর্বশেষ সিলেটের অনন্তকে হুমকির পর হত্যা এবং তারপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ ১০ জন এবং সর্বশেষ দেশের ২৫ জন খ্যাতনামা বুদ্ধিজীবী ও বিশিষ্টজনকে হত্যার হুমকি দেয়া হয়েছে।

বিবৃতিদাতা বুদ্ধিজীবী ও বিশিষ্টজনেরা ক্ষোভ প্রকাশ করে বলেন, এখন পর্যন্ত পূর্বোক্ত হত্যাকা- এবং যারা নির্বিবাদে হুমকি দিয়ে চলেছে তাদের আইনের প্রক্রিয়ায় আনার কার্যকর পদক্ষেপ প্রয়োজনীয় দ্রুততার সঙ্গে সরকারের পক্ষ থেকে নেয়া হচ্ছে না। বিষয়টি আমাদের কাছে শুধু বিস্ময়কর নয়, অগ্রহণযোগ্য। নাগরিকদের জীবন রক্ষা রাষ্ট্রের প্রথম দায়িত্ব। সেই দায়িত্বে অবহেলা বা ব্যর্থতার কোন স্থান নেই।

যারা আজ একের পর এক হত্যার হুমকি দিয়ে চলেছে তাদের অবিলম্বে চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসার দাবি জানিয়ে তারা বলেন, যাদেরকে হুমকি দেয়া হয়েছে তাদের জন্য প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। সরকারের কাছে আমাদের এটাই দাবি। তারা বলেন, যারা আজ ধর্মের নামে এই হুমকি দিয়ে চলেছে প্রকৃতপক্ষে তারা দেশের স্থিতিশীলতা ও অগ্রগতি বাধাগ্রস্ত করে দেশকে জঙ্গীবাদের অভয়ারণ্যে পরিণত করতে ও সাম্প্রদায়িকতার আবর্তে জড়িয়ে ফেলে শান্তি ও স্থিতিশীলতা ধ্বংস করতে চায়। সাম্প্রদায়িক উগ্রপন্থী শক্তির বিরুদ্ধে দেশবাসীকে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে।

বিবৃতিদাতারা হলেন- এমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, সুলতানা কামাল, অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, সৈয়দ শামসুল হক, অজয় রায়, ডা. সারওয়ার আলী, মেজর জেনারেল (অব) কে এম শফিউল্লাহ, অধ্যাপক ড. অজয় রায়, বিচারপতি এবাদুল হক, অধ্যাপক ড. হায়াৎ মামুদ, জিয়াউদ্দিন তারেক আলী, আবেদ খান, শামসুজ্জামান খান, অধ্যাপক এমএম আকাশ, আয়শা খানম, আবদুল মোমেন ও প্রফেসর ড. নুর মোহাম্মদ তালুকদার।

প্রকাশিত : ২১ জুন ২০১৫

২১/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: